শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আজ খালেদার সংবাদ সম্মেলন, আসছে গণকারফিউ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৩
  • ৩০৮ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ মঙ্গলবার সংবাদ সম্মেলন করবেন বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া। দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়া আজ আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন। কর্মসূচির মধ্যে থাকবে অসহযোগ আন্দোলন ও গণকারফিউ। এছাড়া ঢাকা ঘেরাও, হরতাল-অবরোধের কর্মসূচিও আসতে পারে। তবে অসহযোগ ও গণকারফিউ কর্মসূচি নিয়েই দলের মধ্যে বেশি আলোচনা হয়েছে। সংবাদ সম্মেলনে খালেদা জিয়া সরকারকে শেষ বারের মতো এক সপ্তাহের আল্টিমেটাম দিয়ে দেশের জনগণের প্রতি অসহযোগ ও গণকারফিউ কর্মসূচি ঘোষনা পালনের আহ্বান জানাবে বলে সূত্রে জানা গেছে।
এদিকে গণকারফিউ কর্মসূচিটি কি এ নিয়ে দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সবার মধ্যেই এক ধরনের মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই বুঝতে পারছেন না আসলে গণকারফিউ কি। খোদ বিএনপি নেতাদেরও এবিষয়ে কোনো ধারণা নেই।
তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান জানান, বিএনপি চেয়ারপারসন দেশের মানুষের কাছে সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা দিবেন।
বিএনপির মহিলা সংসদ সদস্য সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া বলেন, ‘অসহযোগ আন্দোলনের এক্সট্রিম পর্যায় হচ্ছে গণকারফিউ। সরকার কারফিউ জারি করলে যেমন ঘর থেকে বের হওয়া যায় না। বিভিন্ন কাজে বিধি নিষেধ থাকে। তেমনি দেশের সাধারণ মানুষ স্বেচ্ছায় ঘর থেকে বের হবে না। সরকারকে সব কাজে অসহযোগিতা করবে।’ তিনি বলেন, ‘এটি নিয়ে দলের মধ্যেও আলোচনা হয়েছে।’
গণকারফিউ কর্মসূচির ধারণাটি এদেশে নতুন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে বিভিন্ন আন্দোলনে নানা ধরনের কর্মসূচি পালন করা হলেও গণকারফিউ কর্মসূচি পালনের কোনো নজির পাওয়া যাচ্ছে না। বিভিন্ন্ রাজনৈতিক, সুশীল মহলের সঙ্গে আলাপকালে এমনই তথ্য পাওয়া যাচ্ছে।
দলীয় সূত্র জানায়, সংবাদ সম্মেলনে তিনটি বিষয় গুরুত্ব পাবে। চলমান সঙ্কট ও একতরফা নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাব দেবেন তিনি। এছাড়া চলমান সঙ্কট নিরসনে জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠিত সংলাপ কেন সংলাপ সফল হয়নি এবং কেন বিরোধী দল নির্বাচনে যাচ্ছে না সেটা ব্যাখ্যা করবেন। সংবাদ সম্মেলন থেকে তিনি ভোটারদের প্রহসনের নির্বাচন বর্জন করার ডাক দেবেন। বিশেষ করে প্রহসনের নির্বাচনে ইতিমধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণার মাধ্যমে দেশের অর্ধেকের বেশি ভোটারকে তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত করার কথা তুলে ধরে তিনি এ আহ্বান জানাবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com