শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

চুনারুঘাটে মুক্তিযোদ্ধা ভাতা নিয়ে তুঘলকি কাণ্ড ॥ অবিবাহিত মুক্তিযোদ্ধার কন্যাও পাচ্ছেন সরকারী ভাতা

  • আপডেট টাইম রবিবার, ২৩ জুন, ২০১৯
  • ৪৮২ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাটে মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন নিয়ে তুঘলকি কাণ্ড চলছে। যে মুক্তিযোদ্ধা জীবনে বিয়ে করেননি-তার কাল্পনিক কন্যাও উঠাচ্ছেন সরকারী ভাতা। সরকারী ভাতা উত্তোলন করা হচ্ছে ভারতে বসবাস করছেন-এমন ব্যক্তিকে মুক্তিযোদ্ধা সাজিয়ে। এছাড়া মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলিত হচ্ছে নামে-বেনামে। অপরদিকে চুনারুঘাট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স-এর ভাড়ার বিপুল পরিমাণ টাকারও কোন হদিস মিলছেনা। চাঞ্চল্যকর এসব তথ্যাদি ইতোমধ্যেই উপজেলা নির্বাহী অফিসারকে লিখিতভাবে অবহিত করা হয়েছে। কিন্তু নানান জটিলতার কারনে কাল্পনিক মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন রোধ করা যাচ্ছে না। এ কারনে চরম অসন্তোষ ছড়িয়ে পড়েছে সাধারন মুক্তিযোদ্ধাদের মাঝে। চুনারুঘাট মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল গফফার বলেন, চুনারুঘাট উপজেলায় মুক্তিবার্তা, ভারতীয় তালিকা, পুলিশ, সেনা ও বিজিবি তালিকাসহ বিভিন্নœ তালিকায় ৫শ ৮৫ জন মুক্তিযোদ্ধার নাম রয়েছে। বর্তমানে জীবিত রয়েছেন ২শ ৯০ জন। সকল মুক্তিযোদ্ধারাই সরকারী ভাতার আওতাভুক্ত। কিন্তু উপজেলার গাজীপুর ইউনিয়নের জনৈক শামসুল হককে মুক্তিযোদ্ধা দেখিয়ে আফচান নামের এক মহিলাকে ওয়ারিশ বানিয়ে উত্তোলন করা হচ্ছে ভাতা। মুক্তিযোদ্ধা তালিকার ২৬৮১২ ক্রমিকে শামসুল হক নামের যে ব্যক্তির নাম রয়েছে তার বাড়ি পাবনা জেলায়। তার ভাতা উত্তোলন হচ্ছে চুনারুঘাট থেকে। পাইকপাড়া ইউনিয়নের কাপাই চা বাগানের মৃত মুক্তিযোদ্ধা রাখেশ চন্দ্র ভট্টাচার্য’র কন্যা রূপালী ভট্টাচার্য তার বাবার ভাতা উত্তোলন করছেন নিয়মিত। অথচ রাখেশ ভট্টাচার্য চির কুমার অবস্থায় মারা গেছেন বছর তিনেক আগে। সাতছড়ি চা বাগানের মুক্তিযোদ্ধা ধর্মজিত পান তাঁতী ধর্মান্তরিত হয়ে সিলেটের কুলাউড়া উপজেলার একটি খাসিয়া পুঞ্জিতে বসবাস করছেন। জনৈক বুধু মুন্ডা নিজেকে ধর্মজিত পান তাঁতী পরিচয় দিয়ে সরকারী ভাতা উত্তোলন করে ভোগ করে আসছেন শুরু থেকেই। কালেঙ্গা বন রেঞ্জের ছনবাড়িতে যুদ্ধকালীন সময়ে বসবাস করতেন মহান্ত উড়াং নামের এক ব্যক্তি। স্বাধীনতার পর তিনি ভারতে চলে যান। মহান্ত উড়াং নামের সেই মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলন করছেন পারকুল চা বাগানের রট উড়াং নামের এক চা শ্রমিক। রানীগাও ইউনিয়নের জনৈক সুবোধ দাশ ভারতে বসবাস করলেও তার পুত্র অনিরুদ্ধ দাশ মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করে চলছেন। অথচ সুবোধ দাশ একজন অমুক্তিযোদ্ধা।
সাবেক কমান্ডার আব্দুল গফ্ফার আরো বলেন, চুনারুঘাট মুক্তিযোদ্ধা কমপ্লেক্সটি নির্মিত হবার পর ওই কমপ্লেক্স এর চারটি দোকান প্রতিটি ২১ হাজার টাকায় ভাড়া দেয়া হয় এবং দোকানীর কাছ থেকে জামানত হিসিবে ১২ লাখ টাকা নেয়া হয়েছিলো। সেই ১২ লাখ টাকা এবং বিগত ২০ মাসের ভাড়া বাবত আরো ৪ লাখ ২০ হাজার টাকার কোন সন্ধান নেই। টাকাগুলো কোথায় আছে তা কেউ জানেন না। চুনারুঘাট কৃষি ব্যাংক হিসাব নং ৩৪৮২ তে মাত্র ৪৮ হাজার টাকা জমা রয়েছে। বর্তমান সরকার ২য় বারের মতো ক্ষমতায় আসার পর প্রকৃত মুক্তিযোদ্ধা যাছাই বাছাইসহ প্রকৃত মুক্তিযোদ্ধাদের মাঝে সরকারী ভাতা নিশ্চিত করার লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নেয়া হয়। এ জন্যে সারা দেশে ন্যায় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ভেঙ্গে সেই কমটির প্রশাসনিক দায়িত্ব উপজেলা নির্বাহী অফিসারের অধীনে হস্তান্তর করা হয়। প্রশাসনিক কমিটি করার আগে চুনারুঘাট মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার ছিলেন আব্দুস ছামাদ। তার বিরুদ্ধে এখন অভিযোগের পাহাড়। সাবেক কমান্ডার আব্দুল গফ্ফার বলেন, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ নিজেকে এখনো কমান্ডার পরিচয় দিয়ে সাধারন মুত্তিযোদ্ধাদের সাথে প্রতারণা করে চলেছেন। আব্দুস ছামাদের কাছে টাকার হিসেব চাইলে তিনি সেই হিসেব দেখাতে অপারগতা প্রকাশ করছেন যার কারনে সাধারন মুত্তিযোদ্ধারা তার দুর্নীতির বিষয়ে তদন্ত দাবী করছেন। এ বিষয়ে মুক্তিযোদ্ধা আঃ ছামাদ বলেন, তিনি কোন দুর্নীতি করেন নি। তার উপর মিথ্যা অভিযোগ দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মইন উদ্দিন ইকবাল বলেন, এ বিষয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত চলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com