রবিবার, ১২ মে ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ৩ মার্ডার মামলার প্রধান আসামী বদির ব্রাহ্মবাড়িয়া থেকে গ্রেপ্তার ॥ ঘটনাস্থল থেকে হত্যায় ব্যবহৃত দেশীয় অস্ত্র উদ্ধার মুরাদপুর এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয় ॥ শিক্ষক রিপন দাস ও নিম্নমান সহকারী রুমেন চৌধুুরী বরখাস্ত দাবা প্রতিযোগিতার উদ্বোধন করলেন এমপি আবু জাহির সদর থানা পুলিশের অভিযানে ৩ পরোয়ানাভুক্ত আসামি আটক ব্যবসায়ী আলহাজ্ব গোলাম মর্তুজা লাল মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত নবীগঞ্জে হ্যামট্রামেক সিটির কাউন্সিলর মুহিত মাহমুদকে নাগরিক সংবর্ধনা নবীগঞ্জের গজনাইপুর ও দেবপাড়ায় ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারকে সুরবিতানের সংবর্ধনা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুক্তিযোদ্ধা সন্তান নুরুল হক টিপুকে সমর্থন ও সহযোগিতার আহ্বান ॥ ১৮ মে শনিবার হবিগঞ্জ মুক্তিযোদ্ধা ভবনে বীর মুক্তিযোদ্ধা ও সন্তানদের সমাবেশ আগুয়া গ্রামে সংঘর্ষে আহতদের সদর হাসপাতালে দেখতে গেলেন এমপি রুয়েল ও সাংবাদিক পাবেল

নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পর্ব-১ ॥ চিকিৎসকদের দরবারে রিপ্রেজেন্টেটিভদের মেলা

  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩
  • ৭০ বা পড়া হয়েছে

ছনি আহমেদ চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ হাসপাতালে রোগীদের ব্যবস্থাপত্র নিয়ে ওষুধ কোম্পানির প্রতিনিধিদের টানাহেঁচড়া ও ছবি তোলা, এটা অনেক পুরনো চিত্র। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায়, এটা যেন নিয়মে পরিণত হয়ে গেছে। অনেক দিন ধরেই বিভিন্ন মহলে অভিযোগ উঠেছে- উপঢৌকন নিয়ে রোগীর ব্যবস্থাপত্রে নিম্নমানের ওষুধের নাম লিখেন চিকিৎসকরা। তবে এবার হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা গেল ভিন্ন চিত্র। সরেজমিনে গিয়ে দেখা যায়- হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা কয়েকজন লাইনে দাঁড়িয়ে আছেন। লাইনে দাঁড়ানো অবস্থায় তাদের সমস্যার কথা শুনেন ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা। রোগীরা যখন চিকিৎসকের কক্ষে প্রবেশ করেন, তখন রোগীর সাথে ওষুধ কোম্পানীর প্রতিনিধিরাও প্রবেশ করেন। এ সময় তাদের কোম্পানীর (ওই রোগের) ওষুধটি লেখার জন্য চিকিৎসককে পরামর্শ দেন। এভাবেই দিনভর ওষুধ কোম্পানির প্রতিনিধিদের দখলে থাকে হাসপাতাল। প্রায় ১ ঘন্টা হাসপাতাল প্রাঙ্গনে অবস্থানকালে অন্তত ৩০ জন ওষুধ কোম্পানির প্রতিনিধির অপতৎপরতা লক্ষ্য করা গেছে। ওষুধ কোম্পানি প্রতিনিধিদের দৌরাত্ম্যে প্রতিনিয়ত নানা হয়রানি ও দুর্ভোগের শিকার হচ্ছেন রোগীরা।
স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতি শনি ও মঙ্গলবার দুপুর ১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ওষুধ কোম্পানির প্রতিনিধিদের প্রবেশে অনুমতি রয়েছে। এর বাহিরে অন্যান্য দিন স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা মানছেন না কেউ। রোগীরা বের হলেই ব্যবস্থাপত্র নিয়ে চলে টানাহেঁচড়া। এতে বিব্রতকর অবস্থায় পড়ছেন তারা।
প্রতিনিয়তই দেখা যায়, চিকিৎসকের করে সামনে ও ভেতরে ওষুধ কোম্পানির প্রতিনিধিদের ভিড় লেগেই আছে। রোগীরা বের হলেই রোগীদের ব্যবস্থাপত্র নিয়ে টানাহেঁচড়া করেন। ছবি তোলেন, দেখেন তাদের কোম্পানির ওষুধ লেখা হয়েছে কি না। আবার কেউ কেউ রোগীদেরকে অপেক্ষায় রেখেই তাদের ভিজিট সেরে নিচ্ছেন।
চিকিৎসা সেবা নিতে আসা রুবেনা বেগম, বিলকিছ আক্তারসহ কয়েকজন বলেন, এই হাসপাতালের চিকিৎসকদের দরবারে যেন সব রিপ্রেজেন্টেটিভদের মেলা। আমরা অসুস্থ শরীর নিয়ে চিকিৎসা নিতে আসলে অন্তত ২০/২৫ জন দৌড়ে এসে ধরেন। প্রেসক্রিপশন নিয়ে টানাটানি করেন। অনেকেই ছবি তোলেন। তাদের যন্ত্রনায় আরো অসুস্থ হয়ে পড়ি। চিকিৎসকরাই তাদেরকে সুযোগ দিচ্ছেন। অবাক করা বিষয় রিপ্রেজেন্টেটিভরা চিকিৎকদের শিখিয়ে দেন কোন ওষুধ লিখবে। এতেই বুঝা যায় কার স্বার্থে চিকিৎসক।
রুমেল আহমেদ নামে এক রোগী আক্ষেপ করে বলেন, চিকিৎসক তুমি কার- রোগীর না ওষুধ কোম্পানির। চিকিৎসকরা কি রোগীদের জন্য না কি তারা ওষুধ কোম্পানির জন্য? প্রশ্ন রয়েই গেল’। (চিকিৎসক তুমি কার ? এ প্রশ্নের উত্তর খুঁজতে আমাদের অনুসন্ধান অব্যাহত রয়েছে।)
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুস সামাদ বলেন, সপ্তাহে দুদিন ভিজিটে আসতে পারবেন তারা সেটিও নির্ধারিত সময়ে। হাসপাতাল চলাকালীন তাদের ভেতরে প্রবেশের নিয়ম নেই। প্রতি শনি ও মঙ্গলবার দুপুর ১ টার পর ওষুধ কোম্পানীর লোক হাসাপতালে প্রবেশ করতে পারবে বলেও জানান ডাক্তার আব্দুস সামাদ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com