শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

করোনা সঙ্কটের মধ্যে চুনারুঘাটে মশার উৎপাত

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০
  • ৩৪০ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মানুষজনকে ঘরবন্দি করে রেখেছে। উদ্বিগ্ন চুনারুঘাটের মানুষের জীবনের বেশির ভাগ সময়ই এখন ঘরের ভেতর শুয়ে বসে কাটছে। কিন্তু দীর্ঘদিন ধরে বেড়ে চলা মশার উৎপাত ঘরে আটকে থাকা মানুষের জীবনে অস্বস্তির মাত্রা আরও বাড়িয়ে তুলেছে। দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এটির সংক্রমণ ঠেকাতে নানা তৎপরতার মাঝে মশা নিধনের কার্যক্রম থমকে গেছে। ফলে করোনা সঙ্কটের মুখে এডিস মশাবাহিত আরেক প্রাণঘাতী ভাইরাস ডেঙ্গুর বিষয়টি চাপা পড়ে যাচ্ছে।
জানা যায়, গরম বাড়ার সাথে সাথে চুনারুঘাটে মশার পরিমাণ বাড়তে শুরু করেছে। তবে মশা নিধনে নিয়মিত কার্যক্রম না থাকায় পৌরসভা এলাকায় ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। চলতি বছরে ডেঙ্গুর প্রকোপে মশক নিধন কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকেই পৌরসভায় মশার ওষুধ ছিটানো হয়। বর্তমান সময়ে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। ফলে করোনা পরিস্থিতি নিয়ে ব্যস্ততা শুরু হয়। আর সঙ্গত কারণেই মশা নিধনে ওষুধ ছিটানোর বিষয়টি উপেক্ষিত থেকে যায়। পৌর এলাকার গুচ্ছগ্রাম, বড়াইল, হাতুন্ডা, আমকান্দি, নয়ানী, গোগাউড়া এলাকার বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, রাতের পাশাপাশি এমনকি দিনের বেলাতেও উৎপাত চালায় মশা। সন্ধ্যার পর গুণগুণ করে গান গাইতে শুরু করে মশার দল। প্রতিকারের জন্য কয়েল জ্বালানো বা মশা মারার কোনও ওষুধ না ছিটালে শুরু হয় ‘মশার অ্যাকশন’। ক্ষুদ্র পতঙ্গটির কামড়ে নাভিশ্বাস ওঠার দশা হয়। এ ব্যাপারে পৌর এলাকার আব্দুল জলিল, আব্দুল হক, মোজাম্মেল হক, আয়াত আলী ও নুর মোহাম্মদ জানান, মশার অত্যাচারে সন্ধ্যার আগেই ঘরের জানালা দরজা বন্ধ রাখতে হচ্ছে। এতেও নিস্তার মিলছে না। ছোট বাচ্চাদের যাতে মশা না কামড় দেয় এজন্য হাতে সব সময় মশা মারার ব্যাট রাখতে হচ্ছে। জানা যায়, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে পৌরশহর পরিচ্ছন্ন রাখার পাশাপাশি জীবাণুমুক্ত রাখার জন্য কাজ করছে পৌরকর্মীরা। করোনার বিস্তার ঠেকাতে পৌর শহরে প্রতিদিনই নিয়ম করে জীবাণুনাশক ছিটানোর কাজ করা হচ্ছে। ফলে মশক নিধনে ভাটা পড়ে গেছে। এ বিষয়ে চুনারুঘাটের পৌর মেয়র মোঃ নাজিম উদ্দিন শামসু জানান, বর্তমানে করোনা ভাইরাসের বিস্তার রোধে পৌরসভার প্রতি ওয়ার্ডে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। করোনা সঙ্কটের এই মুহূর্তে অগ্রাধিকার দিয়ে জীবাণুনাশক ছিটানোর এই কার্যক্রম চালানো হচ্ছে। পৌরসভায় মশক নিধনে পৌরসভার প্রতি ওয়ার্ডে মশার ওষুধ ছিটানো হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com