মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৯:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ রেলপথের ভূমিতে নির্মাণ হচ্ছে ৪ লেনের দৃষ্টিনন্দন সড়ক

  • আপডেট টাইম শুক্রবার, ৫ এপ্রিল, ২০১৯
  • ৪৫২ বা পড়া হয়েছে

মোহাম্মদ আলী মমিন ॥ সরকার হবিগঞ্জের ৭ কিলোমিটার সড়ক পথকে চার লেনে উন্নীত করণের প্রাথমিক কার্যক্রম শুরু করছে। প্রকাশ, বাংলাদেশ রেলওয়ের ৯৭ একর ভূমির মালিকানা ও স্বত্ব সড়ক ও জনপথ বিভাগকে হস্তান্তর করেছে। হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ রেলপথের ধুলিয়াখাল পর্যন্ত ৭ কিলোমিটারের সমস্ত জমি ৭৭ কোটি টাকার বিনিময়ে ১৮ সালের ২ ডিসেম্বর সরজমিনে সড়ক ও জনপথ অধিদপ্তরকে রেলভূমি হস্তান্তর ও গ্রহণ কার্যক্রম সম্পন্ন করে। তাৎক্ষণিক সড়ক বিভাগ স্থানে স্থানে সীমানা চিহ্নিত পিলার পুতে ফেলে। একই সময় এ ভূমিতে চার শতাধিক অবৈধ স্থাপনা চিহ্নিত করে লাল ক্রসচিহ্ন দিয়ে দেয়। গত মাসের শেষ সপ্তাহ থেকে সড়ক ও জনপথ অধিদপ্তরের ভূমির উপর অবৈধভাবে অননুমোদিত নির্মিত স্থাপনাকারীদের বেআইনী স্থাপনা সমূহ ৭ দিনের মধ্যে নিজ দায়িত্বে অপসারণ করে খালি করে দেয়ার নির্দেশ প্রদান করে। ইতোমধ্যে ৩ শতাধিক নোটিশ জারি গ্রহণ করা সম্পন্ন হয়েছে। হবিগঞ্জ সড়ক বিভাগের সার্ভেয়ার আবুল খয়ের জানান, রাস্তার উভয় পার্শ্বে গড়ে সত্তর ফুট রেলভূমি রয়েছে বলে নিশ্চিত করেন। সড়ক ও জনপথে হস্তান্তরিত রেলভূমি সংক্রান্ত কাগজাদি পর্যালোচনা করে দেখা যায় ৮৩ সালের ৬ নভেম্বর তৎকালীন নির্বাহী প্রকৌশলী আলী আহমেদ চৌধুরী সড়ক বিভাগের মালিকানা চেয়ে (সুলতান মামদপুর মৌজার ৪২ দাগে ৪৩ একর, চতুল মৌজায় ১২ দাগে পৌনে নয় একর, নূরপুর উত্তর মৌজায় ৯.৩২ একর, আনন্দপুর মৌজায় ২৯ দাগে সোয়া ৩৯ একর) মোট ৯৭.২৯৫ একর এর চাহিদাপত্র লেখেন এবং সে পত্রের ধারাবাহিকতায় দুটি সরকারী বিভাগের মধ্যে জমি আনুষ্ঠানিক হস্তান্তরিত হয়।
হবিগঞ্জ শায়েস্তাগঞ্জ রেলপথ ভূমি, হস্তান্তরিত ভূমির উন্নয়ন বাস্তব পরিকল্পনা এবং হবিগঞ্জবাসীর প্রত্যাশা বিষয়ে কথা হয় সংসদ সদস্য এডভোকেট আবু জাহির, সওজ বিভাগের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, অতিরিক্ত প্রকৌশলী তুষার কান্তি সাহা, এসই আবু সৈয়দ মোঃ নাজমুল হাসান, নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম, এসডিই কাজী নজরুল ইসলাম ও দু’শতাধিক বিভিন্ন পেশাজীবী গণ্যমান্য ব্যক্তিত্ব সহ বর্তমান সড়ক বিভাগের ভূমিতে অবৈধ স্থাপনায় বাণিজ্য ও বসবাসরত অনেকের সাথে। সংসদ সদস্য এডভোকেট আলহাজ্ব আবু জাহির বলেন, হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ পর্যন্ত শতভাগ ভূমি নিয়ে স্বপ্ন দেখি, চারলেনের দৃষ্টিনন্দন সড়ক নির্মাণ করে হবিগঞ্জবাসীর প্রত্যাশা পূরণ করব ইনশাল্লাহ। তিনি হবিগঞ্জ-লাখাই সড়ক থেকে মির্জাপুর হয়ে আলমপুর পর্যন্ত শহর বাইপাস সড়কও নির্মাণ প্রক্রিয়াধীন উল্লেখ করে বিগত ১০ বছরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হবিগঞ্জের শিক্ষা চিকিৎসা যোগাযোগ ক্ষেত্রে মেগা প্রকল্প বাস্তবায়ন ও দৃশ্যমান করায় শুকরিয়া ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরও বলেন, এ সড়কপথের উভয়দিকের সীমানায় ভূগর্ভস্থ বিদ্যুৎ টেলিফোন ক্যাবল, গ্যাস, পানি স্যুয়ারেজ ও ফুটপাথের ভূমি রেখেই ফোরলেন রাস্তা হবে এবং স্থানে স্থানে চত্তর নির্মাণ করা হবে।
সড়ক ও জনপথের প্রকৌশলীগণ জানান, হস্তান্তরিত শতভাগ ভূমি সুপরিকল্পিতভাবে চারলেন বিশিষ্ট রাস্তা নির্মাণে সড়ক বিভাগ অনঢ়। তারা বলেন জেলা সদরের মধ্য দিয়ে বহমান সড়ক পথটি বাস্তবায়িত হলে পাশ্চাত্যের শহরের ন্যায় দৃশ্যমান হলে তা হবে বাংলাদেশে একটি মডেল। অন্যদিকে হবিগঞ্জবাসীর মন্তব্য হচ্ছে, আমরা সব সময় কথায় কথায় উন্নত দেশের উদাহরণ টানি। আমরা শতবছর চিন্তা নিয়ে সুপরিকল্পিত চারলেনের বাস্তবায়ন দেখতে চাই। বিভিন্ন দেশ ভ্রমনকারী এক প্রবাসী প্রত্যাশা করেন, সড়কের আনোয়ারপুর চৌরাস্তাটি হেলিপ্যাড ব্যবহার উপযোগী চত্বর নির্মাণ করার এখনই যথোপযুক্ত সময়।
অন্যদিকে সরজমিন পরিদর্শনকালে অনেক অবৈধ স্থাপনার মালিকরা উচ্ছেদের নোটিশ প্রাপ্তির স্বীকার করেন। তারা বিভিন্ন কর্তৃপক্ষের নিকট স্থাপনা রক্ষা করার জন্য স্মারকলিপি দিয়েছেন। আংশিক স্থাপনা স্ব-উদ্যোগে ভেঙ্গে অপসারণের কার্যক্রম দৃশ্যমান রয়েছে। তারা মানবিক কারণে অবৈধ স্থাপনায় ব্যবসা ও বসবাসের আকুতি জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com