সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন

লাখাই উপজেলা শিক্ষা অফিসার ফরিদ মিয়ার অবসর গ্রহণ আজ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৫ জুন, ২০১৪
  • ৪৪৯ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ লাখাই উপজেলায় কর্মরত উপজেলা শিক্ষা অফিসার মোঃ ফরিদ মিয়া আজ বৃহস্পতিবার ৫৯ বছর পূর্ণ হওয়ায় সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণ করবেন। তার সরকারী চাকুরীকাল ৩২ বছর ৩ মাস ২১ দিন। নিম্নে সংক্ষেপে ফরিদ মিয়ার কর্মময় জীবনের সংক্ষিপ্ত পরিচিত উল্লেখ করা হলো-জন্ম হবিগঞ্জ সদর উপজেলা গৌরাঙ্গের চক গ্রামে ১৯৫৫ খ্রিঃ এর রমজান মাসে। প্রকৃত নাম মোঃ আব্দুল ওয়াদুদ, ডাক নাম ফরিদ মিয়া। প্রথম বিভাগে এসএসসি পাশ করার পর হবিগঞ্জ বৃন্দাবন কলেজ থেকে এইচএসসি ও বিএ পাশ। পরবর্তীতে ডাকা বিশ্ববিদ্যালয়ের ওঊজ (রহংঃরঃঁঃব ড়ভ ঊফঁপধঃরড়হ ্ জবংবধপয) থেকে উরঢ়-রহ-ঊফ. ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে থিসিসি গ্র“পে বৃত্তি লাভ করে ১ম শ্রেণীতে কৃতিত্বের সহি গ.অ-রহ-ঊফঁপধঃরড়হ ডিগ্রী অর্জন করেন।
কর্মময় জীবনের শুরুতে তিনি হবিগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হবিগঞ্জ হাই স্কুলে শিক্ষকতা করেন। পরবর্তীতে সিলেট মহানগরীর শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্ঠান শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজে বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে ওই প্রতিষ্ঠানের হোস্টেল সুপারের দায়িত্ব পালন করেন।
১৯৮২ সালে সহকারি থানা শিক্ষা অফিসার হিসাবে বানিয়াচং উপজেলায় ১ম সরকারি চাকুরীতে যোগদান করেন। কর্মময় জীবনে সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসাবে হবিগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় তিনি কর্মরত ছিলেন। সহকারি উপজেলা শিক্ষা অফিসার থাকাকালীন সময়ে তিনি ৩ বার বিভাগীয় শ্রেষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসেবে এবং ১৯৯৪ সালে জাতীয় পর্যায়ে ২য় শ্রেষ্ট শিক্ষা কর্মকর্তা পদক ও সম্মানী লাভ করেন। ২০০১ সালে ঙজঞ শ্রেষ্ট রৌপ্যপদকে ভূষিত হন। ২০১০ সালে উপজেলা শিক্ষা অফিসারের (চলতি দায়িত্ব) পেয়ে তিনি সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায়, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপঝেলায় দায়িত্ব পালন করেন। উপজেলা শিক্ষা অফিসার পদে ১ম শ্রেণীর মর্যাদা লাভ করে সিলেট জেলার ফেঞ্জুগগঞ্জ ও অবশেষে হবিগঞ্জ জেলার লাখাই উপজেলায় কর্মাব শেষ ঘটে।
সহকারি উপজেলা শিক্ষা অফিসার থাকালীন সময়ে তিনি সহকারি উপজেলা শিক্ষা অফিসার সমিতির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ব্যাক্তিগত জীবনে তিনি একজন সুবক্তা ও সুলেখক ও বটে। তিনি হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য। আঞ্জুমান মুফিদুল ইসলাম ও হবিগঞ্জ নাগরিক কমিটি ও হবিগঞ্জ আল-ইসলাম ট্রাস্টের সদস্য। সেবামূলক প্রতিষ্ঠান “আছিয়া মতিন ফাউন্ডেশন” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। পারিবারিক জীবনে তিনি ৬ সন্তানের জনক। বড় ছেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাষ্টার্স। ২য় ছেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিবি-এ,এমবি-এ করে প্রাইভেট চাকুরী করছে। ছোট ছেলে কোরআনে হাফেজ ও এসএসসি পরীক্ষার্থী। বড় মেয়ে মাষ্টার্স ডিগ্রী নিয়ে সরকারি চাকুরী করছে। ২য় মেয়ে অর্থনীতিতে অনার্স পড়ছে এবং ছোট মেয়ে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে পড়ালেখা করছে।
তার বড় জামাতা কম্পিউটার ইঞ্জিনিয়ার ও সিলেট ইন্টারন্যাশন্যাল ইউনির্ভাসিটির সহকারি অধ্যাপক। ২য় জামাতা হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের প্রভাষক। হবিগঞ্জ শহরের নিউ মুসলিম কোয়ার্টার এলাকার অন্তর্গত আসমা মঞ্জিল তার নিজস্ব বাসভবন। অবসর জীবনে তিনি লেখালেখি, গবেষণা ও সমাজসেবা মূলক কাজে নিজেকে নিয়োজিত রাখতেন বলে জানা যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com