বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

গ্রাম আদালত প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বানিয়াচং দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন পরিষদ

  • আপডেট টাইম রবিবার, ১০ আগস্ট, ২০১৪
  • ৫৪৩ বা পড়া হয়েছে

এম কাউছার আহমেদ ॥
দ্রুত সময়ে ও স্বল্প খরচে ন্যায় বিচার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে গ্রাম আদালত কার্যক্রম। এ ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করছেন বানিয়াচং উপজেলার ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন।
স্থানীয় সরকারকে শক্তিশালী করার লক্ষ্যে সরকারের ঘোষিত সকল স্থানীয় সরকার কার্যক্রম সঠিক ও সফলভাবে বাস্তবায়ন হয়ে আসছে এ ইউনিয়ন পরিষদ। গ্রাম আদালত প্রতিষ্ঠার ক্ষেত্রে এ ইউনিয়নের রয়েছে গৌরব উজ্জল ভূমিকা। ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত প্রতিষ্ঠা ও ন্যায় বিচারের মাধ্যমে জনগণের দূর্ভোগ লাঘবে বানিয়াচং সদর দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান পালন করছেন অগ্রণী ভূমিকা। যে কারণে ওই ইউনিয়নের মানুষের জনজীবনে স্বস্থি ফিরে পেয়েছেন। আদালত পাড়ায় তাদের যাতায়াত কমে গেছে। আর গ্রাম আদালতের দিকে জুকছেন স্থানীয় ইউনিয়নেরবাসীন্দারা ।
ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন স্বজনপ্রীতির উর্ধ্বে উঠে ন্যায় বিচার করাই জনগণের আগ্রহ বৃদ্ধির কারণ। এছাড়াও তিনি মৌখিক স্বাক্ষীর চেয়ে বস্তুগত স্বাক্ষীর উপর জোর দিয়ে থাকেন। যার কারণ হিসাবে তিনি উল্লেখ করেন মৌখিক স্বাক্ষী মিথ্যা বলতে পারে কিন্তু বস্তুগত স্বাক্ষী কখনো মিথ্যা বলে না।
ইউপি সচিব অজিত দাশ জানান-সর্বশেষ ২০১১ সালের ৮ অক্টোবর চেয়ারম্যান পদে দায়িত্ব নেয়ার পর থেকে গত জুন মাস পর্যন্ত অত্র ইউনিয়নে গ্রাম আদালতে ৩৮টি মামলা গ্রহণ করা হয়। তন্মধ্যে ৩৪টি মামলা নিষ্পত্তি করেছেন। বর্তমানে মাত্র ৪টি মামলা বিচারাধীন রয়েছে। নিষ্পত্তি হওয়া মামলাগুলো পর্যবেক্ষণ করে দেখা যায় অতন্ত সফলতার সাথে মামলা গুলো নিষ্পত্তি করা হয়েছে। এছাড়া বিভিন্ন সময় গ্রাম আদালত অবমাননার দায়ে অত্র ইউনিয়নে ৫শ টাকা করে জরিমানা আদায় করার ঘটনাও ঘটেছে।
একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ৪ জন সদস্য নিয়ে গঠিত গ্রাম আদালতে ফৌজদারী আওতায় দন্ডবিধির ধারা ৩২৩, ৪২৬, ৪৪৭, ১৪৩, ১৪৭, ১৪১, ১৬০, ৩৩৪, ৩৪১, ৩৪২, ৩৫২, ৩৫৮, ৫০৪, ৫০৬, ৫০৮, ৫০৯, ৫১০, ৩৭৯, ৩৮০, ৩৮১, ৪০৩, ৪০৬, ৪১৭, ৪২০, ৪২৭, ৪২৮ ও ৪২৯ ধারায় অপরাধ মামলা বিচার্য্য ও দেওয়ানী বিচার্য্য বিষয় হলো (১) চুক্তি, রশিদ, বা দলিল বলে প্রাপ্য অর্থ আদায় (২) অস্থাবর সম্পত্তি পূনরুদ্ধার বা মূল্য আদায়ের মামলা (৩) স্থাবর সম্পত্তি বেদখল হওয়ার এক বছরের মধ্যে উহার দখল পূনরুদ্ধারের মামলা (৪) অস্থাবর সম্পত্তি জবর দখল বা ক্ষতি করার জন্য ক্ষতিপূরণ আদায়ের মামলা (৫) গবাদি পশু অনধিকার প্রবেশের কারণে ক্ষতিপূরণের মামলা (৬) কৃষি শ্রমিকদের পরিশোধ্য মজুরি ও ক্ষতিপূরণ আদায়ের মামলা।
