শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

কিচেন মার্কেট সচল করার উদ্যোগ পৌরসভার ॥ দুপুরের থেকে সন্ধ্যার পর্যন্ত পাওয়া যাচ্ছে কাচাবাজার

  • আপডেট টাইম শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ১৭০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোটার্র ॥ হবিগঞ্জ শহরের পিটিআই রোডে অবস্থিত কিচেন মার্কেটের জটিলতা কাটিয়ে সচল করার উদ্যোগ নিয়েছেন হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম। এর প্রাথমিক ব্যবস্থা হিসেবে কিচেন মার্কেটের সামনে মাছ ও সবজির দোকান ইতিমধ্যে চালু করা হয়েছে। দুপুরের পর এমনকি সন্ধ্যার পরও প্রতিদিন এ বাজারে পাওয়া যাচ্ছে মাছ, সবজি ইত্যাদি।
২০১৫ সালে বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপম্যান্ট ফান্ড ও হবিগঞ্জ পৌরসভার যৌথ অর্থায়নে পিটিআইয়ের সামনে পৌরসভার নিজস্ব ভূমিতে কিচেন মার্কেট নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ২০১৯ সালের ২৪ আগষ্ট স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী তাজুল ইসলাম আনুষ্ঠানিকভাবে এ কিচেন মার্কেটের উদ্বোধন করেন। বিএমডিএফের আরোপিত শতানুযায়ী মার্কেটের দোকান সমূহ বরাদ্দ দেয়া হয়। কিচেন মার্কেটের প্রতিটি দোকানের বিপরীতে ব্যবসার ধরন নির্ধারন করে দেয়া হয়েছে মার্কেট নিমার্ণের পূর্বেই। ব্যবসার ধরন অনুযায়ীই ব্যবসায়ীগণ পৌরসভা কার্যালয়ের প্রক্রিয়া অনুসরণ করে দোকান কোঠা বরাদ্দ নেন। ব্যবসার ধরণ হলো মাছ, মাংস, সবজি, শুটকি, পান-সুপারি ইত্যাদি। কিন্তু পরবর্তীতে ২০১৯-২০ইং সালে বিএমডিএফ অথবা মন্ত্রনালয়ের সাথে কোন পরামর্শ ছাড়াই ব্যবসার ধরন পরিবর্তনের প্রক্রিয়া শুরু করা হয়। ব্যবসার ধরণ পরিবর্তন করার কারনে কার্যত এটি কিচেন মার্কেটের বৈশিষ্ট্য হারিয়ে ফেলে। ফলে ২০২২ সালে এসে আজো এ মার্কেটটি কার্যকর হয়ে উঠেনি। ফলে একদিকে যেমন ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন অপরদিকে যে ক্রেতা সাধারণের জন্য এ কিচেন মার্কেটটি নির্মাণ করা হয়েছিল তাদের কোন কাজে আসেনি।
এ অবস্থা হতে কাটিয়ে উঠার জন্য মেয়র আতাউর রহমান সেলিমের সভাপতিত্বে পৌরপরিষদের সভায় এ নিয়ে ব্যাপক আলোচনা হয়। পৌরপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী কিচেন মার্কেটের ব্যবসার ধরণ বজার রাখা সহ মার্কেটকে কার্যকর করতে নানা উদ্যোগ নিয়েছে পৌরসভা। এর প্রাথমিক ধাপ হিসেবে মার্কেটর সামনে মাছ, সবজি ইত্যাদির দোকান বসানো হয়েছে। বেবী ষ্ট্যান্ড ফায়ার সার্ভিস রোডের মৎস ও সবজি ব্যবসায়ীদের কিচেন মার্কেটের সামনে প্রাথমিকভাবে ব্যবসা করার সুযোগ দেয়া হয়েছে। বর্তমানে প্রতিদিন দুপুরের পর থেকে সন্ধ্যার পরেও এ দোকানগুলোতে মাছ, সবজি ইত্যাদি কেনাকাটা চলছে। এ দোকানগুলো কার্যকর হয়ে উঠলে পুরো মার্কেটকে নির্ধারিত ব্যবসার ধরণ বজায় রেখে নতুনভাবে সাজানো হবে বলে জানিয়েছে পৌরকর্তৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com