শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

চুনারুঘাটে অর্থনৈতিক জোন বন্ধে অশুভ মহলের তৎপরতা

  • আপডেট টাইম রবিবার, ১৮ জানুয়ারী, ২০১৫
  • ৪৩৫ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়নে সরকারি জমিতে অনুমোদিত অর্থনৈতিক জোন অঞ্চল বন্ধ করতে একটি মহল অশুভ মহল অশুভ তৎপরতা চালিয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে ভোগদখলকার ও চা বাগানের কতিপয় চা শ্রমিক ইন্ধন দিয়ে সাধারণ চা শ্রমিকদের অসন্তোষ করে তুলছে। চা শ্রমিকদের বসতভিটা থেকে উচ্ছেদ করা হবে এমন ভূয়া কথা প্রচার করে তাদেরকে সংগঠিত করে শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে সরকারের একটি মহৎ উদ্দেশ্যকে ভুলন্ঠিত করার চেষ্ঠা করা হচ্ছে। অথচ এ প্রকল্পটি বাস্তবায়িত হলে এখানে দেশী বিদেশী ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। এতে চা বাগানের বেকার শ্রমিকসহ জেলার লক্ষাধিক বেকার যুবকদের কর্মসংস্থান সম্ভব হবে।
অনুসন্ধানে জানা যায়, ডানকান ব্রাদার্সের মালিকানাধীন চান্দপুর চা বাগানের লীজকৃত প্রায় ১০০০ একর জমিতে চা চাষ না করে চা বাগানের সাথে জেলা প্রশাসনের চুক্তি ভঙ্গ করে রাবার ও কৃষিজ পন্য উৎপাদন করা হচ্ছে। এসব জমি চা বাগানের লীজ হলেও নামমাত্র মুল্যে সাবলীজ নিয়েছেন বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি। তারাই এসব জমিতে এখন চাষাবাদ করছেন। গত বছরের জুন মাসের দিকে জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়নের চান্দপুর চা বাগান মৌজার ৫১১ একর সরকারি (চা বাগানের নামে লীজ) জমিতে দেশী-বিদেশী বিনিয়োগে একটি ইপিজেড গড়ে তোলার লক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রস্তাব পেশ করেন। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ অঞ্চলকে অর্থনৈতিক জোন হিসেবে ঘোষনা করা হয়। সম্প্রতি এ স্থানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৩ কর্মকর্তা এসে সরজমিনে জমি দেখে সন্তোষ প্রকাশ করেন। এরই মধ্যে রাজনৈতিক ইন্ধনে চা বাগানের কতিপয় চা শ্রমিক নেতৃবৃন্দ চা শ্রমিকদের বসতভিটা উচ্ছেদ করা হবে বলে সাধারণ শ্রমিকদের মিথ্যা প্রলোভন দিয়ে আন্দোলনের চেষ্ঠা করে। এরই ধারাবাহিকতায় শুক্রবার বিকেলে সহ¯্রাধিক বিক্ষুব্ধ চা শ্রমিক লাঠিসোঠা, দা ও তীর ধনুক নিয়ে রাস্তায় নেমে পড়ে। এরা বাগানে স্থাপিত তাহের শামছুন্নাহার উচ্চ বিদ্যালয় হামলা ও ভাংচুর করে। ওইদিন রাতেই দেওরগাছ আদর্শ বাজারে সহ¯্রাধিক মানুষ জড়ো হয়ে চা বাগানের শ্রমিকদের বিরুদ্ধে আন্দোলনের কর্মসূচী ঘোষনা করে। পরে রাতেই উপজেলা চেয়ারম্যান লোকজন শান্ত এবং কর্মসূচী বাতিল করেন।
এদিকে গতকাল শনিবার চা বাগানের শ্রমিকরা বাগানের সকল কাজ বন্ধ করে এবং চান্দপুর চা বাগানের সকল দোকান পাঠ বন্ধ করে দিয়ে নাচঘরে প্রতিবাদ সমাবেশ করে। এতে নেতৃত্ব দেন ইউপি সদস্য নৃপেন পাল, লক্ষ্মীচরণ বাকতী, স্বপন পাল, কাঞ্চন পাত্র, ইব্রাহিম মিয়া, রজব আলী মেম্বারসহ বেশ কয়েক জন।
এ ব্যাপারে জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন জানান, এখানে ইকনোমিক জোন প্রতিষ্ঠা হলে এতে দেশী-বিদেশী বিনিয়োগকারী আসবে। গড়ে তোলা যাবে শিল্প কারখানাসহ নানা প্রতিষ্ঠান। এখানে কোরিয়া, জাপান ও চায়না কোম্পানীরা বিনিয়োগ করবে। এতে চা বাগানের বেকার যুবকসহ লক্ষাধিক বেকার যুবকের কর্মসংস্থানের পাশাপাশি চুনারুঘাট শহর আবারও জমজমাট হয়ে উঠবে। ঢাকা-সিলেট মহাসড়ক পরিবর্তন হওয়ার পর সেখানে যে স্থবিরতা সৃষ্টি হয় তার অনেকটা দুর হবে। পাশাপাশি প্রচুর চা বাগান, সাতছড়ি জাতীয় উদ্যান ও রেমা-কালেঙ্গার মত অভয়ারন্য থাকায় সেখানে পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশহুদুল কবীর বলেন, চুনারুঘাটে স্পেশাল ইকনোমিক জোন হলে চা বাগানের শ্রমিকদেরই বেশি কর্মসংস্থান হবে। তাদের শিক্ষিক বেকার ছেলে-মেয়েরা এখানে কাজ করতে পারবে। এতে চা শ্রমিকদের জীবণ মান উন্নয়ন হবে। চুনারুঘাট উপজেলা আরও এগিয়ে যাবে। তিনি জানান ধারনা করা হচ্ছে এখানে দেশী বিদেশী ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com