শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

বাহুবলবাসী প্রাপ্য স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬
  • ৪২৮ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল উপজেলা হাসপাতালে রোগীরা প্রাপ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। স্টোরে ঔষধ থাকলেও বাহির থেকে ক্রয় করে সেবা পেতে হচ্ছে জনসাধারণকে। ডাক্তার থাকলেও বাচ্চা প্রসব করাচ্ছেন নার্সরা।
গতকাল বুধবার দুপুরে এ হাসপাতাল পরিদর্শনকালে এমন তথ্য রোগীদের কাছ পেয়ে ক্ষোভ প্রকাশ করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ প্রদান করেছেন হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি এমপি কেয়া চৌধুরী।
এ নির্দেশনার প্রেক্ষিতে স্টোর কিপার হেমেন্দ্র চন্দ্র দেবনাথের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রতিশ্র“তি দিয়ে হবিগঞ্জের সিভিল সার্জন দেবপদ রায় বলেন, এখানে কারো অনিয়ম মেনে নেয়া হবে না। তিনি বলেন, স্টোর কিপার নয় শুধু, যাদের বিরুদ্ধে অনিয়ম পাওয়া যাবে তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
সূত্র জানায়, প্রায় ১০ একর জমির উপর ১৯৮৪ সালে চালু হওয়া এ হাসপাতালে ৩১ শয্যায় রোগী সেবার নামে অসাধু ডাক্তার নার্সরা মনগড়াভাবে পরিচালনা করে আসছিলেন। এরই মধ্যে ২০১৪ সালের শেষ দিকে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি’র সভাপতি’র দায়িত্ব গ্রহণ করেন এমপি কেয়া চৌধুরী।
তিনি সবাইকে সাথে নিয়ে এ হাসপাতালে তৃণমূলের সেবা নিশ্চিত করতে কাজ শুরু করেন। এতে করে দ্রুত হাসপাতালের পুরনো চেহারা পাল্টে যেতে শুরু করে। নিয়মিত রোগীরা সেবা পাচ্ছিলেন। তবে ইদানিংকালে হাসপাতালের একটি চক্র রোগীদের মধ্যে প্রাপ্য ঔষধ  সরবরাহ করছিল না। বিষয়টি টের পেয়ে এমপি কেয়া চৌধুরী হাসপাতালে পরিদর্শনে যান।
এ সময় এমপি কেয়া চৌধুরীর কাছে রামপুরের গ্রামের মৃত আফতাব আলীর ছেলে শুকুর আলী (৭৫) জানান, তিনি রোগে আক্রান্ত হয়ে এ হাসপাতালে ভর্তি হয়েছেন। আরোগ্য হওয়ার আশায় এখানে ভর্তি হলেও বাহির থেকে ঔষধ ক্রয় করে আনতে হচ্ছে। তারপরও সেবা পেতে ডাক্তার নার্সদের কাছে বার বার যেতে হয়।
এমনভাবে অভিযোগ করে উপজেলার গোউড়া গ্রামের আব্দুল হাসিমের ছেলে চাউ মিয়া (৬০) জানান, এ হাসপাতাল থেকে ঔষধ পাওয়া কঠিন। তিনি জানান, উপজেলা সমাজসেবা অফিস থেকে ৫শ টাকার সহায়তা পেলে ৩০০ টাকা দিয়ে ঔষধ ক্রয় করে দেয়া হয়। বাকী ২শ টাকা আর তাকে দেয়া হয়নি।
