শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বয়োবৃদ্ধ দম্পত্তিকে দলবেঁধে পিটিয়ে জখম ॥ আহত নারীর মাথার খুলি ফেটে গেছে হবিগঞ্জ শহরে দীর্ঘদিন পর স্বস্তির বৃষ্টি ॥ শহরবাসীর মাঝে উল্লাস চুনারুঘাটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর মাজার জিয়ারত পৌর এলাকার অটোরিক্সা চালকদের যাচাই বাছাই কার্যক্রম ও তামাক বিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত জুমার খুৎবায় হাফেজ আমিনুল হক ॥ দুযকের আগুন থেকে রক্ষা পেতে হলে সন্তানদেরকে মক্তব ও মসজিদে পাঠান জেলা আইনজীবি সমিতির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান বিচারপতি-ওবায়দুল হাসান ॥ অধিকার বঞ্চিত মানুষের কল্যাণ নিশ্চিত করতে কাজ করুন মাধবপুরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৪ জনসহ নিহত ৫ নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১৯ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ নবীগঞ্জে কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী সাজু মিয়া গ্রেপ্তার উপজেলা নির্বাচন বর্জনের আহবানে জেলা বিএনপির লিফলেট বিতরণ

বানিয়াচঙ্গে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে সামাজিক নিরীক্ষা শুরু

  • আপডেট টাইম সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২
  • ১০৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচঙ্গে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নের লক্ষ্যে সামাজিক নিরীক্ষা শুরু হয়েছে। “পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্প”-এর আওতায় রবিবার (১৮ ডিসেম্বর) উপজেলা সমাজসেবা অফিস থেকে এ সামাজিক নিরীক্ষা কার্যক্রম শুরু করে উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটি। ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক ও ক্রিশ্চিয়ান এইড’র কারিগরি সহযোগিতায় এ কার্যক্রম বাস্তবায়নের জন্য ইতিপূর্বে উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির ২৫ জন সদস্যদের ৩ দিনের প্রশিক্ষণ দিয়েছিল ওয়েভ ফাউন্ডেশন। রবিবার সামাজিক নিরীক্ষা কার্যক্রম পরিচালনাকালে বিভিন্ন তথ্য-উপাত্ত সরবরাহ করেন বানিয়াচং উপজেলা সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলাম। সামাজিক নিরীক্ষকদের মধ্যে ছিলেন, বানিয়াচং উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির চেয়ারপার্সন ও বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান, উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটি ও বানিয়াচং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মখলিছ মিয়া, উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির সদস্য ও বানিয়াচং প্রেসক্লাবের সহ-সভাপতি শেখ জুবায়ের জসিম, উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির সদস্য ও বানিয়াচং প্রেসক্লাবের ক্রীড়া এবং সাংস্কৃতিক সম্পাদক রিতেষ কুমার বৈষ্ণব। সামাজিক নিরীক্ষাকালে সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, বানিয়াচং উপজেলায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সংখ্যার তুলনায় ভাতার বরাদ্দ কম। তাই ভাতার বরাদ্দ বাড়াতে হবে। হিজরাভাতার ক্ষেত্রে সরকার বয়সসীমা নির্ধারণ করে দেয়ায় বানিয়াচং উপজেলায় এখনও হিজরাভাতা চালু করা সম্ভব হয়নি। নীতিমালা অনুযায়ী ৫০ বছরের কম বয়সী হিজরাদের ভাতা দেয়ার নিয়ম নেই। কিন্তু বানিয়াচং উপজেলায় যেসব হিজরাদের পাওয়া যাচ্ছে তাদের বয়স ৫০ বছরের নিচে। তাই হিজরাভাতার ক্ষেত্রে বয়সসীমা কমিয়ে আনা দরকার।
উল্লেখ্য, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নের লক্ষ্যে সরকারি দপ্তর, ইউনিয়ন পরিষদ ও উপকারভোগীদের মাঝে গিয়ে সামাজিক নিরীক্ষা সম্পন্ন করবে এডভোকেসি নেটওয়ার্ক কমিটি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com