শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

ইউনিয়ন ডিজিটাল সেন্টার এর আয় দেখে অনেকেই ঈর্ষান্বিত

  • আপডেট টাইম সোমবার, ২২ ডিসেম্বর, ২০১৪
  • ৪৮৪ বা পড়া হয়েছে

এম কাউছার আহমেদ। বানিয়াচং উপজেলা সদর ২নং উত্তর-পশ্চিম ইউনিয়নের তকবাজখানী মহল্লার বাসিন্দা হুমায়ূন আহমেদ সৌদি আবর অবস্থানরত বাবা হাজী মাতাব মিয়াকে প্রায়ই স্কাইপে দেখেন, কথা বলেন, এবং পরিবারের অন্যান্য সদস্যরাও এ সুযোগ গ্রহণ করেন। একই ইউনিয়নের মহরের পাড়া এলাকার শেখ মোশারফ হোসেন, গ্রিস প্রবাসী বড় ভাইয়ের সাথে ইউনিয়ন পরিষদে স্থাপিত তথ্য সেবা কেন্দ্র থেকে স্কাইপে যোগাযোগ রাখেন। ডোবাই প্রবাসী স্বামীর কাছে স্ক্যান করে নবজাত শিশুর ছবি মেইলে পাঠান চানপাড়া গ্রামের এক গৃহবধূ। সদ্য জন্ম গ্রহণ করার ছেলের ছবি প্রবাসী স্বামীর নিকট প্রেরণ করে খুব খুশি তাদের পরিবার। এ যেন স্থবির গ্রামীণ জনপদে নতুন প্রাণের স্পন্দন। তবে বিদ্যুত, নেটওয়ার্ক ও স্থায়ী অফিসের কারণে অনেক সমস্যায় পড়তে হচ্ছে উদ্যোক্তাদের।
প্রত্যন্ত এলাকায় বাড়ি হওয়ার পরও এই সুযোগটি এনে দিয়েছে ইউনিয়ন তথ্য কেন্দ্র। শুধু হুমায়ূন, মোশারফ, গৃহবধূ বা তাদের পরিবার নয়, তথ্য প্রযুক্তির এ যুগে আধুনিক এ সকল সুবিধা গ্রহণ করছেন ইউনিয়নের সকল নাগরিকগণ। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র প্রত্যন্ত অঞ্চলের বসবাসরত সাধারণ মানুষের জীবন চিত্র পাল্টে দিয়েছে। কঠিন কাজকে করেছে সহজ। ওই ইউনিয়নের উদ্যোক্তা হিসেবে দীর্ঘ ৮ মাস যাবত কাজ করছেন আফসার আহমেদ। তিনি স্থানীয় ইউনিয়নের বাসিন্দাদের বিভিন্ন আধুনিক তথ্য সেবা দিয়ে প্রতিদিন আয় করছেন প্রায় ৩ থেকে ৪শ টাকা। যার বার্ষিক মূল্য দাড়ায় লাখ থেকে দেড় লাখ টাকা।
ইউনিয়ন তথ্য কেন্দ্রের উদ্যোক্তারা ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে স্থানীয় ইউনিয়নের বাসিন্দাদের ই-মেইল প্রদান, পাসপোর্ট প্রেরণ, অনলাইনে ভিসা ফরম পূরণ, জন্ম নিবন্ধন, আউটসোর্সিং কাজ, ফটোকপি, লেমিনেটিং কাজ এবং কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন, মানবাধিকারসহ বিভিন্ন ধরনের তথ্য প্রদান করে থাকেন। পাশাপাশি কম্পোজ, ছবি তোলা, প্রিন্ট ও স্ক্যানিং এবং প্রজেক্টরের মাধ্যমে শিক্ষা ও বিনোদনমূলক অনুষ্ঠান দেখানো ও প্রজেক্টর ভাড়া দেয়া হয়। এতে সহজ হয়ে উঠেছে গ্রামের মানুষের জীবনযাত্রা। তৈরী হয়েছে নতুন কর্মসংস্থান।
এছাড়াও অন্যান্য সুযোগের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরম পূরণ, চাকুরির আবেদন ফরম পূরণ ও বিভিন্ন পরীক্ষার ফলাফল জানাতেও তথ্য কেন্দ্র গুলো গুরুত্বপুর্ণ অবদান রাখছে। বিশেষ করে সাম্প্রতি মালয়েশিয়ায় সরকারী পদ্ধতিতে শ্রমিক পাঠানোর প্রক্রিয়ায় নিবন্ধন কার্যক্রম পরিচালনা করেন ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে। এর পর থেকে তথ্য কেন্দ্রগুলোর ব্যাপক ভাবে প্রসার লাভ করে।
