শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম সোমবার, ২৫ মার্চ, ২০২৪
  • ১৩ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ১৪ রমজান। রমজান সিয়ামের জন্য খাস মাস। এমাস বেশি বেশি ইবাদত বন্দেগী করার মাস। সবর, শোকর, ও পরিচ্ছন্নতার আলোয় উদ্ভাসিত হবার মাস হচ্ছে মাহে রমজানুল মোবারক। হাদীস শরীফে আছে, যখন আজাবের ফেরেশতারা কবরে আসে তখন কবরবাসীল মাথার দিক থেকে সিয়াম, পায়ের দিক থেকে নামাজ তাদের নিবৃত্ত করে দেয়। নামাজ ও সবর আল্লাহ জাল্লাশানুহুর নিকট অতি পছন্দনীয় কোরান মজিদে আল্লাহর জিকির করার গুরুত্ব ব্যক্ত করে সবর ও নামাজের উল্লেখ করা হয়েছে। আল্লাহ জাল্লাশানুহু ইরশাদ করেন ঃ আমি তোমাদের মধ্য হতে তোমাদের নিকট রসূল পাঠিয়েছি, যিনি আমার আয়াত সমূহ তোমাদের নিকট তিলাওয়াত করেন, তোমাদের পবিত্র করেন এবং কিতাব ও হিকমত শিক্ষা দেন। আর তিনি তোমরা যা জানতে না তা শিক্ষা দেন। সুতরাং তোমরা আমারই জিকির কর, আমি তোমাদের স্মরণ করবো। তোমরা আমার প্রতি কৃতজ্ঞ হও, আর কৃতঘ্ন হয়োনা। হে মুমিনগণ, তোমরা ধৈর্য্যরে সাথে ও সালাতের মাধ্যমে আমার সাহায্য চাও, নিশ্চয়ই আল্লাহ ধৈর্য্যশীলদের সঙ্গে আছেন (সূরা বাকারা- ১৫১-১৫৩)।
আল্লাহ তায়ালা মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন তাঁর প্রতিনিধি হিসেবে। তিনি মানুষকে নানা আপদ-বিপদ দিয়ে পরীক্ষা করেন। সেসব বিপদে সবর এখতিয়ার বা ধৈর্য্য ধারণ করার মাধ্যমেই প্রকৃত শান্তি ও আত্ম তৃপ্তি নিহিত রয়েছে। বিপদে সবর ইখতিয়ার করার মধ্যে শোকর করার চেতনা লুকিয়ে রয়েছে। কারণ আল্লাহর উপর নির্ভরশীল মানুষ জীবনের প্রতিমুহূর্তে আল্লাহকে হাজির নাজির জানে। তার উচ্চারণে অনুক্ষণ অনুরণিত হয় ঃ আমার সালাত ও ইবাদত কুরবানী এবং আমার জীবন ও আমার মরণ আল্লাহ রাব্বুল আলামিনের জন্য। আল্লাহ মুমিনদের বিপদ-আপদ দিয়ে পরীক্ষা করেন। কুরান মজিদে ইরশাদ হয়েছে ঃ আমি তোমাদের অবশ্য পরীক্ষা করবো ভয় ও ক্ষুধা দিয়ে, ধন সম্পদ ও জীবনের ক্ষয়ক্ষতি দ্বারা এবং ফলফসল বিনষ্ট করে ( সূরা বাকারা, আয়াত ঃ ১৫৫)। আরো ইরশাদ হয়েছে ঃ তোমাদের নিশ্চয়ই তোমাদের ধনৈশ্বর্য্য ও জীবন সম্বন্ধে পরীক্ষা করা হবে (সূরা আল ইমরান, আয়াত ঃ ১৮৬)।
মাহে রমজান জীবন সম্পর্কে, সৃষ্টি সম্পর্কে, দুনিয়া ও আখিরাত সম্পর্কে গভীর অনুধ্যান করার অনুপ্রেরণা এনে দেয়। সিয়াম পালনের মাধ্যমে আমরা সেই অনুপ্রেরণাকে গতিশীল করতে সমর্থ হই। আল্লাহ জাল্লাশানুহু ইরশাদ করেন ঃ আসমান সমূহ ও পৃথিবীর সৃষ্টিতে দিন ও রাতের পরিবর্তনে রয়েছে নিদর্শনাবলী বোধ শক্তিসম্পন্ন লোকদের জন্য, যারা দাঁড়িয়ে, বসে এবং শুয়ে আল্লাহকে স্মরণ করে এবং আসমান সমূহ পৃথিবীর সৃষ্টি সম্পন্ধে গভীর চিন্তা করে এবং বলে ঃ হে আমাদের রব, আপনি এটাকে নিরর্থক সৃষ্টি করেননি (সূরা ইমরান আয়াত ঃ ১৯০-১৯১)। এই বোধ শক্তিসম্পন্ন হবার চেতনা সিয়াম পালনের মাধ্যমে সক্রিয় হয়ে উঠে সায়িমের মধ্যে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com