সোমবার, ৩০ মার্চ ২০২০, ০৯:৪৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের শ্রীমতপুর গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বাড়ীঘরে হামলা ও ভাংচুর ॥ ৩ মহিলা আহত করোনা ভাইরাস প্রতিরোধে চুনারুঘাটে সেনাবাহিনীর প্রচারাভিযান বিশ্বাসের জায়গাটা ছোট হয়ে আসছে নবীগঞ্জে প্রস্তুতিকালে তিন ডাকাত আটক, অস্ত্র উদ্ধার খাবার পৌছে দিয়ে মানুষকে ঘরে থাকার আহবান জানাচ্ছেন এমপি আবু জাহির নবীগঞ্জে প্রবাসীদের কোয়ারেন্টাইন নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী ও প্রশাসন মাধবপুরে চিনে ফেলায় টমটম চালককে খুন ॥ আদালতে ৩ কিশোর কিলারের স্বীকারোক্তি স্তব্ধ রাতে ত্রাণ নিয়ে অসহায় মানুষের বাড়ি বাড়ি চুনারুঘাটের ইউএনও মহাসড়কের নবীগঞ্জে ফেনসিডিলের চালান সহ সিএনজি চালক আটক সায়হাম গ্রুপের সৌজন্যে হবিগঞ্জের সাংবাদিকদের জন্য মাস্ক প্রদান
নবীগঞ্জে বকেয়া বেতনের দাবীতে জেআইসি গার্মেন্টস শ্রমিকদের মহাসড়ক অবরোধ

নবীগঞ্জে বকেয়া বেতনের দাবীতে জেআইসি গার্মেন্টস শ্রমিকদের মহাসড়ক অবরোধ

মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার আউশকান্দিতে জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টসে বেতন না পাওয়ায় আবারো মহাসড়ক অবরোধ করলো শ্রমিকরা। দেশের বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য সকল গার্মেন্টসের ন্যায় নবীগঞ্জের জেআইসি স্যুট গার্মেন্টস ও করনো ভাইরাসের জন্য ১০ দিনের বন্ধ ঘোষণার কারনে মঙ্গলবার বিকেলে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ক্ষুব্ধ নারী ও পুরুষ শ্রমিকরা। এ সময় শ্রমিকরা প্রায় এক ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। এতে মহাসড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনী ও এলাকার গণ্যামন্য ব্যক্তিদের হস্তক্ষেপে শ্রমিকরা সাথে সমঝোতার মাধ্যমে পরিস্থিতি শান্ত হয়। জানাযায়, ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলায় আউশকান্দি শহীদ কিবরিয়া চত্বর এলাকায় অবস্থিত জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস এর দুটি পোশাক কারখানা রয়েছে। উক্ত কারখানাগুলোতে প্রায় ২ হাজার নারীসহ প্রায় ৩ হাজার শ্রমিক কাজ করে। দীর্ঘদিন ধরে নীতিমালা লঙ্ঘন করে তাদেরকে বেতন বৈষম্যের মাধ্যমে বায়ারদের কাছে গার্মেন্টস কর্তৃক বেতনের চরম বৈষম্য তৈরি হয়। এছাড়া অনেক শ্রমিককে ৩ থেকে ৪ হাজার টাকা করে মাসিক বেতন প্রদান করা হয় এবং তাদেরকে প্রতিদিন ৪-৫ ঘন্টা অতিরিক্ত কাজ করিয়ে কোনো অতিরিক্ত বেতন প্রদান করা হয় না। বায়ার আসলে তাদের বলা হয় শ্রমিকদের বেতন ৮/১০ হাজার টাকা দেয়া হয়। শিখানো কথা বায়ারদের কাছে না বললে শ্রমিকদের নির্যাতন করা হয় এবং চাকরিচ্যুত করা হয়। গত দুই মাস যাবত শ্রমিকদের কোনো বেতন ভাতা প্রদান করা না হলে গতকাল মঙ্গলবার বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গার্মেন্টস এর শ্রমিকরা এক ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় মহাসড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে নবীগঞ্জ থানা পুলিশ, শেরপুর হাইওয়ে পুলিশ, গোপলা বাজার তদন্ত কেন্দ্রের পুলিশসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা পরিস্থিতি স্বাভাবিক করা জন্য গার্মেন্টস মালিক পক্ষের সাথে আলোচনায় বসেন। এ সময় দ্রুত শ্রমিকদের বকেয়া বেতন ভাতা প্রদান করা হবে মর্মে আশ্বাস প্রদান করলে দেশের বর্তমার পরিস্থিতির কথা চিন্তা করে অবরোধ তুলে নেয়। তবে সময়মতো বেতন না দিলে পরবর্তীতে তারা কঠোর কর্মসূচী ঘোষণা দেয়া হবে বলে জানান আনোলনকারী শ্রমিকরা।
নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আজিজুর রহমান ও শেরপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ এরশাদুল হক ভূইয়া জানান শ্রমিক ও গার্মেন্টস মালিক পক্ষ সমঝতায় পৌছে যাওয়ায় বিষয়টি নিরসনে হয়ে গেছে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com