শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

সুলতানশী হাবিলীতে হযরত আলী (রাঃ) ও সৈয়দ মলাই মিয়ার ওরস পালিত

  • আপডেট টাইম শুক্রবার, ১০ জুলাই, ২০১৫
  • ৪৪৯ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ গতকাল ২১ রমজান হবিগঞ্জ সদর উপজেলার সুলতানশী হাবিলীতে এক সঙ্গে হযরত আলী (রাঃ) ও সৈয়দ আব্দুর রহিম হোসানী চিশতী (রাঃ) ওরফে মলাই মিয়া সাহেবের ওরস পালিত হয়েছে। উক্ত ওরসে দেশের বিভিন্ন স্থান থেকে সৈয়দ মলাই মিয়ার সাহেবের ভক্ত আশেকগণ অংশগ্রহণ করেন।
সৈয়দ মলাই মিয়ার সংক্ষিপ্ত জীবনী সৈয়দ আব্দুর রহিম হোসেনী ইনি একজন ছালেকে মজ্জুব কামেল বুজুর্গ ছিলেন। সৈয়দ আব্দুল করিম হোসেনী ওরফে মলাই মিয়া সাহেবের আপন ভাই। সৈয়দ আব্দুর রহিম হোসেনীর এই নাম অনেকেই জানেন। উনি মলাই মিয়া সাহেব নামে সমধিক প্রসিদ্ধ। তিনি বাহ্যত সংসারী হয়েও ঘোর সংসার বিরোধী ছিলেন। অত্যন্ত সাদাসিদে ভাবে চলতেন। প্রায় সময়েই উনাকে দেখা যেত কবর স্থানের কাছে বসে কি যেন ভাবছেন। সূফী ফকির তাঁর আল্লাহর মহব্বত ও চিন্তার একাগ্রতায় নিজেকে হারিয়ে ফেলতে চান। মৌলানা রুমী মসনবীতে তাঁর চিন্তার বিকাশ প্রকাশ করেছেন একটি সুন্দর রূপক উপমার মাধ্যামে। উপমাটি মানবিক প্রেম আল্লাহর গোপন আস্তানায় পৌছার অনুমতি চাওয়ার ই্ঙ্গিত দেয়। উপমাটি হাফস তার বই নোটস অন মোহাম্মদ নিজম এর ২৩১ পৃষ্টায় লিখেছেন ড়হব শহড়পশবফ ধঃ ঃযব ফড়ড়ৎ ড়ফ ঃযব নবষড়াবফ ধহফ ধাড়রপব ভৎড়স রিঃযরহ রহয়ঁরৎবফ, যিড় রং ঃযবৎব ? ঃযবহ যব ধহংবিৎবফ, রঃ রং র. ধহফ ঃযব াড়রপব ংধরফ, ঃযরং যড়ঁংব রিষষ হড়ঃ যড়ষফ সব ধহফ ঃযবব. ংড় ঃযব ফড়ড়ৎ ৎবসধরহবফ ংযঁঃ. ঃযবহ ঃযব ষড়াবৎ ংঢ়বফ ধধিু রহঃড় ঃযব রিষফবৎহবংং, ধহফ ভধংঃবফ ধহফ ঢ়ৎধুবফ রহ  ংড়ষরঃঁফব.ধহফ ধভঃবৎ ধ ুবধৎ যব ৎবঃঁৎহবফ ধহফ শহড়পশবফ ধমধরহ ধঃ ঃযব ফড়ড়ৎ ধহফ ঃযব াড়রপব ধমরহ ফবসধহফবফ যিড় রং ঃযবৎব? ধহফ ঃযব ষড়াবৎ ংধরফ, রঃ রং ঃযধঁ. ঃযবৎব ঃযব ফড়ড়ৎ ধিং ড়ঢ়বহবফ মিঃ হাফস বলেন, রঃ ৎবঢ়ৎবংবহঃং যঁসধহ ষড়াব ংববশরহম ধফসরংংরড়হ রহঃড় ঃযব ংধহপঃঁধৎু ড়ভ ফবারহরঃু. সৈয়দ আব্দুর রহিম হোসেনী আহলে বয়ত এবং হযরত আলী মুশকিল কোশার খুব বড়  আশেক ছিলেন। প্রথম জিবনে তিনি হযরত আলী করমুল্লা অজহুর অনুসন্ধান করেন। তাকে কোথায় খুঁজে পাওয়া যায় সে চিন্তায় নিজেকে অস্থির করে তুলেন। শেষ পর্যন্ত তিনি চিটাগাং শহরে হযরত বায়েজিদ বোস্তামী (রঃ) এর চিল্লার স্থানে গিয়ে চিল্লা নিতে মনস্থ করলেন। তখন পায়ে হাটা ছাড়া আর কোন উপায় ছিলনা। কারণ, তখন গাড়ী, ঘোড়া, ইত্যাদির প্রচলন ছিলনা। অদম্য মনোবল ও অসিম সাহসিকতার সঙ্গে তিনি চিটাগাং এর উদ্দেশ্যে যাএা করলেন। তরফ অঞ্জল থেকে চিটাগাং যাওয়ার পথে অনেক পাহার নদী অবস্থিত। যা হোক অনেক কষ্টে গন্তব্যস্থলে পৌঁছে চিল্লা নিয়ে বসলেন। ৪০ (চল্লিাশ) তম দিনে তিনি হযরত আলী করমুল্লাহ” অজহু উনার সামনে দেখতে পেলেন। হযরত আলী (রাঃ) উনাকে বললেন আমাকে তুমি পেয়েছ, তুমার মনস্কামনা পূর্ণ হয়েছে। এখন তোমার এখানে থাকার প্রয়োজন নেই। তুমি তুমার বাড়িতে (সুলতানশীতে) গিয়ে প্রতি রমজান মাসের ২১ তারিখে আমার ওরছ কর। প্রত্যেক রমজানের ওরছ এ আমাকে সেখানেই পাবে। কথাগুলি বলেই তিনি গায়েব হয়ে গেলেন। সৈয়দ আব্দুর রহিম হোসেনী চিশতী সাহেব এরপর সেখান থেকে রওয়ানা হয়ে প্রায় এক মাসে বাড়িতে ফিরলেন। বাড়িতে ফিরেই তিনি অত্যন্ত ভাব গম্বীর পরিবেশে ২১ রমজানের ওরছ উদযাপন করা শুরু করলেন। তিনি হযরত আলী করমুল্লাহ অজহুর আশেকে ঐ ২১ রমজান তারিখে ইন্তেকাল করেন। সে থেকে ২১ রমজান তারিখে দুই ওরছ এক সঙ্গে পালিত হয়ে আসছে। তিনি মলাই মিয়া সাহেব নামেই সর্বসাধারণের কাছে পরিচিত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com