বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

চুনারুঘাটে নিয়ম-নীতির তোয়াক্কা না করে নির্মিত হচ্ছে ইটভাটা

  • আপডেট টাইম সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭
  • ৫০৩ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ পরিবেশ ও মানব দেহের জন্য হুমকিস্বরূপ ইটভাটার কালো ধোঁয়া। আইন অমান্য করে প্রভাব কাটিয়ে ইটভাটা স্থাপন করছেন সমাজের প্রভাবশালীরা। এই ধারাবাহিকতায় চুনারুঘাট উপজেলায় আইনের তোয়াক্কা না করে নির্মাণ করা হয়েছে অসংখ্য ইটভাটা। সরেজমিনে দেখা যায়, আইনের বিধি-বিধান না মেনে উপজেলার শ্রীকুটা বাজার সংলগ্ন ফসলি জমিতে ইটভাটা নির্মিত হচ্ছে। অথচ সরকারি আইন অনুযায়ী ইটভাটার এক কি.মি. এর মধ্যে কোনো আবাদি জমি ও ঘর বাড়ি থাকতে পারবে না। কিন্তু সে নিয়ম-নীতিকে উপেক্ষা করে গড়ে তোলা হচ্ছে ভাটাটি। ভাটার পাশে বাজার, আবাদি জমি, হাই স্কুলসহ অসংখ্য বাড়ি-ঘর রয়েছে। ভাটাটি নির্মিত হলে স্কুলের কোমলপ্রাণ শিক্ষার্থীসহ পরিবেশ মারাত্মক বিপর্যয়ে পড়বে। এলাকার পরিবেশ ও আগামী প্রজন্মের কথা চিন্তা করে এলাকার সচেতন মহল ভাটাটি বন্ধের দাবী জানান। এর প্রেক্ষিতে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা, হবিগঞ্জ জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তর, ঢাকা ও সিলেটের বরাবরে লিখিত আবেদন করেন স্থানীয়রা। তার পর ভাটাটি নির্মাণের কাজ বন্ধ থাকে। কিন্তু সম্প্রতি এর নির্মাণ কাজ পুনরায় শুরু হয়েছে। কিসের বলে মালিক পুনরায় ভাটার কাজ শুরু করলেন তা এলাকার সাধারণের কাছে রহস্যজনক মনে হচ্ছে। তারা কর্তৃপক্ষের সু-নজর কামনা করছেন।
এলাকাবাসী জানান, ‘সরকারের নিয়ম-নীতি ও প্রচলিত বিধি-বিধানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফসলি জমির উপর ও জনবসতিপূর্ণ এলাকায় এ ভাটাটি নির্মাণ করা হচ্ছে। এ ভাটাটি নির্মিত হলে এর ধোঁয়ার ছোবলে যেমন ফসলি জমির ফসল ধ্বংস হবে, ফলদ গাছে ফল আসবে না তেমনি শান্তির নিঃশ্বাস ফেলতে পারবে না এলাকাবাসী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com