শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় বিজয়ী

  • আপডেট টাইম শুক্রবার, ৫ এপ্রিল, ২০১৯
  • ৪৮৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে বিজ্ঞান ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতায় যুক্তি তর্কের তুমূল লড়াই শেষে বিজয়ের মুকুট ছিনিয়ে নিয়েছে হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়। ফাইনালে তারা জেলার আরেক প্রতিষ্ঠান সানশাইন প্রি ক্যাডেট এন্ড হাই স্কুল কে পরাজিত করে। বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি এই শ্লোগানকে সামনে রেখে হবিগঞ্জে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০১৯ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়াতনে এ বিতর্ক প্রতিযোগিতা উৎসব হয়। এবারের বিজ্ঞান বিতর্ক উৎসবে হবিগঞ্জ শহরসহ আশপাশের উপজেলা থেকে মোট ৮টি দল অংশ গ্রহন করে। অংশ গ্রহনকারী দলগুলো হল, আবু জাহির উচ্চ বিদ্যালয়, সানশাইন প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল, হবিগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ, বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জেকে এন্ড এইচকে হাই স্কুল, হবিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, বিয়াম ল্যাবরেটরি স্কুল ও হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়।
বিতর্ক উৎসবে প্রথম পর্বে ৮টি দল অংশ গ্রহন করলেও বিচারকদের মতামতের প্রেক্ষিতে ২য় পর্বে উন্নতি হয় ৪টি দল। পরবর্তীতে ৪টি দলের মধ্যে ফাইনালে পৌছায় হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় ও সানশাইন প্রি ক্যাডেট এন্ড হাই স্কুল। ফাইনালে ‘বর্তমান শিক্ষাব্যবস্থা বিজ্ঞানমনস্ক সমাজ গঠনের অন্তরায়’ বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক করে বিতার্কিকরা।
পক্ষে বিপক্ষে উপস্থাপন করা হয় তাদের যুক্তি তর্ক। যুক্তি তর্ক শেষে বিচারকগণ হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজয়ী ঘোষণা করেন। তারা হলেন, দলনেতা ফাতিন ইশরাফ, আজমাইল তরফদার ও পার্থিব চন্দ্র দিব্য। রানার্সআপ হয় সানশাইন প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল। স্কুলটির পক্ষে অংশ গ্রহনকারীরা হল, দলনেতা মোহতাসিম শাহরিয়ার, মাইশা বিনতে লুৎফর ও ফারজানা ফৌজিয়া। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, বিশিষ্ট কবি ও সাহিত্যক তাহমিনা বেগম গিনি, বিয়াম ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষ সৈয়দা রওশন সুলতানা, বাদল কুমার রায় ও বাপার হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জুল সোহেল। এদিকে, বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ীদের নাম ঘোষনার পুর্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে দৈনিক সমকালের হবিগঞ্জ প্রতিনিধি রাসেল চৌধুরী’র সভাপতিত্বে ও এডভোকেট শাহ ফখরুজ্জামানের পরিচালনায় প্রধান অতিথি ও প্রধান বিচারক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি হারুনুর রশীদ চৌধুরী, সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এর প্রোগ্রাম অফিসার মোঃ মোর্শেদ আলম, হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য এডভোকেট সুলতান মাহমুদ প্রমুখ। অনুষ্ঠান শেষে বিজয়ী প্রতিযোগীদের মধ্যে সম্মাননা স্বারক ও ক্রেষ্ট তুলে দেন অতিথিবৃন্দ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com