শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

জীবিতদের মৃত দেখিয়ে সনদ প্রদান করায় ॥ উমেদনগর গ্রামের পিতা-পুত্রের বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলা দায়েরের আদেশ

  • আপডেট টাইম সোমবার, ২৪ নভেম্বর, ২০১৪
  • ৪৩৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জালিয়াতির অভিযোগ প্রমানিত হওয়ায় হবিগঞ্জ পৌর এলাকার উমেদনগর গ্রামের অনিল চন্দ্র রায় ও তার পুত্র অনিময় রায়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আদেশ দেয়া হয়েছে।
জানা যায়, হবিগঞ্জ পৌর এলাকার উমেদনগর গ্রামের ভারত চন্দ্র দাশ তার ৫ পুত্র বিপিন চন্দ্র রায়, ঠাকুরধন চন্দ্র রায়, রমেশ চন্দ্র রায়, সুরেশ চন্দ্র রায় ও যুগেশ চন্দ্র রায়কে রেখে মারা যান। এদিকে বিপিন রায়ের পুত্র বিনয় রায় ওরফে বিনোদ রায় মারা যান। বিপিন রায় জীবিত অবস্থায় ১৯৫৫ সনে তার সম্পত্তির কিছু অংশ তার ৪ ছেলের নামে রেকর্ডভূক্ত হয়। বিপিন রায়ের অপর পুত্র সারদা রায়, বিজয় রায় ও বসন্ত রায় স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশ ত্যাগ করে ভারত চলে যান। ফলে তাদের সম্পত্তি সরকার অর্পিত সম্পত্তি হিসেবে তালিকাভূক্ত করে। এদিকে ভারতে চলে যাওয়ার পর সারদা রায় তার পুত্র দিপু রায় ও সুজিত রায়কে রেখে মারা যান। তার ভাই বিজয় রায়ও বিভূ রায় নামে এক পুত্র সন্তান রেখে মারা যান এবং বসন্ত কুমার রায়ও প্রতাকি রায় ও চন্দ্র রায় নামে ২ সন্তান রেখে মারা যান।
বর্তমান সরকার ভিপি সম্পত্তি অবমুক্তির সিদ্ধান্ত নিলে বিপিন রায়ের অপর ৪ ভাইয়ের ওয়ারিশানগণ তাদের নামে অবমুক্তির জন্য আবেদন জানান। কিছু ভূমি তাদের নামে অবমুক্তির আদেশও হয়। এদিকে বিপিন রায়ের মেয়ের পুত্র অনিল রায় তার নামে সম্পত্তি  নামজারীর জন্য সহকারী কমিশনার ভূমি’র নিকট আবেদন জানান। ওই আবেদনে অনিল রায় তার কোন মামা বা তাদের ওয়ারিশান জীবিত নেই বলে উল্লেখ করে। উল্লেখ থাকা আবশ্যক যে, হিন্দু আইনে মামা বা তাদের ওয়ারিশান জীবিত থাকা অবস্থায় ভাগ্নে ওই সম্পত্তির অংশীদার বা মালিক হতে পারে না। অনিল রায়ের ওই আবেদন তদন্তক্রমে মিথ্যা প্রমানিত হয়। অনিল রায় এক আবেদনে উল্লেখ করেন বিপিন রায়ের ৩ ছেলে ছিল, আরেক আবেদনে উল্লেখ করেন বিপিন রায়ের ৪ ছেলে ছিল। তদন্তে প্রমানিত হয় যে, অনিল রায়ের মামা সারদা রায়, বিজয় রায় ও বসন্ত রায়ের ওয়ারিশানগণ ভারতের ত্রিপুরা রাজ্যের তেলিয়ামোড়ায় বসবাস করছেন। আদালতের একটি স্বত্বমামলায় তাদের নোটিশ প্রদান করলে ওই নোটিশ তারা গ্রহণ করেন। বসন্ত রায়ের ২ ছেলে বসবাস করছেন ভারতের ত্রিপুরা রাজ্যের আমপাশায়। অথচ অনিল রায় তার আবেদনে তাদেরকে মৃত দেখিছেন। তদন্ত ও বিভিন্ন কাগজপত্র পরীক্ষা করে অনিল রায়ের আবেদন ভূয়া বলে প্রমানিত হয়। ফলে সহকারী কমিশনার ভূমি তার আদেশে ভূয়া ও মিথ্যা তথ্য সম্বলিত ওয়ারিশান সনদ/কাগজ দাখিল করে সরকারী সম্পত্তি আত্মসাত ও প্রতারনার দায়ে অনিল রায় ও তার পুত্র অমিয় রায়ের বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলা দায়েরের আদেশ প্রদান করেন এবং মামলায় উল্লেখিত দাগের এসএ রেকর্ডীয় মালিক ঠাকুরধন রায়, সুরেশ রায়, যুগেশ রায় ও সুধীন্দ্র মোহন রায়ের প্রাপ্য অংশ তাদের ওয়ারিশানগণের নামে অন্য কোন এসএ খতিয়ান রেকর্ডভূক্ত না থাকলে তাদের অংশ ভূমি সেটেলমেন্টের ডিগ্রীর মাধ্যমে তাদের ওয়ারিশানগণের নামে রেকর্ড সংশোধন করা যেতে পারে বলে সহকারী কমিশনার মতামত প্রদান করেন।
এ ব্যাপারে যুগেশ রায়ের পুত্র জগদীশ চন্দ্র রায়ের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান-তার দাদা ভারত চন্দ্র রায়ের সম্পত্তি কোন ভাগবাটোয়ারা হয়নি। তার দাদার সম্পত্তি এখনও যৌথ সম্পত্তি হিসেবে রয়েছে। এনিয়ে আদালতে স্বত্বমামলা রয়েছে। তিনি আরো জানান-বিপিন রায়ের মেয়ের পুত্র অনিল রায় ও তার পুত্র অমিয় রায় তাদের সহযোগীদের নিয়ে তাদের স্বত্বদখলীয় ভূমি দখলের পায়তারায় লিপ্ত রয়েছে। এতে দাঙ্গা হাঙ্গামাসহ আইন শৃংখলার অবনতির আশংকা রয়েছে।
অনিল রায় ও তার সন্তানরা বিভিন্ন সময় জগদীশ রায়সহ অন্যান্যদের বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছে। এ নিয়ে আদালতে ৭ ধারা আইনে একটি মোকদ্দমা রয়েছে। এ ব্যাপারে যুগেশ রায় শান্তিশৃংখলা রক্ষায় প্রশাসনের সার্বিক সহযোগীতা কামনা করছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com