বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ‘বিতর্কের মাধ্যমে সুস্থ সংস্কৃতির চর্চা হয়’

  • আপডেট টাইম রবিবার, ৬ নভেম্বর, ২০২২
  • ১৬৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ‘বিতর্কের মাধ্যমে সুস্থ সংস্কৃতির চর্চা হয়। বিতর্ক মানুষকে আত্মবিশ্বাসী করে তুলে। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বিজ্ঞান সম্মত ভাবে এগিয়ে যেতে হবে। এছাড়াও বিতর্ক মানুষকে আত্মপ্রত্যয়ী করে এবং সুন্দর প্রকাশভঙ্গি শেখায়।’ ‘বিতর্ক মানেই যুক্তি বিজ্ঞানে মুক্তি’ স্লোগানকে সামনে রেখে হবিগঞ্জে বিএফএফ সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২২-এর আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। গতকাল শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগীতায় বক্তারা আরো বলেন, ‘আজকের ছাত্র ছাত্রীরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের মধ্য থেকেই গড়ে উঠবে আগামীর নেতৃত্ব। তাই বিজ্ঞান শিক্ষার পাশাপাশি সকলকে বিতর্ক উৎসবে অংশ গ্রহন করতে হবে। বিতর্কের মাধ্যমে জানতে হবে ইতিহাস।’
আলোচনা সভায় এডভোকেট শাহ ফখরুজ্জামানের সঞ্চালনায় ও সমকাল হবিগঞ্জ প্রতিনিধি রাসেল চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, প্রাণআর এফএল’র জিএম দিপক কুমার দেব, এজিএম আমিনুল এহসান ও হবিগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মিজানুর রহমান শামীম।
এবারের বিতর্ক প্রতিযোগীতায় হবিগঞ্জ জেলার মোট ৮টি স্কুল অংশ গ্রহন করে। সেগুলো হল, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, আলী ইদ্রিস বিদ্যালয়, হেডওয়ে মডেল স্কুল, এডভোকেট মোঃ আবু জাহির উচ্চ বিদ্যালয়, শায়েস্তাগঞ্জ ইসলামিয়া একাডেমী এন্ড হাইস্কুল, সান সাইন মডেল হাই স্কুল, বসন্ত কুমারী গোপাল চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও প্রাণ আরএফএল পাবলিক স্কুল। এরমধ্যে চ্যাম্পিয়ন হয় প্রাণ আরএফএল পাবলিক স্কুল এবং রানার্সআপ হয় হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ট বক্তা নির্বাচিত হয় প্রাণ আরএফএল পাবলিক স্কুলের দলনেতা জারিন তাসনিম উপমা।
প্রতিযোগীতায় বিচারকের দায়িত্ব পালন করেন হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব, জহুর চান বিবি মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল্লাহ আল মামুন, মাওলানা আসাদ আলী ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক নাসরিন আক্তার, মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা শাহ সৈয়দ উল হাসান, আবু জাহির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান। অনুষ্ঠান শেষে প্রতিযোগীদের মধ্যে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com