শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

১০ টাকার চাল কেনার কার্ড আমাকে কেউ দিল না”

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬
  • ৪৮১ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ “কোনো দিন খাবার জুটে, কোনো দিন জুটেনা”। অথচ আমাকে ১০ টাকার চাল কেনার কার্ড কেউ দিল না‘। ক্ষোভ এবং দীর্ঘশ্বাস ফেলে এসব কথা বলছিলেন নবীগঞ্জ উপজেলার কুর্শি ইউনিয়নের কুর্শি গ্রামের অসহায় দিনমজুর রিক্সাচালক বাহার আলী (৫২)। তিনি কুর্শি গ্রামের গাংপাড়ে প্রায় দেড় শতাংশ জায়গার মধ্যে ভাঙ্গা ঘরে প্রায় ১০ বছর ধরে বসবাস করে আসছেন। এর আগে কুর্শি গ্রামের ভিতরে বসবাস করতেন তিনি। সকালে বের হয়ে সারা দিন রিক্সা চালিয়ে চাল ডাল কিনে স্ত্রী সন্তান মিলে ৮ সদস্যের জীবিকা নির্বাহ করেন তিনি।
বাহার আলী বলেন, ‘সারাদিন এক প্রান্ত থেকে অন্য প্রান্তে রিক্সা চালিয়ে আয় হয় ২৫০ থেকে ৩’শ টাকা। দৈনিক এই আয়ে ৪০ টাকা কেজিতে ৩ কেজি চাল ১২০ টাকায় কিনতে হয়। বাকি টাকায় শাক সবজি কিনে জীবন চালাতে হয়। টাকার স্বল্পতায় ইচ্ছা থাকার পরও বছরে একদিনও ভাল খাবার জোটে না। তার প্রশ্ন, ‘এই আর্থিক দূরাবস্থায় আমি কি সরকারের ১০ টাকার চাল কেনার কার্ড পাওয়ার উপযোগী নই? অথছ সরকার আমাদের মত অসহায় মানুষের জন্যই এই কর্মসূচি চালু করেছে। কিন্তু যারা কার্ড তৈরী করেছেন ‘অনেকের দ্বারে দ্বারে ঘুরেও কার্ড পাইনি। কেউ এই কার্ড পাওয়ার সুযোগ করে দেয়নি। আমাকে যদি ১০ টাকায় চাল কেনার কার্ড দেওয়ার ব্যবস্থা করা হতো তাহলে দিনের সামান্য উপার্জনের টাকা বাঁচিয়ে মাঝে মধ্যে মাছ মাংস কিনে খাওয়াতে পারতাম বাচ্ছাদের।
জানা গেছে, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকায় প্রতি কেজি চাল কেনার কার্ড সারা দেশের মতো নবীগঞ্জের কুর্শি ইউনিয়নে চালু করা হয়। এই কর্মসূচিতে কুর্শি ইউনিয়নে প্রায় ১হাজার ৮৮জনের মাঝে ১০ কেজির কার্ড বিতরণ করা হয়। অসহায় বাহার আলী খাদ্যবান্ধব কর্মসূচির এই কার্ড পাওয়ার উপযোগী হলেও কেউ এই অসহায় মানুষটিকে চোখে দেখেননি।
এ ব্যাপারে উপজেলা খাদ্য কর্মকর্তা জানান, এসব কার্ড বাছাই নিজ নিজ ইউনিয়নের চেয়ারম্যানরা করে থাকেন। অসহায় বাহার আলী ১০ টাকার চাল কেনার কার্ড না পাওয়ার ব্যাপারে কুর্শি ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফারছু মিয়া মোবাইল ফোনে বার বার চেষ্টা করে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। কুর্শি ইউনিয়নের সাবেক এক সদস্য বলেন, ‘তিনি (চেয়ারম্যান) অসহায়দের বাদ দিয়ে স্বাবলম্বীদের মাঝে এ কার্ড দিয়েছেন। এ কারণে অনেক গরীব অসহায় মানুষ ১০ টাকার চাল কেনার খাদ্যবান্ধব কার্ড পায়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com