বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

কুশিয়ারা নদীর ডাইক ভেঙ্গে নবীগঞ্জের ৫০টি গ্রাম জলমগ্ন

  • আপডেট টাইম সোমবার, ১৫ জুলাই, ২০১৯
  • ৭৪৪ বা পড়া হয়েছে

এটিএম সালাম/আলমগীর মিয়া/সনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ কুশিয়ারা ডাইক গতকাল রবিবার বিকাল সাড়ে তিন টার দিকে ভেঙ্গে গেছে। জামারগাও রাধাপুর জামে মসজিদের সন্নিকটে ডাইক ভাঙ্গনের ফলে নদীর পানি ভেতরে প্রবেশ করছে। এতে ৫০টি গ্রাম তলিয়ে গেছে এবং তিনটি হাওরের কয়েক হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে। এই ডাইকটি ভেঙ্গে যাওয়ার ফলে হবিগঞ্জের তিনটি উপজেলা নবীগঞ্জ, বাহুবল, বানিয়াচং ও     আজমিরীগঞ্জের ভাটি এলাকা আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে। রাতের মধ্যে কয়েক হাজার বাড়ি ঘর তলিয়ে যাওয়ার আশংকা করছেন স্থানীয় বাসিন্দারা। জেলা ও উপজেলা প্রশাসনেরর পক্ষ থেকে বাঁধ মেরামতের জন্য চেষ্টা করা হচ্ছে। তবে বন্যার পানি বৃদ্ধি থাকায় এ বাঁধ মেরামত করা সম্ভব নয় বলে উপজেলা প্রশাসন জানিয়েছে। বন্যা আক্রান্ত দুর্গত লোকদের মধ্যে এখনো পর্যন্ত সরকারী কোন ত্রাণ এলাকায় পৌছেনি। পানিবন্দি মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। এছাড়া ইনাতগঞ্জ ও দীঘলবাকসহ বিভিন্ন উচ্চ বিদ্যালয় ও প্রাইমারী স্কুলে বন্যা আশ্রয় কেন্দ্রে কয়েক হাজার মানুষ আশ্রয় নিয়েছে। বন্যা দুর্গত এলাকায় জাতীয় সংসদের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ গাজী পরিদর্শন করেছেন। তিনি বন্যার্ত মানুষের প্রতি সহানুভুতি প্রকাশ করে সরকারের পাশাপাশি বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানান।
এদিকে গতকাল রবিবার সকালে বিবিয়ানা পাওয়ার প্ল্যান্টে পানি প্রবেশ করেছে এবং আশপাশের পাঁচটি গ্রাম তলিয়ে গেছে।
বর্তমানে নবীগঞ্জ উপজেলার কুশিয়ারা, বিজনা ও বরাক নদীর পানি বিপদসীমার ৫২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙ্গে পানি প্রবেশ করছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার তৌহিদ বিন হাসান তাঁর কার্যালয়ে কন্ট্রোলরুম খুলেছেন। তিনি বলেন ভেঙ্গে যাওয়া বাঁধ মেরামতের জন্য প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে। পানির প্রবল ¯্রােত থাকায় বাঁধ মেরামত করা যাচ্ছে না।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গতকাল রবিবার বিকাল সাড়ে ৪টায় নবীগঞ্জে কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ৫৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে রাত সাড়ে ১১ টায় পানি বিপদসমিার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারা ডাইকে মেরামতের কাজ পুনরায় শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। কুশিয়ারা ডাইক ভেঙ্গে নবীগঞ্জ উপজেলার, রাজের বন্দ, জোয়াল ভাঙ্গা হাওর, বেলি বিল, বড় হাওর, ঘুঙ্গিয়াজুরি হাওরের প্রায় ১০ হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে। পানি তীব্র আকারে বৃদ্ধি পেয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।
