বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বানিয়াচংয়ে উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত ॥ বিশাল ব্যবধানে ইকবাল খান চেয়ারম্যান নির্বাচিত ॥ আশরাফ খান ও জাহানারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত আজমিরীগঞ্জে শান্তিপূর্নভাবে নির্বাচন অনুষ্ঠিত ॥ আলাউদ্দিন মিয়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ॥ মিলোয়ার হোসেন ও রেফা আক্তার ভাইস চেয়ারম্যান নির্বাচিত শায়েস্তাগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে প্রাণ কোম্পানীর শ্রমিক নিহত নবীগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী গতি গোবিন্দ শহীদ পরিবারের সন্তান নন বলে অভিযোগ ॥ আমার দাদা, বাবা, ভাই মুক্তিযুদ্ধের সময় মারা যান-গতি গোবিন্দ জগন্নাথপুরে চুরি যাওয়া ৩টি টমটম নবীগঞ্জ থেকে উদ্ধার ॥ গ্রেফতার ৪ শায়েস্তানগর থেকে টমটম চুরির চেষ্টা ॥ আটক ২ হবিগঞ্জ রেড ক্রিসেন্টের বিশ্ব রেড ক্রস রেডক্রিসেন্ট দিবস উদযাপন নবীগঞ্জের হারভেস্টার নেত্রকোনায় ২৪ ঘন্টার মধ্যে ফেরত আনার নির্দেশ চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটি গঠন নবীগঞ্জে অভিনব কায়দায় বিনামুল্যে প্রাপ্ত সেচ মেশিন বিক্রি

৫০ বছরেও সংরক্ষিত হয়নি চুনারুঘাট পৌর বধ্যভুমি

  • আপডেট টাইম রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১৬ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও চুনারুঘাট পৌরশহরে অবস্থিত স্বাধীনতার স্মৃতিবিজড়িত বধ্যভুমি সংরক্ষনের কোন উদ্যোগ নেয়া হয়নি। আওয়ামীলীগের ঘাঁটি বলে পরিচিত চুনারুঘাটে মধ্যভুমি সংরক্ষনে জাতীয় সংসদ সদস্য থেকে শুরু করে স্থানীয় নেতারা উদাসিনতা দেখিয়ে চলেছেন। যার কারনে স্মৃতির পাতা থেকে হারাতে বসেছে একটি ইতিহাস। স্বাধীনতা সংগ্রামের সময় চুনারুঘাট পৌরশহরে অবস্থিত পাক হানাদারের ইউসুফ খান বাহিনীর একটি ক্যাম্প ছিলো। এ বাহিনীর সদস্যরা উপজেলার সীমান্ত অঞ্চলসহ বিভিন্ন স্থানে স্বাধীনতাকামী সাধারন মানুষকে হত্যা করে। বাড়ি ঘরে অগ্নিসংযোগ করে। অনেক মানুষকে হত্যা করে খোয়াই নদীতে ভাসিয়ে দেয় এবং অনেককে পৌরশহরের বর্তমান পুরাতন খোয়াইনদীর তীরে পুঁতে রাখে। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর চুনারুঘাট উপজেলা পাকবাহিনীর কবল থেকে মুক্ত হয়। স্বাধীনতার পর চুনারুঘাট-মাধবপুর সংসদীয় আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জয়লাভ করে আসছেন। আওয়ামীলীগের টিকিটে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হন এনামুল হক মোস্তফা শহীদ (প্রয়াত)। তিনি সমাজ কল্যান মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। গত দুই মেয়াদে আওয়ামীলীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হন এডভোকেট মাহবুব আলী। তিনি এখন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী। প্রতিবারই চুনারুঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হন আওয়ামীলীগের প্রার্থী। পৌরসভার বর্তমান মেয়রও আওয়ামীলীগের। এতোসবের পরও চুনারুঘাট বধ্যভুমি সংরক্ষন বা এর উন্নয়নে নেয়া হয়নি কোন পদক্ষেপ।
২০১৮ সালে তৎক্ষালীন নির্বাহী কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবি চুনারুঘাট বধ্যভুমি চিহ্নিত ও দখলমুক্ত করে এখানে একটি নাম ফলক স্থাপন করেন এবং বধ্যভুমির চারপাশে তাঁরের বেড়া নির্মান করেন। রাতের আঁধারে জমি দখলকারীরা সেই নাম ফলক ঘঁষা মাজা করে নিশ্চিহ্ন করে দেয়।
মুক্তিযুদ্ধারা বলেন, এরশাদ সরকারের আমলে খোয়াই নদীটি গতি পরিবর্তন করে পাকুরিয়া এলাকায় নেয়া হলে পৌরশহরের পাশ দিয়ে বয়ে যাওয়া খোয়াই নদীটি পরিত্যক্ত হয়। এরপরই পুরাতন খোয়াই নদী অবৈধ দখলদারের দখলে চলে যায়। একাধিক মুক্তিযোদ্ধা বলেন, বধ্যভুমিটিও পুরাতন খোয়াই নদীর তীরে অবস্থিত হওয়ায় সেটাও দখলের পাঁয়তারা চলছে। তারা অনতিবিলম্বে বধ্যভুমির উন্নয়ন চান।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ বিশ্বাস বলেন, বধ্যভুমির উন্নয়নে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে কিন্তু বধ্যভুমিটি নদী তীরের আওয়াধীন থাকায় নানান জটিলতা দেখা দিয়েছে। এ কারনে বধ্যভুমি সংরক্ষন কাজ বিলম্বিত হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com