বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

স্যার ফজলে হাসান আবেদকে বানিয়াচঙ্গে সংবর্ধনার উদ্যোগ

  • আপডেট টাইম শনিবার, ৪ জুলাই, ২০১৫
  • ৫০১ বা পড়া হয়েছে

বানিয়াচং প্রতিনিধি ॥ খাদ্য ও কৃষিক্ষেত্রে নোবেল প্রাইজ বলে খ্যাত ওয়ার্ল্ড ফুড প্রাইজ পেয়েছেন বিশ্বের বৃহত্তম গ্রাম বানিয়াচঙ্গ কামালখানী হাছান মঞ্জিল এর নাগরিক ও বিশ্বের সর্ববৃহৎ এনজিও ব্র্যাক এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক, বর্তমানে চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ। বিশ্ববাসীর সম্মানে ভূষিত হওয়ার খবরে মহাগ্রাম বানিয়াচঙ্গবাসীর মধ্যে বইছে আনন্দের বন্যা এবং হবিগঞ্জ জেলাবাসী তথা বাংলাদেশ গর্ববোধ করছে। মহাগ্রামবাসী নিজেদের সন্তানকে সংবর্ধনা প্রদানের উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার বাদ জোহর বানিয়াচং সদর দক্ষিণ পশ্চিম ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সের হল রুমে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন হবিগঞ্জ জেলা ইউ.পি চেয়ারম্যান সমিতির সভাপতি ও বানিয়াচঙ্গ সদর দক্ষিণ পশ্চিম ইউ.পি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন। সভায় সংবর্ধনা প্রদানের সিদ্ধান্ত ছাড়াও সর্বস্তরের গণমানুষকে নিয়ে এ সপ্তাহেই সংবর্ধনা বাস্তবায়ন কমিটি গঠনের পরিকল্পনা নেয়া হয়েছে। ক্ষুধাপীড়িত জনগোষ্ঠির জন্য খাদ্য উৎপাদন বৃদ্ধি ও বন্ঠনে বিশ্বে অনন্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ ২০১৫ সালের জন্য তাকে এই পুরষ্কার প্রদানের ঘোষণা দেয়া হয়। আগামী অক্টোবর মাসে তার হাতে এই পুরষ্কার তুলে দেওয়া হবে। এর আর্থিক মূল্য আড়াই লাখ মার্কিন ডলার বাংলাদেশী টাকায় প্রায় ১ কোটি ৮৫ লক্ষ টাকা। ওয়াশিংটন ডিসিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ে ১লা জুলাই বুধবার বাংলাদেশ সময় মধ্যরাতে এই পুরষ্কার ঘোষনা করেন ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কেনেথ কুইন।
স্যার ফজলে হাসান আবেদ এর জন্ম ১৯৩৬ সনের ২৭ এপ্রিল হবিগঞ্জ জেলার বানিয়াচঙ্গ উপজেলা সদরের কামালখানী হাছান মঞ্জিলে। তার পিতা মরহুম ছিদ্দিক হাছান ও মাতা মরহুম সৈয়দা সুফিয়া খাতুন। ৬ ভাই ও ৫ বোনের মধ্যে তৃতীয় সন্তান আবেদ হাসান মুক্তিযুদ্ধকালে ইংল্যান্ডে বিচারপতি আবু সাইদ চৌধুরী ও জাকারিয়া খান চৌধুরীদের সাথে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অস্ত্র, অর্থ ও ত্রাণ সংগ্রহে সক্রিয়ভাবে অংশ নেন। স্বাধীনতার পর বাংলাদেশে ফিরে এসে ১৯৭২ সালের ফেব্র“য়ারী মাসে বানিয়াচঙ্গ উপজেলার মার্কুলী বাজারে এনজিও ব্র্যাক এর প্রধান কার্যালয় স্থাপন করে যুদ্ধবিধস্ত শাল্লা থানা ও বানিয়াচঙ্গের কিছু অংশে ত্রাণ ও পুণর্বাসন কার্যক্রম শুরু করেন। তিনি বানিয়াচঙ্গ উপজেলার সুজাতপুরের শতমুখা গ্রামের জাকারিয়া খান চৌধুরীর কনিষ্ঠ বোন আয়েশা খান চৌধুরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। স্যার ফজলে হাসান আবেদ দু’সন্তান এর জনক। মেয়ে তামারা আবেদ হাসান ব্র্যাক ইন্টাপ্রেনিওর ও ব্র্যাক ব্যাংকের পরিচালক এবং ছেলে সামারন আবেদ হাসান ব্র্যাক মাইক্রোফাইন্যান্স এর পরিচালক। তিনি ইতোপূর্বে র‌্যামন ম্যাগসেসে (১৯৮০), ইউনেস্কো নোমা (১৯৮৫), এ্যালন শন ফেইনস্টেইন ওয়াল্ড হাঙ্গার (১৯৯০), ইউনিসেফ মরিসপেট (১৯৯২), সুইডেনের ওলফ পেট (২০০১), শোয়াব ফাউন্ডেশন (২০০২), গ্লেইটসম্যান ফাউন্ডেশন (২০০৩), জাতীয় আইসিএবি (২০০৪), জাতিসংঘ উন্নয়ন সংস্থার মাহবুব-উল হক (২০০৪), গেটস ফাউন্ডেশনের বিশ্ব স্বাস্থ্য (২০০৪), হেনরি আর ক্রাভিস (২০০৭), প্রথম ক্লিনটন গ্লোবাল সিটিজেন (২০০৭), পিকেএসএফ আজীবন সম্মাননা (২০০৭), ডেভিড রকফেলার (২০০৮), দারিদ্র বিমোচনে বিশেষ ভূমিকার জন্য ব্রিটেন কর্তৃক (২০০৯), ওয়াইজ (২০১১), সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভারর্সিটি ওপেন সোসাইটি (২০১৩), নিও তলস্তয় আন্তর্জাতিক স্বর্ণপদক (২০১৪) পুরষ্কারে ভূষিত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com