শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

জেলা প্রশাসন ও নাগরিক কমিটির মতবিনিময় সভা

  • আপডেট টাইম শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭
  • ৪৩৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ খোয়াই নদীর ড্রেজিং ও স্থায়ী সমস্যা সমাধানের লক্ষ্যে জেলা প্রশাসন ও নাগরিক কমিটির মধ্যে মতিবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। হবিগঞ্জ নাগরিক কমিটির উদ্যোগে গতকাল বৃহস্পতিবার বিকেলে জেল প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। নাগরিক কমিটির সভাপতি সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট চৌধুরী আব্দুল হাই’র সভাপতিত্বে এবং সেক্রেটারী আব্দুল আউয়াল তালুকদারের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) মোঃ সফিউল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগের প্রাক্তণ বিভাগীয় কমিশনার মোঃ ফজলুর রহমান, সরকারি বৃন্দাবন কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ইকরামুল ওয়াদুদ, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল্লাহ, সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ জাহেরা খাতুন, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, অধ্যক্ষ আলী আজগর, প্রফেসর আব্দুজ জাহের, বিশিষ্ট কবি তাহমিনা বেগম গিনি, সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিন, তোফাজ্জল সোহেল, রোটারিয়ান তবারক আলী লস্কর, রোটারিয়ান মোঃ সিরাজুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, যমুনা টিভির প্রতিনিধি প্রদীপ দাশ সাগর, ৭১টিভির প্রতিনিধি শাকিল চৌধুরী, হবিগঞ্জের বাণীর সম্পাদক জিয়া উদ্দিন দুলাল, ফজলুল করিম, অ্যাডঃ বিবি নিউটন, এনাম আহমেদ, টিপু চৌধুরী প্রমুখ।
মতবিনিময় সভায় নাগরিক কমিটির পক্ষ থেকে প্রস্তাবনা তুলে ধরা হয়। প্রস্তাবনাগুলো হচ্ছে-খোয়াই নদীর বন্যার কবল থেকে হবিগঞ্জ শহরকে রক্ষা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের মাধ্যমে করণীয় নির্ধারণপূর্বক অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প” গ্রহণ করতে হবে। বাল্লা থেকে কামড়াপুর ব্রিজ পর্যন্ত নদীর প্রশস্থতা নূন্যতম ২৫০ মিটার এবং নদীর উভয় পার্শ্বের বন্যা নিয়ন্ত্রন বাঁধের উপরের প্রশস্থতা ৩০ মিটার এবং বাঁধের উচ্চতা বর্তমান বিপদসীমার উপরে ২৮০ সেন্টিমিটারকে বিপদসীমা ধরে এর তিন/চার ফুট উচু বাঁধ নির্মাণ করতে হবে। বাঁধের মোট ১৫৬ কিলোমিটার দৈর্ঘের মধ্যে ৮৬ কিলোমিটার বাংলাদেশ অংশে প্রয়োজনে ভূমি অধিগ্রহণের মাধ্যমে আঁকাবাঁকা গতিপথকে পরিবর্তন করে নদীর গতিপথ সোজা করা করতে হবে। বাঁধের স্থায়ীত্বের জন্য নদীর উভয় পার্শ্বের বন্যা নিয়ন্ত্রন বাঁধের ভিতরের দিক মোটা জিআই তারের জাল দ্বারা রক্ষণ ব্যবস্থা নিশ্চিত করে পাথর ডাম্পিং করতে হবে। পাথর ডাম্পিং এর নীচ সীমা থেকে নদীর অভ্যন্তরে ১০ ফুট করে ফুড প্লাইন নির্ধারণ করতে হবে এবং নদীর তলদেশ থেকে শুকনো সেডিমেন্ট বা পলি মাটি অপসারণের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পাহাড়ী ঢলে আত বালি ও পলি মাটি সরকারি ব্যবস্থাপনায় ড্রেজারের মাধ্যমে অপসারন করার পরামর্শ দেয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com