শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হবিগঞ্জে বাপা’র মতবিনিময় সভা অনুষ্টিত ॥ অপরিকল্পিত শিল্পায়নের ফলে পরিবেশ বিপর্যয়ের মূখে-মাহমুদ হাসান

  • আপডেট টাইম মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩১০ বা পড়া হয়েছে


স্টাফ রিপোর্টার ॥ ‘অপরিকল্পিত শিল্পায়নের ফলে পরিবেশ বিপর্যয়ের মুখে’ বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান। তিনি বলেন, হবিগঞ্জ জেলায় অনেকগুলো কোম্পানির ফেক্টরী স্থাপিত হয়েছে। যেসকল ফেক্টরী পরিবেশের ক্ষতি করছে তাদের বিরুদ্ধে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। পরবর্তী প্রজন্মকে ভালো রাখতে অবশ্যই পরিবেশ রক্ষা করতে হবে। রবিবার (৩১ জানুয়ারী) সন্ধ্যায় হবিগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও খোয়াই রিভার ওয?াটারকিপার আয়োজিত হবিগঞ্জের নদী দখল-দূষণ ও পরিবেশ বিপর্যয়- শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আশা করি ২১ ফেব্রুয়ারির আগেই হবিগঞ্জে পরিবেশ অধিদপ্তরের কার্যালয় চালু হবে। বক্তাদের দাবীর প্রেক্ষিতে তিনি বলেন, চেষ্টা করব এখানে একজন ভাল কর্মকর্তা দিতে। সভায় বক্তারা বলেন, ২০১৯ সালে পুরাতন খোয়াই নদীর অবৈধ দখল উচ্ছেদ শুরু হয়। পরবর্তীতে উচ্ছেদ অভিযান বন্ধ হয়ে আছে। খোয়াই নদী ও পুরাতন খোয়াই নদীর প্রায় ২ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প থেকে পুরাতন খোয়াই নদীর উন্নয়নের বরাদ্দ বাদ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এ প্রেক্ষিতে মাহমুদ হাসান বলেন, পুরাতন খোয়াই নদীকে প্রকল্পের আওতাভূক্তির ব্যাপারে চেষ্টা করব। এটি বাস্তবায়িত হলে হবিগঞ্জ নান্দনিক শহরে পরিণত হবে।
বাপা জেলা শাখার সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে খোয়াই নদী ও পুরাতন খোয়াই নদী নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন বাপা জেলা শাখার সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। এ সময় হবিগঞ্জের শিল্পবর্জ্য দূষণ নিয়ে ‘বিষাক্ত জলধারা’ শিরোনামে তথ্যচিত্রের প্রদর্শনী করা হয়। ১৬ মিনিটের এই তথ্যচিত্রে হবিগঞ্জের শিল্পবর্জ্য দূষণের বাস্তব চিত্র ফুটে উঠে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, হবিগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বিজেন ব্যানার্জি। বক্তব্য রাখেন, বাপা জেলা শাখার সহ-সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, তাহমিনা বেগম গিনি, বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মুমিন, তবারক আলী লস্কর, হাবিবুর রহমান খান, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট রুহুল হাসান শরীফ, বাপার কোষাধ্যক্ষ সাংবাদিক শোয়েব চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ, বাডস কেজি এন্ড হাই স্কুলের অধ্যক্ষ নুর উদ্দিন জাহাঙ্গীর, এডভোকেট বিজন বিহারী দাস, সাংবাদিক শাকিল চৌধুরী প্রমূখ। উপস্থিত ছিলেন- পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সহকারী সচিব মোঃ ফয়জুর রহমান, কবি আসমা খানম হ্যাপি, সিদ্দিকী হারুন, সাংবাদিক আব্দুল হালিম, রাসেল চৌধুরী, প্রদীপ দাশ সাগর, মোঃ সেলিম, কামরুল হাসান, এডভোকেট শায়লা খান, আফরোজা সিদ্দিকা, খোয়াই থিয়েটার এর সাধারণ সম্পাদক ইয়াসিন খান, তারুণ্য সোসাইটির আহবায়ক আমিনুল ইসলাম, আবিদুর রহমান রাকিব, সাইফুল ইসলাম প্রমূখ। ‘বিষাক্ত জলধারা’ তথ্যচিত্রটি নির্মাণ করেছেন তোফাজ্জল সোহেল। এতে শিল্পবর্জ্য দূষণের কারণে পরিবেশ ও মানবিক বিপর্যয়ের চিত্রসহ ক্ষতিগ্রস্ত একাধিক মানুষ, বাংলাদেশে পরিবেশ আইনবিদ সমিতি বেলার প্রধান নিবার্হী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শরীফ জামিল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাপার আজীবন সদস্য ডঃ জহিরুল হক শাকিল, অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ, তাহমিনা বেগম গিনি, ডাক্তার আলী আহসান চৌধুরী পিন্টুর বক্তব্য রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com