মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে বহু কাঙ্খিত পুরোনো খোয়াই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু শারদীয় দুর্গাপুজাকালে মন্ডপগুলোতে ডিজে বন্ধ থাকবে-এসপি মোহাম্মদ উল্লাহ কয়েন বিভ্রাটে জেলাবাসী বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের বিধি থাকলেও প্রয়োগ নেই প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীসংঘের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন হবিগঞ্জ চেম্বার প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল হবিগঞ্জ পৌর যুবলীগের আহবায়ক কমিটি গঠন নবীগঞ্জে ঢাকাইয়া নারীসহ আটক ৪ বেগম জিয়ার মুক্তির দাবিতে নবীগঞ্জে পোষ্টার লাগলেন মেয়র ছাবির চৌধুরী বাহুবলে সিএনজিকে জরিমানা করায় শ্রমিকদের মহাসড়ক অবরোধ বিকেজিসি স্কুলে রচনা প্রতিযোগিতায় পুলিশ সুপার ॥ মোবাইলের অপব্যবহারে সামাজিক বন্ধন নষ্ট হচ্ছে নবীগঞ্জে সর্বদলীয় উলামা পরিষদের জরুরী সভা
শাহজিবাজার রাবার বাগানে সরকারী সম্পদ লুটপাটের বিরুদ্ধে প্রতিবাদ সভা ও স্মারক লিপি

শাহজিবাজার রাবার বাগানে সরকারী সম্পদ লুটপাটের বিরুদ্ধে প্রতিবাদ সভা ও স্মারক লিপি

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর উপজেলার শাহজিবাজার রাবার বাগানে সরকারী সম্পদ লুটপাটের বিরুদ্ধে প্রতিবাদ ও স্মারক লিপি দিয়েছে বাগানে কর্মরত শ্রমিকরা। গতকাল বিকালে বাগান প্রাঙ্গণে এক প্রতিবাদ সভা অনুষ্টিত হয়। সভা শেষে বাগান ব্যবস্থাপক বরাবরে স্মারক লিপি প্রদান করা হয়েছে।
স্মার লিপিতে সুত্রে প্রকাশ, অত্র শাহজিবাজার রাবার বাগানে দীর্ঘ দিন যাবৎ বিভিন্ন ধরনের অন্যায় অনিয়ম হয়ে আসছে। যার ফলে সরকারী এই লাভ জনক রাবার বাগানটি ধ্বংস হয়ে বিলীন হওয়ার পথে। আর ধ্বংস হওয়ার মূল কারণ অত্র বাগানের সিবিএ সভাপতি বাহার আলী শাহ্ (টিএস), সিবিএ সাধারণ সম্পাদক আক্তার মিয়া (চুক্তিভিত্তিক টেপার), নামধারী ফেডারেশন এর সাধারণ সম্পাদক হারুন অর রশিদ (টিএস), নন সিবিএ সভাপতি জাহের আলী শাহ্ (টিএস), ও নন সিবিএ সাধারণ সম্পাদক আঃ কবির (টিএস)। তারা তাদের কর্তব্য কাজ নিজেরা মাঠে না গিয়ে অন্য টেপারদের দিয়ে টেপিং এলাকা পরিচালনা করে। তাদের নিয়োজিত লোক দ্বারা তাদের কথামত হাজিরা বিক্রি, কষে পানি মিশ্রণ, কষ পাচার, ও ভোয়া ডিএল বিল করে প্রতিমাসে হাজার হাজার টাকা অত্র কর্পোরেশন থেকে হাতিয়ে নিচ্ছে। এমনকি ওভার টাইমের দিনেও তারা কাজে না গিয়ে প্রতিমাসে হাজার হাজার টাকা ভোয়া ওভার টাইম বিল বানিয়ে নিয়ে যাচ্ছে। যার ফলে দিন দিন অত্র বাগানের আর্থিক ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এমনকি শ্রমিক/কর্মচারীদের পোষাক, জুতা, মোজা ও বাগানের জঙ্গল কাটার টেন্ডার নিজেরা একত্রিত হয়ে নামে মাত্র টেন্ডার দিয়ে বাজেটে যা আছে তার অর্ধেক মূল্য দিয়ে ক্রয় করে তারা সাধারণ শ্রমিক/কর্মচারীদের মধ্যে বন্টন করে থাকে। বাগানের ২৫% জঙ্গল কেটে তাদের সিবিএ ক্ষমতা বলে সম্পূর্ণ বিল নিয়ে থাকে। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল, বাগানের বিভিন্ন পয়েন্ট থেকে বালু, মাটি ও বালু মাটি কেটে নেওয়ার ফলে ধ্বসে পড়া রাবার গাছ এই ৫ জন পাচার করে থাকে। যার ফলে বাগানটি ধ্বংসের শেষ প্রান্তে এসে পৌচেছে। বাগানের সর্বস্তরের শ্রমিক কর্মচারী তাদের স্ত্রী সন্তান, মা-বাবা নিয়ে বেচেঁ থাকার একমাত্র অবলম্বন অত্র শাহজিবাজার রাবার বাগানটি চোখের সামনে বিলীন হয়ে যাচ্ছে দেখে তাদের হাত থেকে অত্র বাগানটি রক্ষা করার জন্য গতকাল বেলা বিকালে বাগান ব্যবস্থাপক কার্যালয়ের সামনে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন বাগানের বয়োজেষ্ঠ টিএস মোঃ আরব আলী ও সভা পরিচালনা করেন সহকারি ভান্ডার রক্ষক আল আমিন। এতে সাধারণ শ্রমিক/কর্মচারীদের পক্ষে বক্তব্য রাখেন, আবুল হাশেম, শাহ আলম, খলিলুর রহমান, দুলাল মিয়া, ইদ্রিস মিয়া, জাহেদ মিয়া, মারুফ মিয়া, বর্তমান সিবিএ’র সহ-সভাপতি আঃ ওহাব খান টি/এস, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম আফরোজ, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক, দপ্তর সম্পাদক আঃ সালাম, কার্যকরী সদস্য বেনু মিয়া, কার্যকরী সদস্য মহিবুর রহমান রাজু। প্রত্যেক বক্তা তাদের বক্তবে উপরে উল্লেখিত ৫ ব্যক্তির এমন কার্য কলাপে বাগান ধ্বংসের মূল কারণ বলে বক্তব্য প্রদান করেন এবং অত্র বাগানকে পূনরূজ্জীবিত করতে হলে তাদের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক ব্যবস্থা গ্রহন করার দাবী জানান। এবং দ্রুত সময়ের মধ্যে তাদের ব্যবস্থা গ্রহন করা না হলে সাধারণ শ্রমিক-কর্মচারীদের বেচেঁ থাকার শেষ আশ্রয় স্থল অত্র শাহজিবাজার রাবার বাগানটি রক্ষা করতে কঠোর কর্মসূচী গ্রহন করা হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন। যার দায়-দায়িত্ব বাগান কর্তৃপক্ষকে নিতে হবে। তিনশত শ্রমিকের মধ্যে স্মারক লিপিতে স্মাক্ষর করেন দুই শতাধিক শ্রমিক। স্মারক লিপির অনুলিপি দেয়া হয় বিএফআইডিসিরচেয়াম্যান, পরিচালক অর্থ ও বানিজ্য , পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন, সচিব, মহা-ব্যবস্থাপক, মহা-ব্যবস্থাপক, সিলেট জোনকে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com