বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বাহুবলে জনবল সংকটে ব্যাহত হচ্ছে প্রাথমিক শিক্ষা কার্যক্রম

  • আপডেট টাইম রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১৮২ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে জনবল সংকটে ব্যাহত হচ্ছে প্রাথমিক শিক্ষা কার্যক্রম। এ উপজেলার ১০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় দেখভালের দায়িত্বে থাকা উপজেলা শিক্ষা অফিসের ১২ পদের ৮টি এবং বিদ্যালয়গুলোর ৬৭২ পদের মাঝে শূন্য রয়েছে ৭৭টি। বিশেষ করে উপজেলা সহকারী শিক্ষা অফিসারের ৩টি পদ দীর্ঘদিন ধরে শূন্য থাকায় মনিটরিং কার্যক্রম চলছে ঢিমেতালে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা ছাড়া মাত্র দু’জন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কর্মরত আছেন। দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে উপজেলা সহকারী শিক্ষা অফিসারের ৩টি পদ। মাত্র একজন হিসাব সহকারী চালাচ্ছেন তিনটি কম্পিউটার অপারেটর ও একটি উচ্চমান সহকারীর কাজ।
উপজেলার ১০৩টি প্রধান শিক্ষকের পদের মাঝে ২২টি, সহকারি শিক্ষকের ৪১৯ পদের মাঝে ৩৭টি ও প্রাক প্রাথমিক শিক্ষকের ৭৫ পদের মাঝে শূন্য রয়েছে ১৫টি পদ। তাছাড়া বিদ্যালয়ের দপ্তরীর ৭৫টি পদের মধ্যে ৩টি পদ শূন্য রয়েছে।
একাধিক অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, শিক্ষক সঙ্কটের কারণে অতিরিক্ত দায়িত্ব পালন করার ফলে শিক্ষকদের শ্রেণিকরে পাঠদান চালাতে মারাত্মক বেগ পেতে হচ্ছে। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের পদগুলো শূন্য থাকায় বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা।
নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষক বলেন, বিদ্যালয়ে প্রধান শিক্ষক না থাকলে কোনো শৃঙ্খলা থাকে না। শিক্ষকরা নিজের ইচ্ছামতো চলেন। এছাড়া একজন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হলেও তার নির্দেশনা মানতেও অনীহা প্রকাশ করছেন অন্যান্য শিক্ষকরা। তাছাড়া ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে দাপ্তরিক কাজ নিয়ে বেশি ব্যস্ত থাকতে হয় বলে নিয়মিত শিক্ষার্থীদেরও পাঠদান করাতে পারেন না। এতে শিক্ষক সঙ্কট আরো প্রকট হয়ে উঠেছে। এছাড়াও এ উপজেলার ১৭ জন সিনিয়র সহকারী শিক্ষক প্রধান শিক্ষক-এর চলতি দায়িত্বে আছেন। তারা স্থায়ী ভাবে প্রধান শিক্ষকের দায়িত্ব না পাওয়ায় সহকারী শিক্ষকের ১৭টি পদ “ব্লক” হয়ে আছে। এ পদগুলোতে সহকারী শিক্ষক নিয়োগ হচ্ছে না। তাছাড়া আইনগত জটিলতার কারণে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষক পদে পদোন্নতি আটকে থাকাও শিক্ষক সংকটের আরেকটি কারণ।
উপজেলা শিক্ষা কর্মকর্তা হাসান মোহাম্মদ জোনায়েদ বলেন, সিলেট বিভাগে অফিসার ও অন্যান্য পদের কর্মচারী সংকট রয়েছে। যে কারণে চাহিদা থাকলেও শিক্ষা কর্মকর্তা কার্যালয়ের পদ পূরণ করা যাচ্ছে না। তারপরও উর্ধ্বতন কর্তৃপ বিষয়টির সমাধানে চেষ্টা করছেন। আশা করি অচীরেই এর সমাধান মিলবে। তিনি আরো বলেন, সারা দেশে সহকারী শিক্ষক নিয়োগের কার্যাক্রম চূড়ান্ত পর্যায়ে আছে, খুব শীঘ্রই সহকারী শিক্ষককের শূন্যপদগুলো পূরণ হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com