পানি বৃদ্ধি পাওয়ার ফলে ইতোমধ্যে উপজেলার আউশকান্দি ইউনিয়নের বনগাও, পারকুল, ঢালার পাড়, ব্রহ্মন গ্রাম, পাহাড়পুর সহ ১৫টি গ্রাম ও ইসলামপুর এবং দীঘলবাক ইউনিয়নের দীঘলবাক, কসবা, কুমারকাঁদা, ফাদুল্লা, রাধাপুর, দুর্গাপুর, জামারগাঁও, মথুরাপুর, গালিমপুর, মাধবপুর, আহম্মদপুরসহ ২০টি গ্রাম বন্যার পানিতে আক্রান্ত এবং ইনাতগঞ্জ ইউনিয়নের বিবিয়ানা নদীর পানি বৃদ্ধি পেয়ে ইউনিয়নে ২০টি গ্রাম প্লাবিত হয়ে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। ইনাতগঞ্জ বাজারের পার্শ্ববর্তী উমরপুর, ইনাতগঞ্জের বাজারের ছড়া, পূর্ববাজার কলনী, চন্ডিপুর, বটপারা, বাউরকাপন, মোকামপারা, রাজনগরসহ আশ পাশের শত শত গরীব পরিবারের বাড়ি ঘরে পানি প্রবেশ করেছে। গরীব অসহায়দের সাহায্যার্থে ঐ ওয়ার্ডে মেম্বার আজির উদ্দিন আরজু সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন। এসব এলাকার বাড়ি-ঘরে পানি উঠায় মানবেতর জীবনযাপন করছেন অনেকেই।
দীঘলবাক ইউনিয়নের চেয়ারম্যান আবু সাইদ এওলা বলেন, আমরা সারারাত পাহারা দিয়ে বন্যা নিয়ন্ত্রন বাঁধ রক্ষায় থাকলেও বিকালে হঠাৎ করে বিকট শব্দ হয়ে প্রায় ১০০ হাত জায়গা নিয়ে ভেঙ্গে যায়। ভাঙ্গন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। রাতের মধ্যে ভাঙ্গন বিশাল আকার ধারণ করবে। আমার মনে হয় বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বাঁধ মেরামত করা সম্ভব নয়। আমার ইউনিয়নের প্রতিটি গ্রাম বন্যার পানিতে আক্রান্ত হয়েছে।
আউশকান্দি ইউপির চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন, বলেন, কুশিয়ারা ডাইক ভেঙ্গে যাওয়ার ফলে তার ইউনিয়নেন প্রায় ২০ টি গ্রাম বন্যার পানিতে তলিয়ে গেছে। জোয়াল ভাঙ্গা হাওর, বেলী বিলের হাওরে কয়েক হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে। রাতের বেলা পানি বৃদ্ধি পেয়ে কি হবে আল্লাহ ভাল জানেন। এখনো সরকারী ত্রাণ সামগ্রী এলাকায় পৌছেনি বলে জানান।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন হাসান জানান, প্রতি ঘণ্টায় পানি বৃদ্ধি পাচ্ছে। আমরা আশংকা করছি কুশিয়ারা ডাইক ভেঙ্গে গেছে তাই এটা মেরামত করা হচ্ছে। বিশেষ করে আউশকান্দি, ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়ন বেশি আক্রান্ত হয়েছে। ইতোমধ্যে উপজেলায় একটি কন্ট্রোল রুম খুলেছি। জরুরী প্রয়োজনে সার্বক্ষণিক হট লাইন নাম্বারে যোগাযোগ করতে পারবেন পানিবন্দি লোকজন। তিনি আরো বলেন, কুশিয়ারা ডাইক হঠাৎ করে ভেঙ্গে যাওয়ার ফলে কয়েকটি হাওরের কয়েক হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে।
হবিগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তৌহীদুল ইসলাম ও উপ-সহকারী প্রকৌশলী এম.এল সৈকত বলেন, রাত সাড়ে ১১টায় কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ৫০ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভেঙ্গে যাওয়া কুশিয়ারা ডাইকে মেরামতের জন্য আমাদের লোকজন কাজ করছে। ভাঙন রোধে ইতোমধ্যে আমরা বস্তা ফেলে ভাঙন টেকাতে জোরালোভাবে কাজ করে যাচ্ছি। তিনি বলেন, সময় যত যাচ্ছে পানি বাড়ছে। আজ পানি কমার কোনো সম্ভাবনা নেই। তবে বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট ও বিবিয়ানা গ্যাস ফিল্ডের নিচু এলাকায় পানি প্রবেশ করলেও মূল যন্ত্রপাতি নিরাপদে রয়েছে কোন ক্ষতির সম্ভাবনা নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com