গ্রাম আদালত সম্পর্কে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিনের কাছে জানতে চাওয়া হলেন তিনি বলেন-প্রয়োজনীয় লোকবলের সংকট থাকার কারণে গ্রাম আদালত প্রতিষ্ঠা করতে পরছেন না ইউপি চেয়ারম্যানরা। সরকার প্রয়োজনীয় লোকবল নিয়োগ দিলেই গ্রাম আদালতরে পূর্ণাঙ্গতা আসবে। তিনি বলেন লোকবল এবং আইনকে আরো যোগোপযোগি করাসহ সরাসরি রায় বাস্তবায়নের ক্ষমতা গ্রাম আদালতকে প্রদান করা হলে আদালত জন চাহিদার প্রেক্ষিতেই পূর্ণাঙ্গভাবে সক্রিয় হবে। গ্রাম আদালত সচল হলে উচ্চ আদালতে মামলার জট কমে যাবে। তিনি আরো বলেন-অনেক দিন আগে গ্রাম আদালত চালু হলেও গ্রামীণ এলাকার জনগণ এ সম্পর্কে অজ্ঞাত, যে কারণে মানুষ থানা ও আদালতের বারেন্দায় ভীড় জামাচ্ছেন। পল্লী এলাকার জনগণকে সচেতন করে তুলতে পারলে গ্রাম আদালত পূর্ণাঙ্গতা পাবে। এতে বুঝা যায়, যে একমাত্র জন সচেতনার অভাবেই গ্রাম আদালত পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে না।
গ্রাম আদালত সম্পর্কে বানিয়াচং উপজেলা চেয়ারম্যান শেখ বশীর আহমেদ বলেন, স্থানীয় সরকার শক্তিশালী করণে গ্রাম আদালত একটি প্রসংশনীয় উদ্যোগ। যেখানে সাধারণ মানুষ স্বল্প খরচে ও দ্রুত সময়ে ন্যায় বিচার পায়। কিন্তু সাধারণ মানুষ এই আদালত সম্পর্কে এখন এতটা অবগত নয়, প্রচার প্রচারণা আরো বাড়ালে গ্রাম আদালতের পরিধি আরো বাড়বে।
পল্লী এলাকার জনসাধারণ পান খেতে চুন খসলেই অনুন্যাপায় হয়ে লোকজন থানা পুলিশ আর কোর্ট-কাচারী ঘুরে বেড়ান। কিন্তু সরকার কর্তৃক বাস্তবায়িত গ্রাম আদাতের দিকে তাদের নজর নেই।
গ্রামের সাধারণ মানুষ, গ্রাম আদালত কি তা জানেনা। ফলে গ্রাম আদালত তাদের উপকারেও আসছেনা। (ভিলেজ পলিটিক্স) রাজনীতি কবলে পড়ে প্রতারিত হচ্ছে গ্রামের সাধারণ মানুষ। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গ্রামীণ এলাকায় চলছে হানাহানি, রক্তপাত ও সংঘর্ষ। এসব বিষয়ে এক পক্ষ অন্য পকে ঘায়েল করতে সামান্য এসকল ঘটনাকে নিয়ে তারা যাচ্ছে থানা পুলিশ নতুবা আদালতে। এসব চিত্র এখন গ্রামের প্রতিদিনকার।
গ্রাম আদালত সম্পর্কে মানুষের অজ্ঞতা ও আদালতে দায়িত্বরত বিচারকদের দক্ষতার অভাবে গ্রাম আদালত এখন পর্যন্ত কাড়িখত মানে উন্নতি হয় নি। গ্রাম আদালতের কার্যক্রম এখনও তুলানামূলভাবে ধীর গতিতে প্রসারিত হচ্ছে। সরকারি-বেসরকারিভাবে গ্রামীণ অঞ্চলে যথেষ্ট প্রচার প্রচারণা চালালে এই আদালতের প্রতি মানুষের আস্থা আরো বৃদ্ধি পাবে। জনগণ গ্রাম আদালতের সুফল ভোগ করতে পারবেন। এ ক্ষেত্রে গ্রাম আদালতের বিচারকের ভূমিকা অবতীর্ণ ব্যক্তিদের যথাযত আইনি প্রশিক্ষন গ্রহণ করা প্রয়োজন। আর এতে গ্রাম আদালত কার্যকর হবে, সুফল পাবে জনগণ।
উল্লেখ্য, গ্রামীণ জনগোষ্ঠির কাছে স্বল্প খরচে ন্যায় বিচারের সুফল পৌঁছে দিতে ১৯৭৬ সালে প্রণীত হয় ‘গ্রাম আদালত অধ্যাদেশ’। পরবর্তীতে কিছু সংশোধনের পর ২০০৬ সালে অধ্যাদেশটি আইনে রূপান্তরিত করা হয়। ‘গ্রাম আদালত আইনে’। প্রতিটি ইউনিয়নেই গ্রাম আদালত স্থাপনের নির্দেশনা রয়েছে প্রণীত আইনে।
কম খরচে দরিদ্র, অনগ্রসর, নারী, প্রতিবন্ধী, সুবিধাবঞ্চিত ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির জন্য সামাজিক নিরাপত্তা ও বিচার প্রাপ্তির সুযোগ নিশ্চত করা, উচ্চ আদালতে মামলার চাপ কমানো এবং সামাজিক ন্যায্যতা নিশ্চিত করতেই গ্রাম আদালত গঠন করা হয়েছে।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিস ট্রাস্ট (ব্লাস্ট) পরিচালনায়, ইউরোপীয় ইউনিয়ন ও ইউএনডিপির আর্থিক ও কারিগরি সহায়তায় স্থানীয় সরকার বিভাগ গ্রাম আদালত প্রকল্প বাস্তবায়ন করছে। যাতে বিচার প্রার্থীরা কোর্ট আদালতে না গিয়ে নিজের ইউনিয়নে এ বিচার কার্যক্রম সম্পাদন করতে পারেন গ্রাম আদালতের মাধ্যমে। গ্রাম আদালত পূর্ণাঙ্গভাবে বাস্তাবায়ন হলে গ্রামের বিচার গ্রামেই হবে, জনগণ তার সুফল পাবে, যেতে হবে না থানা, কোর্ট, আদালতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com