শনিবার, ৩০ মে ২০২০, ০১:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
ভারতীয় নাগরিকের পিটুনীতে বাংলাদেশী খুন ॥ লাশের অপেক্ষায় স্বজনরা বানিয়াচংয়ের বিভিন্ন বাজারে সেনাবাহিনীর জনসচেতনতামূলক প্রচারাভিযান শ্রীমঙ্গলে ৬৭ টি মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা নবীগঞ্জে সরকারের অর্থ সহায়তার তালিকায় নারী কাউন্সিলরের পরিবারের ৬ সদস্যের নাম শচীন্দ্র লাল সরকারের সমাধীতে জেলা সিপিবি, উদীচী, কিবরিয়া ফাউন্ডেশন, সচেতন নাগরিক কমিটি ও মাতৃছায়া কেজি এন্ড হাইস্কুলের পুষ্পস্তবক অর্পন দৈনিক খোয়াই পত্রিকার সার্কুলেশন ম্যানেজার সাইফুলের পিতার ইন্তেকাল নবীগঞ্জে ভাতিজার হাতে চাচা খুন শ্রীমঙ্গলে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে শ্রীমঙ্গল পৌরসভার কাউন্সিলর আব্দুল আহাদের মৃত্যু বানিয়াচঙ্গের হাওর থেকে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার হবিগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নিহত ১
চুনারুঘাটে ইকনোমিক জোন নিয়ে উত্তেজনা \ চা-বাগান অবরোধ কর্মসূচি ঘোষণা

চুনারুঘাটে ইকনোমিক জোন নিয়ে উত্তেজনা \ চা-বাগান অবরোধ কর্মসূচি ঘোষণা

চুনারুঘাট প্রতিনিধি \ চুনারুঘাটে “অর্থনৈতিক অঞ্চল” স্থাপনের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের দাবীতে চুনারুঘাটবাসী এবং বিরোধীতাকারী চান্দপুর চা বাগানের চা শ্রমিকের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ইকনোমিক জোন বাস্তবায়ন কমিটি আগামী ২৪ জানুয়ারী থেকে চান্দপুর ও বেগমখান চা বাগানের শ্রমিকদের বাগানের বাইরে বস্তিতে কাজে আসা বন্ধের জন্য বাগানগামী রাস্তার সকল পয়েন্টে অবস্থান নিবে।
অপরদিকে বাগানের চা শ্রমিকরা ২১ জানুয়ারী ধর্মঘট এবং ২৫ জানুয়ারী মহাসড়ক অবরোধের ঘোষনা দিয়েছে। চুনারুঘাটবাসী শনিবার এক বিশাল জনসমাবেশে চা শ্রমিকদের এক সপ্তাহ সময় দিয়েছে ইকনোমিক জোন বাস্তবায়ন কমিটি। এক সপ্তাহের মধ্যে তাদের আন্দোলন বন্ধ না করলে রবিবার থেকে বাগানের শ্রমিকদের বস্তিতে কাজে আসার বন্ধ করতে কর্মসূচি দিয়েছে। এদিকে শনিবার সমাবেশ শেষে হাজার হাজার লোকজন জোন এলাকায় মিছিল নিয়ে গেলে বেগমখান ও চান্দপুর চা বাগানের দুই শতাধিক চা শ্রমিক তীর ধনু, রামদা,তলোয়ার নিয়ে বাগানের বাইরের লোকজনের উপর হামলার চেষ্ঠা চালায়। এসময় হাজার হাজার বিক্ষুব্ধ লোকজন চা শ্রমিকদের উপর হামলা চালাতে গেলে পুলিশ ও স্থানীয় মুরব্বীরা তাদের ফিরিয়ে আনলে পরিস্থিতি শান্ত হয়। চা শ্রমিকদের এমন আচরণে বাগানের বাইরের লোকজনের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। আগামী শনিবার পুনরায় আমতলী এলাকায় সমাবেশ থেকে ঘোষনা করা হবে বাগান অবরোধ কর্মসূচী। এনিয়ে চা শ্রমিক ও বাগানের বাইরের লোকজনের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।
খোজঁ নিয়ে জানা গেছে, ২০১৪ সালে চুনারুঘাটের চান্দপুর চা বাগানে সরকারি ৫১১ একর খাস জমিতে হবিগঞ্জ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ শুরু হয়। এসময় এ জমি দখলে থাকা চান্দপুর ও বেগমখান চা বাগানে প্রায় দই শ চা শ্রমিক বাঁধা হয়ে দাড়ায়। ডানকান ব্রাদার্সের কাছে অকৃষি জমি হিসেবে লীজভুক্ত (পরবর্তীতে লীজ বাতিল করা হয়) থাকা এ জমি তাদের কৃষি জমি দাবী করে তারা আন্দোলনের হুমকি দেয়। এ নিয়ে স্থানীয় প্রশাসন এবং জেলা প্রশাসন এমনকি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশ অর্থনৈতিক জোন অথরিটি’ শ্রমিকদের সাথে আলোচনা করে জোন বান্তবায়নের কাজ শুরু করে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com