শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হবিগঞ্জের ২০ প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ মে, ২০১৯
  • ৫৮৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের চরিত্রবান, সুশৃঙ্খল, পরোপকারী ও আত্মমর্যাদা সম্পন্ন সুনাগরিক হিসাবে গড়ে তুলতে হবিগঞ্জ জেলার ২০টি প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বাংলাদেশ গার্লস গাইড এসোসিয়েশন হবিগঞ্জ জেলা শাখা বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে।
মতবিনিময় সভায় বক্তৃতা করেন বি কে জি সি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার, প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান, গার্ল গাইড জেলা কমিশনার নাছিমা আক্তার খানম, জেলা সম্পাদক পূর্ণিমা দাশ তালুকদার, কোষাধ্যক্ষ বীথিকা রায়, সদস্য জেসমিন আরা খানম ও বেবী সূত্রধর।
গার্ল গাইড জেলা কমিশনার নাছিমা আক্তার খানম জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ গ্রহণ করেছেন। প্রাথমিকভাবে দেশের ২০টি জেলায় পাইলট প্রকল্প হিসাবে এই দল গঠনের উদ্যোগ নেয়া হয়। সিলেট অঞ্চলে সিলেট ও হবিগঞ্জ জেলা পাইলট প্রকল্প হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই জেলার ২০টি স্কুলে দল গঠন করা হবে। প্রতিটি স্কুলের দল হবে ৬ থেকে ১২ জনকে নিয়ে। একজন শিক্ষক হলদে পাখি রাইডার (বিজ্ঞ পাখী) হিসাবে দায়িত্ব পালন করবেন। এই দলগঠনকে সামনে রেখেই দিনব্যাপি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে জেলার ২০টি স্কুলের প্রধান শিক্ষক ও হলদে পাখি রাইডার অংশগ্রহণ করেন।
তিনি আরও জানান, আগামী ২৮ মে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক শিক্ষক ও অভিবাকদের সাথে এ ব্যাপারে মতবিনিময় করবেন। শীঘ্রই হলদে পাখি রাইডারদের তিন দিনের মৌলিক প্রশিক্ষণ আয়োজন করা হবে।
মতবিনিময় সভায় অংশগ্রহণকারী বানিয়াচং উপজেলার পুরানবাগ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রউফ বলেন, হলদে পাখির দল গঠনে একটি ভাল উদ্যোগ। এতে করে ছাত্রীদের শিক্ষা কার্যক্রমের পাশাপাশি সম্পূরক শিক্ষার সুযোগ পাবে এবং তাদের জ্ঞানের প্রসার ঘটবে।
হবিগঞ্জ সদর উপজেলার বহুলা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দা লুৎফুন্নেছা বলেন, হলদে পাখির দল গঠন করা হলে স্কুলের ছাত্রীরা দক্ষতা বিকাশের সুযোগ পাবে। তার স্কুলে ভাল হলদে পাখির দল গঠনের প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার বলেন যেখানেই মেয়েরা থাকবে সেখানেই হলদে পাখি থাকবে। ৬ থেকে ১০ বছরের মেয়েরা হলদে পাখি দলে অন্তর্ভুক্ত হতে পারবে।
তিনি আরও বলেন, গার্ল গাইডে সারাদেশের মাঝে হবিগঞ্জ জেলার একটি ভাল অবস্থান রয়েছে। হলদে পাখি কার্যক্রমেও হবিগঞ্জ জেলা সফল হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com