বানিয়াচং উপজেলার ১৫টি ইউনিয়ন তথ্য কেন্দ্রের উদ্যোক্তাদের মধ্যে সবচেয়ে বেশি আয় করেছেন ১৩নং মন্দরী ইউনিয়ন তথ্য কেন্দ্রের রাসেল চৌধুরী। তিনি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রকে বহুমূখী আয়ের কেন্দ্রবিন্দুতে পরিণত করেছেন। ৩ বছর ধরে তার পরিচালিত তথ্য সেবা কেন্দ্রে রয়েছে কিছু ব্যাতিক্রম ধর্মী সেবা। যার দ্বারা উদ্যোক্তা নিজের আয়ের পরিমাণ বাড়ে এবং স্থানীয় জনসাধারণ পান একটু বাড়তি সুবিধা। তিনি জানান, গত বছরে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে থেকে তার আয় হয়েছে প্রায় ৯ লক্ষাধিক টাকা আর চলতি বছরে ৮ লক্ষাধিক টাকা আয় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
রাসেল চৌধুরী জানান, তার তথ্য সেবা কেন্দ্রে অন্যান্য সেবার পাশাপাশি ইন্টারনেট, মোবাইল সাভিসিং ও কম্পিউটার প্রশিক্ষন প্রদান করা হয়। রয়েছে বিকাশ, ডাচ বাংলা ও স্কাইপে কথা ব্যবস্থা। এছাড়াও নিজ উদ্যোগে চালু করেছেন মোবাইল সার্ভিসিং সেন্টার। বিক্রি করা হয় মোবাইল, মোবাইল কার্ড। যা থেকে তিনি প্রতিদিন প্রায় ১ থেকে ২ হাজার টাকা আয় করেন।
রাসেল আক্ষেপ করেন বলেন, কাজের চাপ বেশি তাকলেও ইন্টারনেটের গতির কারণে অনেক সময় সমস্যায় পড়তে হয়। ফলে দূর্ভোগে পড়ে সাধারণ মানুষ। অপর দিকে বিদ্যুাতের অভাবে সৌর বিদ্যুাত দিয়ে পরিচালতি আধুনিক যন্ত্রপাতি সহজেই নষ্ট হয়ে যায়। তিনি প্রতিটি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে বিদ্যুতায়নের দাবী জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট।
বানিয়াচং উত্তর-পূর্ব-১নং ইউনিয়নের উদ্যোক্তা মির্জা ইমদাদুল হক গত বছরের জানুয়ারীতে মায়েশিয়ায় সরকারীভাবে শ্রমিক নিয়োগকালে কর্মস্থলে যোগদান করেন। তিনি পল্লী বিদ্যুৎ এর বিলসহ বিভিন্ন সেবার মাধ্যমে প্রতিদিন ৩ থেকে ৪শ টাকা আয় করেন।
বানিয়াচং দক্ষিন-পূর্ব-৩নং ইউনিয়নের উদ্যোক্তা মোঃ আবু তাহের ১ এক বছর ধরে কাজ করছেন। বিদ্যুাতের আবেদন, বিভিন্ন পরীক্ষার রেজাল্ট, ভর্তি পরীক্ষার আবেদন, ডিজিটাল ছবি তোলা ও  বাধানো, স্কাইপে কথা বলা, ফেইসবুক আইডি খোলাসহ বিভিন্ন তথ্য ও সেবা দিয়ে যাচ্ছেন স্থানীয় ইউনিয়নের বাসিন্দাদের।
বানিয়াচং দক্ষিন-পূর্ব-৪নং ইউনিয়নের উদ্যোক্তা আনছার আলী, যাত্রালগ্ন থেকে কাজ করে যাচ্ছেন তথ্য সেবা কেন্দ্রে। তিনি বলেন, এমন এক সময় ছিল যখন মডামের খরচ বাড়ী থেকে আনতে হত। কিন্তু পর্যায়ক্রমে প্রচার প্রচারণা কারণে এর কার্যক্রম বহুগুন বৃদ্ধি পেয়েছে। বর্তমানে মানুষ ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের দিকে ঝুকছে। এখন এ ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র থেকে প্রতিদিন