শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

তদারকির বাইরে ৮ হাজার চিকিৎসা প্রতিষ্ঠান

  • আপডেট টাইম শুক্রবার, ৬ জুন, ২০১৪
  • ৪২২ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ দেশের বেসরকারি চিকিৎসা ব্যবস্থা বিশৃংখলা অবস্থায় রয়েছে। রাজধানীসহ সারা দেশে ছড়িয়ে থাকা কমপক্ষে ৮ হাজার প্রাইভেট হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য অধিদফতরের তদারকি নেই। বেসরকারি চিকিৎসা কাঠামো পরিচালনায় ৩২ বছর আগে প্রণীত অধ্যাদেশ বহু আগেই কার্যকারিতা হারিয়েছে। ওই আইনের প্রয়োগ প্রক্রিয়ায় রয়েছে অনেক অসঙ্গতি। এত দীর্ঘ সময়েও বেসরকারি খাতের চিকিৎসায় শৃংখলা ফেরাতে নতুন আইন প্রণয়ন করতে পারেনি স্বাস্থ্য মন্ত্রণালয়। এ সুযোগে যাচ্ছেতাইভাবে চলছে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান। সেবামূল্যও নির্ধারণ করছে নিজেদের খেয়ালখুশি অনুযায়ী। ফলে এসব প্রতিষ্ঠানে চিকিৎসায় অত্যধিক ব্যয়ের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেবাপ্রার্থীরা। অনেক ক্ষেত্রে টাকা খরচ করেও মিলছে না উন্নতমানের সেবা। বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ১০ শতাংশ বেড গরিবদের জন্য ফ্রি রাখার বিধি থাকলেও সেটি কেউ মানছে না।
এ অবস্থায় বেশ কয়েক বছর আগে ‘বেসরকারি চিকিৎসাসেবা আইন’ শিরোনামে নতুন একটি আইন করার উদ্যোগ নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। বছরের পর বছর ধরে ওই আইনের খসড়াটি মন্ত্রণালয়ে ঝুলছে। প্রতি বছর শুধু সাল পরিবর্তন করে খসড়া তোলা হয়। পরে আবারও তা হিমাগারে চলে যাচ্ছে। এবারও সালের স্থানে ২০১৪ জুড়ে দিয়ে খসড়া অগ্রায়ন করা হয়েছে। এই খসড়ার ওপর বিভিন্ন দফতরের মতামত নিচ্ছে মন্ত্রণালয়। তবে কত দিনের মধ্যে আইনটি চূড়ান্ত হবে সেটা সুনির্দিষ্ট করে বলতে পারছেন না কেউ। অভিযোগ আছে, বেসরকারি উদ্যোক্তারা নতুন আইন হোক সেটি চান না। কারণ নতুন আইন হলে কঠোর বিধিনিষেধের মধ্যে পড়তে হবে। তাই এবারও প্রতিবন্ধকতা তৈরি করতে দৌড়ঝাঁপ শুরু করেছেন তারা।
স্বাস্থ্য অধিকার আন্দোলন সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব যুগান্তরকে বলেন, একটি দেশের বেসরকারি স্বাস্থ্যসেবা এভাবে নিয়ন্ত্রণহীন অবস্থায় পড়ে থাকতে পারে না। আইন নেই, থাকলেও কার্যকারিতা নেই- এ দোহাই তো অনন্তকাল ধরে চলতে পারে না। বেসরকারি প্রতিষ্ঠানগুলো জরুরি চিকিৎসা ও নির্দিষ্ট পরিমাণ সেবা গরিবদের বিনামূল্যে দিচ্ছে না। এর দায়ে প্রায় সবক’টি প্রতিষ্ঠানকে অভিযুক্ত করে ব্যবস্থা নেয়া যায়।
স্বাস্থ্য অধিদফতর থেকে প্রকাশিত হেলথ বুলেটিন ২০১৩ অনুযায়ী, বর্তমানে বেসরকারি খাতে ২ হাজার ৯৮৩টি হাসপাতাল-ক্লিনিক রয়েছে। ডায়াগনস্টিক সেন্টার আছে ৫ হাজার ২২০টি। সব মিলে বেসরকারি খাতে অনুমোদিত চিকিৎসা প্রতিষ্ঠানের সংখ্যা ৮ হাজার ২০৩টি। এসব প্রতিষ্ঠানে ডায়াগনস্টিক পরীক্ষা-নিরীক্ষা, বেড ভাড়া, অস্ত্রোপচার চার্জ, কনসালটেশন ফিসহ অন্যান্য সেবামূল্যে রয়েছে বিস্তর পার্থক্য। যেই ডায়াগনস্টিক পরীক্ষা অপেক্ষাকৃত ছোট সেন্টারে ২০০ টাকা নেয়া হয়, সেই পরীক্ষার ফি বড় হাসপাতাল-ক্লিনিকে এমনকি তিনগুণ পর্যন্ত নেয়া হচ্ছে। অস্ত্রোপচারের ক্ষেত্রেও একই অবস্থা। অনেক প্রতিষ্ঠানে প্রয়োজনীয় যন্ত্রপাতি, চিকিৎসক ও টেকনিশিয়ান নেই। যুগান্তরের সূত্রগুলো বলছে, স্বাস্থ্য অধিদফতর শুধু অনুমোদন দিয়ে দায়িত্ব শেষ করছে। আবেদনের সময় উদ্যোক্তারা হয়তো সব কাগজপত্র ঠিক দেখাচ্ছেন। কিন্তু অনুমোদনের পর প্রতিষ্ঠানগুলো নিয়মরীতি মেনে চলছে কী-না, সেটা দেখার যেন কেউ নেই।
