শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

মাধবপুরে বিষ মুক্ত সবজি চাষে ঝুঁকছে কৃষকরা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২
  • ১৬০ বা পড়া হয়েছে

রোকন উদ্দিন লস্কর, মাধবপুর থেকে ॥ মাধবপুরে কীট নাশক ছাড়া নিরাপদ সবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। বিভিন্ন ধরনের সবজি চাষ করে ভাগ্য বদলাচ্ছে কয়েকশ কৃষকের। কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষ করতে শতভাগ জৈব্য পদ্ধতিতে। ব্যবহার করা হচ্ছে না কোন ধরনের রাসায়নিক সার ও কীটনাশক। তাই এসব সবজির দামও যেমন বেশি পাচ্ছেন কৃষক বাজারও চাহিদা রয়েছে প্রচুর। এখন ব্যস্ত সময় পাড় করছেন কৃষি বিভাগের একটি প্রকল্পের ৫শ চাষি। মাধবপুর উপজেলার চৌমুহনী এলাকার নতুন পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের ব্যাপক আগ্রহ বাড়ছে।
উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন হাসান জানান, পরিবেশ বান্ধক কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনে চৌমুহনী ইউনিয়নের কৃষকদের মধ্য হতে ২০টি গ্রুপে ৫শ জন অগ্রগামী ও আগ্রহী কৃষক নির্বাচন করা হয়। প্রকল্প হতে সবজি বীজ, জৈব সার, ফেরোমন ফাঁদ, আঠালো ফাঁদ, জৈব বালাই নাশক মালচিং পেপার সহ বিভিন্ন উপকরণের সুষ্ঠু ব্যবহার করায় এ সুফল পাচ্ছেন কৃষকরা। এখন নিরাপদ বিষ মুক্ত সবজি উৎপাদন করছে তারা। যা বাজার মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে। অন্যদিকে আইপিএম পদ্ধতি ব্যবহারের ফলে পরিবেশের কোন বিরূপ প্রভাব পড়ছে না।
জাতীয় পদক প্রাপ্ত কৃষক বধু মিয়া জানান, রাসায়নিক কীটনাশক ছাড়া জৈব বালাই পদ্ধতিতে কৃষি বিভাগ থেকে ফসল উৎপাদন সম্পর্কে নতুন কিছু শিখতে পেরেছি। এ পদ্ধতির মাধ্যমে উৎপাদিত সবজি স্বাস্থ্যের জন্য ভালো।
কৃষক সৈয়দ আলী জানান, আগে মনগড়া কীটনাশক ব্যবহার করতাম। এখন আর করছি না। জৈব সার ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ও মালচিং পেপার সম্পর্কে জানতাম না। এখন প্রশিক্ষণ নিয়ে এর ব্যবহার জেনে অনেক উপকার হয়েছে। রাসায়নিক সার কিনতে হয় না জৈব সার ব্যবহার করা হয়। এছাড়া কীটনাশক ঔষধ ব্যবহার করা লাগে না। পোকা মাকড় মারার জন্য ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ যে কারণে অনেক টাকা সাশ্রয় হচ্ছে। ফসলের গুণগত মানও ভালো হয়। টমেটো, তরমুজ, ফুলকপি, বাধাকপি, শিম, লাউ, মিঠা কুমড়া, করলা, বেগুন, চিচিংগা, কোয়াস, সামমাম, চাষ করে কৃষকদের ভাগ্য বদল হয়েছে। নতুন পদ্ধতি চাষাবাদে এ অঞ্চলের কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। প্রকল্পভুক্ত চাষীদের পাশাপাশি উৎসাহিত হচ্ছেন এলাকার শতশত চাষিরা। এখানকার উৎপাদিত নিরাপদ সবজি বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে চলে যাচ্ছে। এতে করে অল্প দিনেই অনেক কৃষক বিষ মুক্ত বিভিন্ন জাতের সবজি চাষ করে লাখোপতি বনে যাচ্ছেন। উপজেলার কৃষি অফিস সূত্র জানায়, পূর্বের তুলনায় এখন ফসলও বৃদ্ধি পাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com