শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

বর্ণাঢ্য জীবনের অধিকারী মরহুম হাফিজ উদ্দিনের ১৭তম মৃত্যুবার্ষিকী

  • আপডেট টাইম রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮
  • ৫৪৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ গতকাল ২২ সেপ্টেম্বর শনিবার ছিল ভাটি বাংলার মুকুটবিহীন সম্রাট, বাংলাদেশ আওয়ামীলীগ হবিগঞ্জ জেলা শাখার সাবেক সহ-সভাপতি ও আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান “মরহুম হাফিজ উদ্দিন আফাই” এর ১৭ তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে মরহুমের কনিষ্ঠ পুত্র আওয়ামীলীগ হবিগঞ্জ পৌর শাখার কার্যনির্বাহী সদস্য ও ৬নং ওয়ার্ড হবিগঞ্জ পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ‘মেহেদী হাসান ইশান’ মরহুমের আত্মার মাগফেরাতের কামনা করে সকলের কাছে দোয়া চেয়েছেন।
মরহুম হাফিজ উদ্দিন আফাই এর সংক্ষিপ্ত জীবনী ঃ মরহুম হাফিজ উদ্দিন আফাই ২১ আগস্ট ১৯৩৯ ইং হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জের শরীফ নগর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মিয়াধন মিয়া এবং মাতা মরহুম মোছাম্মদ রাইতুন নেছা। ৪ ভাই ও ২ বোন এর মধ্যে তিনি ছিলেন ৫ম। তাঁর বড় ভাই মরহুম মালুম মিয়া ছিলেন চেয়ারম্যান এবং দ্বিতীয় ভাই মরহুম রফিক উদ্দিন আহমেদ পাকিস্তান আমলে আজমিরীগঞ্জ-বানিয়াচং-নবীগঞ্জ সংসদীয় আসনের সংসদ সদস্য (এমএলএ) ছিলেন। মরহুম হাফিজ উদ্দিন আফাই ছোটবেলা থেকে দুরন্তপনা ছিলেন। তিনি আজমিরীগঞ্জে শরিফ নগর প্রাইমারী স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শেষে এএবিসি পাইলট উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। তাঁর ২ স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়ে। তিনি শুরুতে ন্যাপ রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। পরে জাতীয় পার্টি ও পরে জেলা আওয়ামীলীগের সদস্য ছিলেন। ১৯৯৬ সালে তাঁকে কেন্দ্র থেকে আমন্ত্রণ জানিয়ে হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব দেয়া হয়। মরহুম আফাইর প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও হোসাইন মোহাম্মদ এরশাদ আজমিরীগঞ্জ সফর করেছেন।
আজমিরীগঞ্জ ফিস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান হাফিজ উদ্দিন আফাই মানসম্মত ও চাহিদামূলক মাছ রপ্তানি করার জন্য ১৯৮৪ ও ১৯৮৫ সালে আমেরিকা ফুড ফর এসোসিয়েশনের কাছ থেকে পুরস্কার লাভ করেন। এশিয়ার মধ্যে ২নং ফিস ইন্ডাষ্ট্রিজ স্থান সুনাম অর্জন করায় সেই সময় রাষ্ট্রপতি হোসাইন মোহাম্মদ এরশাদ ইন্ডাস্ট্রিটি পরিদর্শন করেছিলেন। ১৯৭৭ সন থেকে টানা তিনবার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। ওই সময়ের রাষ্ট্রপতি জিয়াউর রহমান তাঁকে সরকারের পক্ষ থেকে পুরষ্কৃত করেন। ১৯৮৫ ও ১৯৮৯ সালে দুইবার বিপুল ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি আমৃত্যু আজমিরীগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি ছিলেন। তিনি নিজস্ব অর্থায়নে ১৯৭৫ সালে পিতার নামে আজমিরীগঞ্জ পৌরসভায় মিয়াধন মিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও পরে হবিগঞ্জ জেলা ডিসি অফিসের সামনে দুর্জয় স্মৃতিসৌধ নির্মাণ করেন। এছাড়া তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা, মসজিদ, মন্দিরে অনুদান প্রদান করেন। তিনি ৬২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে ২০০১ সালের ২২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com