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) অধ্যাপক ডা. এ বি এম আবদুল হান্নান অবশ্য দাবি করেছেন, ‘বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর কার্যক্রম তদারকিতে একটি পরিদর্শন টিম আছে। ত্র“টি ধরা পড়লে অভিযুক্ত প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন করা হয় না।’ কিন্তু সূত্রগুলো বলছে, বাস্তবে পরিদর্শন টিমের কার্যক্রম তেমন দেখা যায় না। বছরের পর বছর ধরে তারা শুধু মানোন্নয়নের পরামর্শ দিচ্ছে। বিগত সময়ে এই টিম কোনো প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের সুপারিশ করেছে বলে জানা যায়নি।
যুগান্তরের পর্যবেক্ষণে দেখা গেছে, শীর্ষস্থানীয় বিএমএ নেতা, ড্যাব, স্বাচিপসহ চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের নেতাদের অধিকাংশই কোনো না কোনো বেসরকারি প্রতিষ্ঠানে যুক্ত আছেন। সিনিয়র চিকিৎসকরাও নির্ধারিত কর্মঘণ্টা শেষে বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করে টাকা উপার্জনে বেশি উৎসাহী। দেশে প্রভাবশালী ব্যবসায়ী গ্র“পের মধ্যে বেশ কয়েকটি গ্র“প হাসপাতাল নিয়ে ‘ব্যবসায়’ নেমেছে। ক্ষমতাশালী এই পক্ষগুলো বিভিন্নভাবে সংশ্লিষ্টদের ‘ম্যানেজ’ করে নতুন আইন প্রণয়ন ও তদারকি প্রক্রিয়া জোরদারে বাধার সৃষ্টি করে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তুতকৃত ও বিভিন্ন দফতরে পাঠানো খসড়া আইনে দেখা গেছে, সেখানে কড়াকড়ি আরোপের বিষয়ে খুব বেশি কিছু বলা হয়নি।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ১৯৮২ সালে প্রণীত ‘দি মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস এন্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স’-এর আওতায় হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের অনুমোদন দেয়া হয়। এরপর ৩২ বছরেও নতুন আইন করা সম্ভব হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র যুগান্তরকে বলেছে, ১৯৯৮ সাল থেকে বেসরকারি চিকিৎসা খাতে শৃংখলা ফেরাতে নতুন আইন তৈরির প্রয়োজনীয়তা নিয়ে কথাবার্তা শুরু হয়। তখনও একটি খসড়া তৈরি করা হয়েছিল। পরে তা আটকে যায়। অর্থাৎ ওই হিসাবে নতুন আইন প্রণয়নের উদ্যোগটি ঝুলে আছে প্রায় ১৬ বছর।
জানতে চাইলে স্বাস্থ্য সচিব এমএম নিয়াজ উদ্দিন যুগান্তরকে বলেন, ‘নতুন আইন প্রণয়নের উদ্যোগটি এতদিন আটকে আছে, এটা দুঃখজনক। তবে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে তদারকি একেবারে নেই-এটা ঠিক নয়। মন্ত্রণালয় ও অধিদফতরকে নিজস্ব পদ্ধতিতে বিধি মেনে কাজ করতে হয়। নতুন আইনটি চূড়ান্ত হলে তদারকি প্রক্রিয়া অনেক শক্তিশালী হবে।’
অধিদফতরের বর্তমানের তদারকি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন করলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) অধ্যাপক ডা. এবিএম আবদুল হান্নান অনেক পুরনো আইনে কাজ চালাতে সমস্যা হওয়ার কথা স্বীকার করেন। অধিদফতরের পরিদর্শন টিমের প্রধান ও হাসপাতাল শাখার উপ-পরিচালক স্বপন কুমার তফাদার যুগান্তরকে বলেন, টিমকে কোনো ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া হয়নি। ত্র“টি পেলে কারণ দর্শানোর নোটিস দেই। পরে পুনঃপরিদর্শন করে সিদ্ধান্ত দেয়া হয়। তিনিও স্বীকার করেন, ‘এ প্রক্রিয়ায় খুব বেশি সুফল পাওয়া সহজ নয়। ‘৮২ অধ্যাদেশে অনেক দুর্বলতা আছে। নতুন ও শক্তিশালী আইন খুব দরকার।’
