শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বকেয়া বিলের কারণে সেচ প্রকল্পের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ॥ গুঙ্গিয়াজুরী হাওড়ে অনাবাদী থাকছে ৩ হাজার বিঘা জমি

  • আপডেট টাইম সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০
  • ৭১৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বকেয়া বিলের কারণে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় গুঙ্গিয়াজুরী হাওরে প্রায় ৩ হাজার বিঘা জমি সেচের অভাবে চাষাবাদ করতে পারছেন না কৃষকরা। এতে হাজারো কৃষকের মাথায় হাত পড়েছে। প্রভাব এর কারণে কেউ এর প্রতিবাদ করতে পারছেন না। সেচ প্রকল্পের মালিক হচ্ছেন হবিগঞ্জ সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের জয়নাল আবেদীন ছালেক নামে এক ব্যক্তি।
জানা যায়, দীর্ঘ ২৯ বছর ধরে জয়নাল আবেদীন ছালেক গুঙ্গিয়াজুরী হাওরের ওই সেচ প্রকল্পটি পরিচালনা করে আসছেন। এ প্রকল্পের আওয়ায় জমির পরিমাণ প্রায় ৩ হাজার বিঘা জমি। ওই প্রকল্পের আওতায় কৃষকদের কাছ থেকে প্রতি বছর অনিয়মতান্ত্রিকভাবে অতিরিক্ত চার্জ আদায় করে থাকেন ছালেক। কিন্তু বিদ্যুৎ বিল নিয়মিত পরিশোধ না করায় তার নিকট সেচ প্রকল্পের ১৩ লাখ টাকাসহ প্রায় ২১ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়া। একের পর এক নোটিশ দেয়ার পরও তিনি বিল পরিশোধ করেন নি। এতে সম্প্রতি পিডিবি কর্মকর্তারা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেন। পাশাপাশি মামলার প্রস্তুতি নিচ্ছেন।
এদিকে এর মাশুল গুণতে হচেছ প্রান্তিক কৃষকদের। অনাবাদী পড়ে আছে গুঙ্গিয়ারজুড়ি হাওরের প্রায় তিন হাজার বিঘা জমি। কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে আছেন হাজারো শ্রমিকরা। পানির অভাবে নিজেদের জমি চাষ করতে পারছে না রামপুর, গোবিন্দপুর, আওরা মজলিসপুর, লামাপইলসহ আশপাশের সাত গ্রামের হাজারো কৃষক। ফলে প্রতিবছর ওই এলাকা থেকে কমপক্ষে ৫০ হাজার মণ ধান উৎপাদন হলেও এবার তা সম্ভব হবে না। বছরজুড়ে কী খাবেন, কিভাবে ছেলে-সন্তানের লেখাপড়ার খরচ যোগাবেন এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছে কৃষকরা। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করলেও ছালেকের বিরুদ্ধে মুখ খোলতে সাহস পায় না সাধারণ মানুষ। এ ব্যাপারে কৃষকরা তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com