বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

লিবিয়া থেকে ইটালী যাবার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবি ॥ হবিগঞ্জের লুকড়ার দু’যুবক নিখোজ

  • আপডেট টাইম সোমবার, ১৩ মে, ২০১৯
  • ৫৯৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ লিবিয়া থেকে নৌ-পথে ইটালী যাবার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় হবিগঞ্জের দু’যুবক নিখোঁজ হয়েছেন। এরা হচ্ছে-হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া গ্রামের হাজী আলাউদ্দিনের পুত্র আব্দুল কাইয়ুম (২২) ও আব্দুল জলিলের ছেলে আব্দুল মোক্তাদির (২২)। তাদের সঙ্গীয় একই গ্রামের মর্তুজ আলীর পুত্র নুরুল আলম (২৪) ইটারী পৌছেছে। অপর সঙ্গী সদর উপজেলার আষেঢ়া বাটপাড়া গ্রামের আব্দুল হাই’র মামুন মিয়া (২৩) সাগরে ভাসমান অবস্থায় উদ্ধার হলেও বর্তমানে তিউনিসিয়া উদ্বাস্ত শিবিরে রয়েছে। কাইয়ূম ও মুকতাদিরের পরিবারের লোকজনের মাঝে শোক বিরাজ করছে। কারো নাওয়া খাওয়া নেই। উৎকণ্ঠার মধ্যে কাটছে তাদের প্রতিটি মুহুর্ত।
নিখোঁজদের পরিবার সূত্রে জানা যায়, কাইয়ূম, মুকতাদির, নুর আলম ও মামুন মিয়া ইটালী যাবার জন্য ৬/৭ মাস পূর্বে বাড়ি থেকে বের হয়। দালালের মাধ্যমে এরা লিবিয়া গিয়ে পৌছে। তাদের সাথে সিলেট, মৌলভীবাজার সহ দেশের বিভিন্ন স্থান থেকে আরো লোকজনকে একত্রিত করে দালাল। গত ৮ মে রাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার উদ্দেশ্যে দু’টি নৌকায় তুলা হয় তাদের। আব্দুল কাইয়ুম, আব্দুল মোক্তাদির ও মামুন মিয়া এক নৌকায় ছিল। ওই নৌকায় যাত্রী ছিল ৭৫জন। অপর নৌকায় ছিল নূরুল আলম। প্রথম নৌকায় ওঠেন নূরুল আলম। ওই নৌকাটি ইতালী পৌঁছেছে। ইটালী পৌছে নুরুল আলম তার পরিবারকে তার পৌছার খবর নিশ্চিত করেছে। এদিকে কাইয়ূম, মুক্তাদির ও মামুনকে বহনকারী নৌকাটি তিউনিসিয়া উপকূলে ডুবে যায়। মামুনের নিকট বড় বেলুন থাকায় সে পানিতে ভাসতে থাকে। এ সময় মুক্তাদিরও মামুনের হাতে ধরা ছিল। সাগরে সাতড়ানোর একপর্যায়ে মামুন নিজেকে রক্ষায় মুক্তাদিরকে ছেড়ে দেয়। এরপর মুক্তাদির কোন অবস্থায় আছে মারা গেছে নাকি বেচে আছে এর কিছুই বলতে পারছে না মামুন। এদিকে প্রায় ৮ ঘন্টা সাগরে ভাসমান অবস্থায় থাকার পর মাছ ধরার একটি ড্রলারের লোকজন দেখতে পেয়ে মামুনকে উদ্ধার করে। ডুবে যাওয়া নৌকাতে ৭৫জন যাত্রী ছিল বলে জানা যায়। এর মধ্যে মামুনসহ ১৪জনকে মাছ ধরার নৌকার লোকজন উদ্ধার করেছে। এরা এখন তিউনিসিয়া উদ্বাস্ত শিবিরে আছে বলে জানা গেছে। আর কাইয়ূম, মুকতাদিরসহ প্রায় ৬০ জন নিখোজ রয়েছে। অনেকের ধারনা এরা মারা গেছে। তবে এটাও নিশ্চিত করে বলা যাচ্ছে না।
লোকড়া ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ জাহির মিয়া জানান, উদ্ধার হওয়া মামুন মিয়া তার ভাগ্নে। মোবাইলে মামুন মিয়া জানায় নৌকাডুবির পর মোক্তাদিরের সাথে সে হাত ধরে সাঁতার কেটেছে অনেকক্ষণ। হাত ছেড়ে দেওয়ার পর আর মোক্তাদিরকে দেখতে পায়নি।
আব্দুল কাইয়ুমের বাবা হাজী আলাউদ্দিন জানান, গত বুধবার (৮ মে) তার ছেলে বাড়িতে ফোন করে ইতালির উদ্দেশ্যে রওয়ানা দেবে বলে জানায়। নৌকাডুবির পর থেকে তাদের পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। মুক্তাদিরও রওনা দেওয়ার আগের দিন বাড়িতে ফোন করে বলে জানিয়েছেন তার চাচা আব্দুল খালেক।
কাইয়ূমের ভাই আলতাব হোসেন জানান, কাইয়ূম গত বছর বৃন্দাবন কলেজ থেকে ডিগ্রী পাশ করেছে। সে সদর উপজেলা পরিষদে মাস্টার রোলে চাকুরী করতো। ৬/৭ মাস পূর্বে কাইয়ূম, তাদের গ্রামের মুকতাদির, নুরুল আলম ও আশেঢ়া গ্রামের মামুন ইটালী যাবার জন্য বাড়ি থেকে বের হয়। এরা দালালের মাধ্যমে লিবিয়া পৌছে। সেখান থেকে ইটালী যাবার উদ্দেশ্যে দালালের মাধ্যমে গত ৯ মে নৌকায় উঠে। এর আগে বাড়িতে ফোন করে এ খবর জানিয়ে দেয়া চায়। নৌকা ডুবির পর তাদের আর খবর পাওয়া যাচ্ছেনা। তবে মুক্তাদির যে মামুনের হাতে ধরা ছিল সেটা মামুন জানিয়েছে। এছাড়া আর কোন খবর তারা পাচ্ছে না। দালালের সাথে তাদের যোগাযোগ রয়েছে বলে জানায়। তবে দালালও নিশ্চিত করে কিছু বলতে পারছে না।
উল্লেখ্য, গত ৯ মে গভীর রাতে লিবিয়া উপকূল থেকে ৭৫ জন অভিবাসীবাহী একটি বড় নৌকা ইতালি পাড়ি জমায়। নৌকাটি তিউনিসিয়া উপকূলে ডুবে গেলে প্রায় ৬০জন যাত্রী নিহত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com