বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

সিলেট রেঞ্জের নতুন ডিআইজি শাফিউর রহমানের যোগদান ॥ সিলেট রেঞ্জ পুলিশ হবে জনবান্ধব

  • আপডেট টাইম সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৬৯ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে যোগদান করেছেন এন্টি টেরিরিজম ইউনিটের শাহ মিজান মোঃ শাফিউর রহমান। তিনি গতকাল রোববার ২৬ ফেব্রুয়ারী সিলেটে যোগদান করেন।
শাহ মিজান মোঃ শাফিউর রহমান ২০০১ সালে এএসপি হিসেবে যোগদান করেন বাংলাদেশ পুলিশে। যোগদানের পর থেকেই তিনি অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে পেশা দারিত্ব বজায় রেখে দায়িত্ব পালন করে আসছিলেন।
একে একে তিি অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ সুপার, অতিরিক্ত ডিআইজি ও সর্বশেষ তিনি সম্প্রতি ডিআইজি হিসেবে পদোন্নতি লাভ করেন। ডিআইজি হিসেবে পদোন্নতি লাভ করার পর কিছুদিন তিনি এন্টি টেরিরিজম ইউনিটে দায়িত্ব পালন করে সিলেট রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক হিসেবে পদায়িত হন।
শাহ মিজান শাফিউর রহমান এর আগে অতিরিক্ত উপ-মহাপুলিশ পরিদর্শক পদে রংপুর রেঞ্জে দায়িত্ব পালনকালে তিনি সুনাম অর্জন করেন। এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-তে কর্মরত ছিলেন। এরপর কর্মদক্ষতা ও সেবায় বাংলাদেশ পুলিশের বিপিএম, পিপিএম পদক লাভ করেন পুলিশের ২০তম ব্যাচের এই কর্মকর্তা।
তিনি পুলিশ সুপার পদে দায়িত্ব পালনকালে ছক কষেন আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের পাশাপাশি তা টেকসই করার। কর্ম-পরিকল্পনার বাস্তবায়ন ঘটিয়ে কর্মস্থলে এবং সর্বস্তরের জনসাধারণের নিকট বেশ জনপ্রিয়তা ও খ্যাতি অর্জন করেছেন। লক্ষীপুর জেলা পুলিশের দায়িত্ব পালনকালে তিনি মাদক, সন্ত্রাস আর চাদাবাজের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়ে ছিলেন। অত্যন্ত বিনয়ী, সৎ আর সাহসী কর্মকর্তা হিসেবে সর্ব মহলে প্রশংসা কুড়িয়েছেন ডিআইজি শাফিউর রহমান। জনসাধারণের মাঝে আস্থা এবং নিরাপত্তাবোধ ফিরিয়ে আনার লক্ষ্যে জেলার বিভিন্ন থানা এলাকায় ইউনিয়ন এবং বাজারগুলোতে জনসাধারণের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক নিয়মিত মতবিনিময় করেছেন। বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানসমূহে অংশগ্রহণ করে জঙ্গীবাদ, সন্ত্রাস, মাদক এবং ইভটিজিং এর নৈতিক প্রভাব সম্পর্কে জনসচেতনতামূলক কার্যক্রম চালু করেছিলেন। তিনি মাদক থেকে যুবসমাজকে রক্ষা করতে বিভিন্ন অঞ্চলে বিভিন্ন খেলাধূলাসহ মাদক বিরোধী কনসার্টের আয়োজনও করেন। জঙ্গীবাদ ও মাদকের বিরুদ্ধে রয়েছে তাঁর শক্ত অবস্থান। তিনি শুধুমাত্র ব্যাংক চালান বাবদ মাত্র ১শ টাকা খরচ করে ঢাকা জেলা পুলিশে কনেস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন কোমল স্বভাবের মেধাবী চৌকস এই পুলিশ কর্মকর্তা।
এর আগে ঢাকার রমনা জোনের উপ-কমিশনার (ডিসি) থেকে শাহ মিজান শাফিউর রহমান ঢাকা জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ২০১৬ সালের ১৬ জুন। এর পুর্বে কেবল সততা আর সাহসীকতাকে আশ্রয় করেই সন্ত্রাসের জনপদ বলে পরিচিত ফেনী ও লক্ষ্মীপুরের গডফাদারদের রাজত্ব ভেঙে দিয়ে সেখানে আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে পথে এনে আলোচনায় এসেছিলেন পুলিশের এই কর্মকর্তা।
সততা, নিষ্ঠা, সাহস, পেশাদারিত্ব আর গুরুত্বপূর্ণ অবদানের কারণে নিজ বাহিনীতেই শাহ মিজান শাফিউর রহমান নিজেকে পরিচিতি করেছেন স্বতন্ত্র পরিচয়ে। তবে নিজের পেশাগত কাজে দেশবাসীর কাছেও সমানতালে প্রশংসিত তিনি। সুগঠিত নেতৃত্ব প্রতিষ্ঠার পাশাপাশি বাহিনীর সদস্যদের মর্যাদা দক্ষতা ও পেশাদারিত্ব বাড়িয়ে পুলিশ বাহিনীতেও নিজেকে প্রতিষ্ঠা করেছেন জনপ্রিয় ব্যক্তিত্বে।
পুলিশের ২০তম ব্যাচের কর্মকর্তা ২০০১ সালে যোগ দেন বাংলাদেশ পুলিশ বাহিনীতে। দিনাজপুর জেলা, সিএমপি, র‌্যাব, এসবি, যশোর, লক্ষীপুর, ঢাকা জেলায় দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করা এই কর্মকর্তার অভিজ্ঞতার ঝুলিতে রয়েছে বহু প্রশংসা আর পদক। দু’বার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিয়ে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন ‘জাতিসংঘ শান্তি পদক’।
ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক কন্যা সন্তানের জনক। ছেলে রাফিউর রহমান ময়মনসিংহ মেডিক্যাল কলেজ এবং মেয়ে সাফিকা সাইয়ারা আইডিয়াল স্কুলে অধ্যায়নরত।
তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগ থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করেন।
নাটোর জেলার লালপুর থানার মুরদহ গ্রামে ১৯৭১ সালের ২৫ জুলাই একটি সমভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এছাড়া তিনি হাফিজ-নাজনিন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি।
তাঁর বাবা ছিলেন একজন জনপ্রিয় শিক্ষক মরহুম হাফিজুর রহমান ও মা নাজনীন নূর নেছা বেগম। আলহাজ্ব মোঃ আনিসুর রহমান, মোঃ হাবিবুর রহমান, আ.ফ.ম রাশিদুর রহমান, এ.ক.এম সাইদুর রহমান এবং তিনি সহ তারা পাঁচ ভাই।
তাঁর স্ত্রী রোকেয়া খাতুন ইডেন বিশ্ববিদ্যালয় কলেজের ভূগোল বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।
তিনি বলেন, সিলেট রেঞ্জ পুলিশ হবে জনবান্ধব পুলিশ। সিলেট রেঞ্জের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com