বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ন্যায় বিচার, ইনসাফ ও নির্যাতিত মানুষের পাশে দাড়াঁনো

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ জুন, ২০১৫
  • ৬১৪ বা পড়া হয়েছে

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর মুয়াজ্জিন হযরত বেলাল (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুল (সাঃ) এর সাথে হযরত আবু বকর (রাঃ) এর গৃহে যেয়ে অবস্থান করলাম। একজন লোক দরজায় কড়া নাড়া দিল, নবীজী বলেন, বাহিরে দেখিয়া আস কে আসিয়াছে। আমি বাহিরে যাইয়া দেখি এক খিষ্ট্রান দাড়াইয়া আছে। সে বলল, এখানে হযরত মুহাম্মদ (সাঃ) আছে ? আমি বললাম হ্যা। অতপর লোকটি ঘরে ঢুকে প্রশ্ন করিল হে মুহাম্মদ (সাঃ) তুমি দাবী কর তুমি আল্লার রাসুল, রাহমাতাল্লিন আলামিন, বিশ্বমানবতার কান্ডারী। আপনি যদি সত্যিই রাসুল (সাঃ) হইয়া থাকেন তাহা হইলে কোন সবল ও শক্তিশালী ব্যক্তি দুর্বল ও নিরীহের উপর অত্যাচার করিবার সুযোগ দিবেন না। রাসুল (সাঃ) সাথে সাথে বললেন, কে তোমার সাথে জুলুম করেছে। সে বলল আবু যাহল আমার সম্পদ হরণ করিয়াছে। রহমতে আলম (সাঃ) তাৎক্ষনিক উঠিয়া দাড়াইলেন, তখন নবীজীর বিশ্রামের সময় ছিল। প্রচন্ড গরমও। রাসুল (সাঃ) এই অবস্থায়ই রওয়ানা হলেন, তাকে সাহায্য করার জন্য।
খ্রিষ্টান ব্যক্তি বললেন, হে আল্লাহর রাসুল (সাঃ) এখন আবু যাহলের বিশ্রামের সময়, নবীজী নিরস্ত্র অবস্থায় খুব দ্রুত আবু যাহলের ঘরে যাইয়া দরজায় জুরে আঘাত করলেন। সঙ্গে সঙ্গে আবু যাহল লাত মানাত হুজ্জার কছম খেলে বলল, যেই হোক আমি এর উপযুক্ত শাস্তি দিব। দরজা খুলে দেখে রাসুল (সাঃ) সঙ্গে সঙ্গে মাথা নিচু করে দেয়। বলল, তুমি না এসে কোন সাহাবীকে পাঠাইলেই হত। নবীজী বললেন, এক্ষনি তার সকল সম্পদ ফিরিয়ে দাও। তিনি সকল সম্পদ ফিরিয়ে দিলেন। নবীজী বললেন, তুমি কি সব সম্পদ পেয়েছ। সে বলল, হে আল্লাহুর রাসুল একটি সুই ব্যতিত সব পেয়েছি। নবীজী বললেন, তার সুই দিয়ে দাও। অনেক খোজাখুজি করে পায় নাই। অনুরূপ একটি সুই দিয়ে দেয়। রাসুল (সাঃ) বললেন, এই সুই উত্তম, না আগের সুই উত্তম। লোকটি বলল, এই সুই উত্তম, বলেল নিয়ে যাও। এই হাদীস শরীফ থেকে আমরা শিক্ষা পেলাম, অসহায় মানুষের পাশে দাড়ানোর।
রাসুল (সাঃ) বলেন, যে ব্যক্তি কোন নির্যাতিত মানুষকে সাহায্য করিবে, আল্লাহ তা’আলা কিয়ামত দিবসে পুলসিরাত অতিক্রম করিবার সময় তাহাকে সাহায্য করিবেন এবং তাহাকে বেহেশতে প্রবেশ করাইবেন। রাসুল (সাঃ) বলেন, এক মুহুতের ন্যায় বিচার ষাট বৎসরের ইবাদতের চেয়ে উত্তম।
লেখক
খতিব
হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ
০১৭১১-৮৫১৪০৬

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com