পদে পদে অসঙ্গতি : বেসরকারি প্রতিষ্ঠান-সংক্রান্ত নীতিমালায় ইচ্ছা করে বেশ কিছু অসঙ্গতি জুড়ে রাখা হয় বলে অভিযোগ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের কয়েক কর্মকর্তা। যুগান্তরকে তারা বলেন, নিয়মানুযায়ী বেসরকারি প্রতিষ্ঠানের অনুমোদন ও বাতিলের কর্তৃপক্ষ পরিচালক (হাসপাতাল)। কিন্তু অবস্থা এমন করে রাখা হয়েছে যে, হাসপাতাল-ক্লিনিকের ত্র“টি পেলে পরিচালক নির্বাহী ক্ষমতায় লাইসেন্স বাতিল করতে পারবেন। অথচ সংলগ্ন ডায়াগনস্টিক ল্যাবের লাইসেন্স বাতিল করতে হলে সুপারিশ করে মন্ত্রণালয়ে পাঠাতে হবে। এ প্রক্রিয়াকে ‘আজব’ হিসেবে মন্তব্য করছেন সংশ্লিষ্টরা। আরও অসঙ্গতি হচ্ছে, বিদ্যমান আইন ও নীতিমালায় হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কোনো ক্যাটাগরি ভাগ করা নেই। বড়-ছোট সব একই। ছোটখাটো ক্লিনিক ও ডায়াগনস্টিকের লাইসেন্স নবায়ন ফি ৫ হাজার টাকা। বড় কর্পোরেট হাসপাতালের লাইসেন্স নবায়ন ফিও মাত্র ৫ হাজার টাকা। এ ছাড়া নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ স্বাস্থ্য অধিদফতর হলেও আইনে তাদের কোনো ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নেই। ফলে পরিদর্শন ও কারণ দর্শানো পর্যন্তই তাদের ক্ষমতা। সিলগালা/জরিমানা করার কোনো এখতিয়ার স্বাস্থ্য অধিদফতরের নেই। বেশ কয়েকজন পদস্থ কর্মকর্তা যুগান্তরকে বলেছেন, স্বাস্থ্যসেবা খুব গুরুত্বপূর্ণ। ডেপুটেশনে অধিদফতরকে একজন ম্যাজিস্ট্রেট দেয়া হলে তদারকি বাড়বে।
ফ্রি বেডের হদিস নেই : স্বাস্থ্য অধিদফতরের নীতিমালায় লাইসেন্স প্রাপ্তির শর্ত হিসেবে বলা আছে, হাসপাতাল-ক্লিনিকে ১০ শতাংশ বেড দরিদ্রদের ফ্রি দিতে হবে। লাইসেন্স গ্রহণের সময় এ অঙ্গীকার করেও পরে এই নির্দেশনা মানছে না অধিকাংশ প্রতিষ্ঠান। ত্র“টি এখানেও আছে। গরিবদের ফ্রি বেড দেয়া হলেও তাদের অন্যান্য চিকিৎসা খরচ কে বহন করবে সে সম্পর্কে নীতিতে কিছু বলা হয়নি। বেসরকারি প্রতিষ্ঠানে গরিবের ফ্রি বেড আছে এ তথ্যটি জানেন না অনেকেই।
জোরালো সুপারিশ নেয় না মন্ত্রণালয় : খসড়া আইনের ওপর বিভিন্ন দফতরের সুপারিশ আমলে নেয়ার ক্ষেত্রে আগ্রহ কম স্বাস্থ্য মন্ত্রণালয়ের। আইনটি কীভাবে আরও শক্তিশালী করা যায় এ নিয়ে চিঠি দিয়েছে সংশ্লিষ্ট বেশক’টি দফতর। এ ধরনের চিঠির ৫টি কপি যুগান্তরের হাতে আছে। দেখা গেছে, রোগীদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে সুপারিশ দিয়েছে দফতরগুলো। চলচ্চিত্র ও প্রকাশন অধিদফতর আইনের উপধারা-১৭(ক) সংশোধন ও পুনর্লিখনের সুপারিশ করে বলেছে, চিকিৎসকের কনসালটেন্সি ফি, প্যাথলজিক্যাল পরীক্ষার ফি, অপারেশন চার্জ, বেড ও কেবিনের দৈনিক ভাড়া, পথ্য ও খাবারের চার্জ সরকার বিধি দ্বারা নির্ধারণ করবে- এ বিষয়গুলো সম্পৃক্ত করা উচিত। ক্লিনিক-ডায়াগনস্টিকের ক্যাটাগরিও নির্ধারণ করতে বলেছে তারা। ওষুধ প্রশাসন অধিদফতর থেকে প্রতিষ্ঠানগুলো পরিদর্শন ও তদন্ত প্রক্রিয়া শক্তিশালী করার বিষয়ে ধারা/উপ-ধারা যোগ করতে সুপারিশ করা হয়েছে। কিন্তু যুগান্তরের সূত্রগুলো অভিযোগ করেছে, এসব সুপারিশ সম্পৃক্ত করার বিষয়ে মন্ত্রণালয়ের আগ্রহ কম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com