আনেছা বেগমের প্রসব ব্যথা শুরু হলে বোন সফিনা আক্তার তাকে হাসপাতালে নিয়ে আসেন। এ সময় কর্তব্যরত ডাক্তার নার্সরা তাকে জানান, বাহির থেকে প্রয়োজনীয় ঔষধ ক্রয় করে নিয়ে আসতে হবে। অসহায় সফিনা বাধ্য হয়ে বাহির থেকে ঔষধ ক্রয় করে নিয়ে আসেন। এমনভাবে ভর্তি হওয়া প্রায় রোগীই নানা অভিযোগ করেন এমপি কেয়া চৌধুরীর কাছে। এসব শুনে উপস্থিত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বাবুল মিয়া, সাংবাদিক, রোগীর স্বজন, রোগীসহকারে এমপি কেয়া চৌধুরী হাসপাতালের স্টোরে যান। সেখানে গিয়ে দেখা যায় পর্যাপ্ত পরিমাণে ঔষধ মজুদ রয়েছে। আবার অনেক ঔষধ অযতেœ পড়ে রয়েছে। রহস্যজনক কারণে স্টোর কিপার হেমেন্দ্র চন্দ্র দেবনাথ এসব মজুদ করে রাখায় তাৎক্ষনিক সিভিল সার্জনকে ফোন করেন এমপি কেয়া চৌধুরী।
পরে সিভিল সার্জন দেবপদ রায় হাসপাতালে ছুঁটে আসেন। এ সময় সবার উপস্থিতিতে ঔষধ মজুদ রাখার সুষ্ঠ উত্তর দিতে ব্যর্থ হন স্টোর কিপার হেমেন্দ্র চন্দ্র দেবনাথ। আর তার সাথে ডাক্তার কর্তৃক রোগীদের মধ্যে ঔষধ বিতরণেরও অনিয়ম ধরা পড়ে।
হাসপাতালের অফিস কক্ষে সবার উপস্থিতে গাইনী ডাক্তারদের প্রশ্ন করা হলে তারা জানান, নার্স আয়ারা ডেলিবারী পরিচালনা করেন। যদি সমস্যা হয় তবেই তারা (গাইনী ডাক্তাররা) ডেলিভারী রুমে যান। সিভিল সার্জন দেবপদ রায়সহ সবার উপস্থিতিতে এমন (অনিয়মের) তথ্য জেনে এমপি কেয়া চৌধুরী কঠোর ব্যবস্থা নেয়ার কথা উপস্থাপন করলে ডাক্তার নার্সরা সঠিকভাবে দায়িত্ব পালনের প্রতিশ্র“তি প্রদান করে রোগীদের পূর্ণসেবায় নেমে পড়েন। এ রূপ আর হবে না বলেও প্রতিশ্র“তি দেন হাসপাতালে রোগী সেবায় নিয়োজিতরা।
চাউ মিয়ার অভিযোগের প্রেক্ষিতে উপজেলা সমাজসেবা কর্মকর্তা বলেন, মাসে ১০ থেকে ১২ হাজার টাকার চিকিৎসাসেবা প্রদান করা হয়। হাসপাতালে আগত অসহায় রোগীদেরকে। তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের লিখিত পেয়ে সরকারীভাবে সমাজসেবা থেকে হতদরিদ্র রোগী প্রতি ৫শ টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। পরে এ টাকায় ঔষধ ক্রয় করে দেয়া হয়।
এমপি কেয়া চৌধুরী বলেন, হাসপাতালের ব্যবস্থাপনা কমিটিতে দায়িত্ব নিয়েছি রোগীদের সেবার মানকে আরো এগিয়ে নিতে। তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে গ্রামে এসে ডাক্তাররা তৃণমূলের সেবা প্রদান করার জন্য। এ ব্যাপারে কোন অনিয়ম নেমে নেয়া হবে না। আর সবার স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে স্বাস্থ্যমন্ত্রী মোঃ নাসিমও কঠোর রয়েছেন। বক্তব্যে এমপি কেয়া চৌধুরী ডাক্তার নার্সসহ সংশ্লিষ্টদের উদ্দেশ্য করে বলেন এখনও ভাল রোগী সেবায় নিজেকে প্রকৃতভাবে আত্মনিয়োগ করুন। নয় ফল ভাল হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com