শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার

জেলায় গত ৩০ দিনে প্রাণ গেল ২৩ জনের

  • আপডেট টাইম বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ১৬৯ বা পড়া হয়েছে

ইখতিয়ার লোদী সানি ॥ হবিগঞ্জ জেলায় গত ৩০ দিনে (জুলাই মাসে) সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৩ জন। তার মধ্যে উল্লেখ্য যোগ্য সংখ্যাক মোটর সাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে। তার মধ্যে গত ৫ জুলাই শায়েস্তাগঞ্জ উপজেলার নতুন ব্রীজ এলাকার মহাসড়কে ট্রাক চাপায় নিহত হন ৭৫ বছর বয়সী এক বৃদ্ধ। ৭ জুলাই বানিয়াচং উপজেলায় কাভার্ড ভ্যানের চাপায় একজন টমটম চালক নিহত হয়। ৮ জুলাই বানিয়াচং উপজেলার শুটকি ব্রীজের নিকট পিক-আপ ভ্যানের ধাক্কায় মারা যান একজন মোটরসাইকেল আরোহী। ১৪ জুলাই মাধবপুর উপজেলার রতনপুর নামক স্থানে কাভার্ড ভ্যানের ধাক্কায় নিহত হয় দুই মোটরসাইকেল আরোহী। ১৭ জুলাই নবীগঞ্জ উপজেলার রুস্তুমপুর টোল প্লাজার নিকট বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ৩ জনের করুণ মৃত্যু হয়। ১৯ জুলাই মাধবপুর উপজেলার বাখরনগর এলাকার মহাসড়কে বাস-মাইক্রোবাস-ট্রাক ত্রি-মুখী সংঘর্ষে একই পরিবারের তিন জনসহ নিহত হয় ৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়। ২০ জুলাই নবীগঞ্জ উপজেলার গজনাইপুর এলাকার মহাসড়কে পিক-আপ ভ্যানের ধাক্কায় পিতাপুত্র দুইজন একই দিনে চুনারঘাটে ট্রাকের ধাক্কায় নিহত হয় এক রিকশাচালক। ২১ জুলাই মাধবপুর উপজেলার অলিপুরে অজ্ঞাত গাড়ি চাপায় নিহত হয় শিশু নিরব দাস। ২২ জুলাই নবীগঞ্জে অটোরিকশার ধাক্কায় মোটর সাইকেল আরোহী এক শিক্ষক নিহত হয়। ২৪ জুলাই মাধবপুর উপজেলার নোয়াপাড়া এলাকায় ট্রাকের চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়। ২৬ জুলাই নবীগঞ্জ উপজেলার মহাসড়কে কাভার্ড ভ্যানে ট্রাকের ধাক্কায় নিহত একজন। ৩০ জুলাই সদর উপজেলার হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কে মোটরসাইকেল চাপায় নিহত হয় এক নারী। ৩১ জুলাই বাহুবলে ২ ট্রাকের সংঘর্ষে নিহত হয় চালক ও হেলপার দুই জন এবং হবিগঞ্জ সদর উপজেলার ধুলিয়াখাল-মিরপুর সড়কে ট্রাক্টর চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়।
বিশ্লেষকদের মতে, সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে ধারনা করা হয়-ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা এবং গণপরিবহণ খাতে চাঁদাবাজিসহ নানা সমস্যা।
অপর দিকে সড়ক দুর্ঘটনা রোধে বেশকিছু পরামর্শ পর্যালোচনা করলে পাওয়া যাবে তাহ হল- দক্ষ চালক তৈরির উদ্যোগ বৃদ্ধি করা, চালকের বেতন ও কর্মঘন্টা নির্দিষ্ট করা, পরিবহনের মালিক-শ্রমিক, যাত্রী ও পথচারীদের প্রতি ট্রাফিক আইনের বাধাহীন প্রয়োগ নিশ্চিত করা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল বন্ধ করে এগুলোর জন্য আলাদা পার্শ্বরাস্তা তৈরি করা, পর্যায়ক্রমে সকল মহাসড়কে রোড ডিভাইডার নির্মাণ করা। একই সাথে গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ করতে হবে, রেল ও নৌ-পথ সংস্কার ও সম্প্রসারণ করে সড়ক পথের ওপর চাপ কমাতে হবে, টেকসই পরিবহন কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে এবং ‘সড়ক পরিবহন আইন-২০১৮’র সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করতে হবে। উল্লেখ্য, সড়ক যোগাযোগের উন্নয়নে গত এক যুগে জাতীয় বাজেটে ধারাবাহিকভাবে বরাদ্দ বেড়েছে। এই সময়ে নতুন সড়ক নির্মাণের পাশাপাশি পুরোনো সড়কও চওড়া হয়েছে। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সড়ক আইনও পাস করেছে সরকার। কিন্তু বাস্তবতা হচ্ছে, সড়কে মৃত্যু না কমে আরও বেড়েছে।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com