শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জের পাঞ্জারাই মন্দির নিয়ে বিরোধ বিশৃংখলা ও দাঙ্গা হাঙ্গামা রোধে ইউএনও’র নিকট অভিযোগ

  • আপডেট টাইম বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ১৫৪ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার করগাঁও ইউনিয়নের পাঞ্জারাই গ্রামে মন্দির নিয়ে দেখা দিয়েছে। গ্রামবাসী গ্রামের রাধিকা রায়ের পুত্র রঘু রায় (৫১) ও একই গ্রামের হরেন্দ্র দাশের পুত্র হরিপদ দাশ (৪৮) এর বিরুদ্ধে বিশৃংখলা সৃষ্টির অভিযোগ এনে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দায়ের করেছেন। গতকাল মঙ্গলবার এ অভিযোগ দায়ের করা হয়।
অভিযোগ সূত্রে জানা যায়- পাঞ্জারাই গ্রামে প্রায় ১০০-১৫০ হিন্দু পরিবারের বসবাস। যুগ যুগ ধরে ধর্মপ্রান হিন্দু লোকজন মিলেমিশে সরকারী আচরণ বিধি মেনে বিভিন্ন ধরনের ধর্মীয় আচার অনুষ্ঠান করে আসছেন। কখনও কোন বিষয় নিয়ে তাদের মধ্যে মতবিরোধ, মতানৈক্য ও বিশৃংখলা হয়নি। গত ২০১৯ সালে গ্রামের নাট মন্দিরে দূর্গা পূজার একটি সাধারণ সভার আয়োজন করা হয়। উক্ত সভায় হরিপদ দাশ উপস্থিত থেকে তার অনুসারীদেরকে নিয়ে একটি মনগড়া রেজুলেশন প্রস্তুত করে নিজেকে সভাপতি দাবী করেন। তার রেজুলেশনের সাথে গ্রামের বেশীরভাগ লোকজন একমত পোষন না করলেও ধর্মীয় উপাসনার স্বার্থে নিরবে মেনে নেন। হরিপদ দাশ ২০১৯ সালের দূর্গা পূজার সময় গ্রামের বিভিন্ন রাস্তার মোড়ে ব্যানার/ফেস্টুন ঝুলিয়ে রাখে। হরিপদ দাশের ঝুলানো ব্যানার/ফেস্টুন নিয়ে গ্রামে দাঙ্গা হাঙ্গামার ঘটনা ঘটে। পূজার স্বার্থে গ্রামের হিন্দু মুসলিম সবাই এক হয়ে নবীগঞ্জ থানায় বিষয়টি অবহিত করলে তৎকালীন নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, থানার ওসি এবং এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ মিলে ঘটনার বিষয় আপোষে মিমাংসা করে দেন। পূজার মাস খানেক পরে গ্রামবাসীর টাকায় নির্মিত নাট মন্দিরের নাম হরিপদ দাশের মামা হীরন দাশের নামে নামকরণের জন্য জোর চেষ্টা চালায়। তার মামার নামে নাম করণের কারণ জানতে চাইলে হরিপদ দাশ জানায় তাহার মামা নাট মন্দিরে অনেক অনুদান দিয়াছে। নাট মন্দিরের নাম হরিপদ দাশের মামা হীরন দাশের নামে নামকরণে গ্রামবাসী আপত্তি জানালে এতে হরিপদ দাশ ক্ষিপ্ত হয়ে তার লোকজন নিয়ে সাধারণ মানুষের উপর আক্রমন করে। এর আগেও কীর্ত্তনে গ্রামবাসীর উপর হামলা করার সংবাদ পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে হরিপদ দাশ ও তাহার লোকজনের কবল থেকে গ্রামের লোকজনদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন। পরবর্তীতে থানায় উপজেলার গন্যমান্য ব্যক্তিবর্গ বিষয়টি মিমিংসা করিয়ে একটি কমিটি গঠন করে দেন। উপজেলার গন্যমান্য ব্যক্তিগণ কর্তৃক গঠিত কমিটিকে সে অমান্য করে বিভিন্ন ষড়যন্ত্র শুরু করে। গত ২০২১ সালে জন্মাষ্টমীর অনুষ্ঠানে কমিটি ছাড়া হরিপদ দাশ তার একক সিদ্ধান্তে জন্মাষ্টমী অনুষ্ঠান করার প্রস্তুতি নিলে গ্রামের লোকজনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ নিয়ে থানার গোল ঘরে দূর্গা পূজার একটি মিটিং করে নবীগঞ্জ উপজেলার গন্যমান্য ব্যক্তিবগসহ উপজেলা পূজা উদযাপন পরিষদ ২ বছরের জন্য ৫ সদস্য বিশিষ্ট করে ২টি কমিটি গঠন করে দেন। এতে হরিপদ দাশ আরো ক্ষিপ্ত হয়ে মাষ্টার গ্রুপ নামে একটি গ্রুপ তৈরী করে।
অভিযোগে বলা হয়, প্রতি বছর ২৪ ফাল্গুন গ্রামের হিন্দু ধর্মালম্বীগণ একটি বাৎসরিক মহোৎসব করেন। কিন্তু হরিপদ দাশ ঘোষনা করে তার মতামত ছাড়া গ্রামে কোন কীর্তন, অন্য কোন ধর্মীয় অনুষ্ঠান হতে দিবে না বলে হুমকি দেয়। তার হুমকির কারণে বাৎসরিক মহোৎসবের অনুষ্ঠান করা হয় নি। এতে বলা হয়, সামনে আমাদের জন্মাষ্টমি ও ধর্মীয় বড় উৎসব দূর্গা পূজা। হরিপদ মাষ্টার প্রচার করতেছেন মন্দির গ্রামবাসীর নয়, এটা মাষ্টার মন্দির। গ্রামের কোন হিন্দুকে সে মন্দিরে ঢুকতে দেবেনা। তার অনুমতি ছাড়া মন্দিরে কেউ আসলে হত্যা করা হবে।
এ বিষয়ে হরিপদ দাশ বলেন- আমার বিরুদ্ধে আনিত অভিযোগের সাথে আমি জড়িত নই। আমি সকল প্রকার ধর্মীয় আচার-অনুষ্ঠানে অংশগ্রহণ ও সহযোগীতা করি। বিষয়টি তদন্ত করলেই প্রকৃত সত্য ঘটনা উদঘাটন হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com