কমপক্ষে ১৫/২০ জন মানুষ বিভিন্ন ধরনের সুবিধা নিচ্ছেন। ফলে দৈনিক ৪ থেকে ৫শ টাকা আয় হয়। তিনি জানান, কম্পিউটার প্রশিক্ষন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন, মাল্টিপ্রজেক্টর ভাড়াসহ বহুমূখী কার্যক্রমের কেন্দ্র বিন্দু হয়ে উঠেছে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র। সম্প্রতি হবিগঞ্জ শহরের নিউফিল্ড মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা মাল্টিপ্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়। যার মাধ্যমে এলাকার সাধারণ মানুষ ইউনিয়ন অফিসে বসেই প্রধানমন্ত্রী জনসভা উপভোগ করতে পারেন।
মুরাতপুর ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে উদ্যোক্তা হেলাল উদ্দিন আহমেদ জানান, এখনও কাংঙ্খিত মানে উন্নত হয়নি তার ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র। সঠিক প্রচার প্রচারণা অভাবে এখন অবহেলিত রয়েছে। তবে বিভিন্ন ভর্তি পরীক্ষার আবেদন, ফলাফল, জন্ম নিবন্ধন করতে গিয়ে নেটওয়ার্কের সমস্যার কারণে দূর্ভোগে পড়তে হয়।
সুজাতপুর ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে উদ্যোক্তা রিনা রাণী মহালদার ২ বছর যাবত কাজ করছেন। আলাপচায়িতায় তিনি জানান, এখান থেকে প্রতি মাসে ৫শ থেকে ১ হাজার টাকা হয়। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, ইউনিয়ন অফিসের পার্শ্ববর্তী বাজার থাকার কারণে লোকজন সেখানে চলে যায়।
দৌলতপুর ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা সূধীর চন্দ্র দাশ বলেন, মানুষ শহর মূখী। যে কারণে জন্ম-মৃত্যু নিবন্ধন ও বিভিন্ন ধরণে প্রয়োজনীয় সার্টিফিকেট প্রদান করে প্রতি মাসে প্রায় ২ হাজার টাকা আয় করা যায়। তবে নেটওয়ার্কেটর সমস্যা দূর করে বিদ্যুাতের ব্যবস্থা করলে আয়ের পরিমান আরো বাড়ত।
পুকড়া ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে উদ্যোক্তা রুবেল দাশ ৮ মাস ধরে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন সেবা প্রদানের মাধ্যমে তিনি দৈনিক ২ থেকে ৩শ টাকা আয় করেন। তিনি বলেন, বিদ্যুত না থাকার কারণে প্রিন্টার্স, ফট্যোস্টট মেশিন চালু করা যাচ্ছে না। যদি বিদ্যুতায়ন করা যায় তাহলে এর আয় আরো অনেক গুন বেড়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সুবিদপুর ইউনিয়নের উদ্যোক্তা সাহিদ মিয়া জানান, অতীতে এমন এক দিন ছিল যে, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে কোন মানুষই আসতোই না। বর্তমানের প্রচার প্রচারণার কারণে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের প্রতি জনসাধারণের আগ্রহ বাড়ছে। ইউনিয়নটি শহরতলী হওয়ায় অনেকই শহরে চলে যান শহরে। তিনি জানান, বিভিন্ন সেবা প্রদান করে প্রতিদিন দেড় থেকে ২শ টাকা আয় হয়। তবে নেটওয়ার্কের সমস্যার একটি বড় কারণ।
হবিগঞ্জ জেলা চেয়ারম্যান সমিতির সভাপতি ও বানিয়াচং সদর ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন বলেন, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র চালু হওয়ার ফলে গ্রামের মানুষকে আর শহরে ছুটতে হয় না। এতে করে তাদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে। ফলে গ্রামের মানুষের ভোগান্তি অনেক কমেছে।
বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুল ইসলাম বলেন, দেশ এখন তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়ে গেছে। এখন ঘরে বসেই সারা বিশ্বের সাথে যোগাযোগ করা যায়। ভিশন ২০২১ সফল করতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সবাইকে একযোগে কাজ করতে হবে। বেকারত্ব দূর করে সবাইকে কর্মক্ষম করে তুলতে হবে।  তিনি বলেন, তথ্য সেবা কেন্দ্রগুলো শুধু জন্ম-মৃত্যু নিবন্ধন এন্ট্রি করলে চলবে না।  এখানে সকল ধরনের তথ্য সেবা মূলক কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে।
বানিয়াচং উপজেলা চেয়ারম্যান শেখ বশীর আহমেদ বলেন, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে স্থাপনের মাধ্যমে একদিকে নতুন কর্মংস্থান তৈরী হয়েছে। আর অন্য দিকে স্বল্পমূল্য ও অল্প সময়ে বিভিন্ন ধরনের আধুনিক সুবিধা পাচ্ছেন স্থানীয় ইউনিয়নের নাগরিকগণ।
স্থানীয় সরকারের উপ-পরিচালক ডিএস দিলীপ কুমার বণিক বলেন, জনগণের হয়নারী দূর করে ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসাবে সারা দেশে একযোগে ইউনিয়নে তথ্য ও সেবা কেন্দ্র চালু করেছে বর্তমান সরকার। তিনি বলেন, শুরুতে কিছুটা সমস্যা হলেও বর্তমানে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র থেকে গ্রামাঞ্চলের জনসাধারণ বিভিন্ন ধরনের সেবা পাচ্ছেন।
ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে প্রান্তিক এবং গুরুত্বপুর্ণ ইউনিট হিসাবে ২০১০ সালের ১১ নভেম্বর থেকে যাত্রা শুরু হয় ইউনিয়ন তথ্য কেন্দ্রের। বর্তমানে যা ইউনিয়ন ডিজিটাল সেন্টার হিসেবে নামন্তর করা হয়েছে। বানিয়াচঙ্গ উপজেলার প্রত্যন্ত এলাকার অনেক ইউনিয়ন পরিষদ আছে যাদের নিজস্ব কোন অফিস ভবন নেই। অনেক জায়গায় আছে যে খানে বিদ্যুতের কোন ব্যবস্থা নেই। তারপরও উপজেলার ১৫টি ইউনিয়নেই এক সাথে চালু করা হয় ইউনিয়ন তথ্য কেন্দ্র। যাদের ভবন নেই তারা কোন বাড়িতে বা গ্রামের অন্য কোথাও এবং বিদ্যুাত না থাকার কারণে সোলার প্যানেল বসিয়ে চালু করা হয় ইউনিয়ন তথ্য কেন্দ্রের। প্রতিটি ইউনিয়নের জন্য নিয়োগ দেয়া হয় ২ জন করে উদ্যোক্তা। যথাযথ প্রশিক্ষণ নিয়ে তারা কাজ শুরু করেন। শুরুতে কাজের তেমন গতি না থাকলেও এখন সেখানে বহুমুখী কাজ। অনেক উদ্যোক্তার আয়ের পরিমাণ এখন এত বেশী যে অনেকে তা দেখে ঈর্ষাও করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com