শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

নবীগঞ্জে কৃষকদের বীজ ও সার বিতরণে হয়রানীর অভিযোগ

  • আপডেট টাইম রবিবার, ১২ মে, ২০১৯
  • ৪৩৩ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মধ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণে অনিয়ম ও হয়রানীর অভিযোগ উঠেছে। গত ২৪ এপ্রিল উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে ১৬শ কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংসদ সদস্য শাহনেওয়াজ গাজী মিলাদ। পরবর্তীতে ১৩টি ইউনিয়নে সার বিতরণের সময়সীমা নির্ধারণ করে উপজেলা কৃষি অধিদপ্তর। বিভিন্ন ইউনিয়ন ও কৃষক সূত্র জানায়, উপজেলা প্রশাসন ও কৃষি অফিস থেকে প্রেরিত কৌটা ভিত্তিক তালিকা প্রণয়ন করে ইউনিয়ন পরিষদ। প্রত্যেক কৃষকের আইডি কার্ড ও দু’কপি ষ্টাম্প সাইজের ছবি সংযুক্ত করে উপজেলা কৃষি অফিসকে তালিকা দেয়া হয়। ইউনিয়ন পরিষদের দেয়া তথ্যের ভিত্তিতে কৃষকরা উপজেলা কৃষি অফিসে গেলেও তাদের মাঝে সার বীজ বিতরণ করা হয়নি। ধান কাটার মৌসুমে একাধিকবার উপজেলায় গিয়ে সার না পেয়ে দিনমুজুর অনেক কৃষক ক্ষোভ প্রকাশ করেন। কৃষক আলতা মিয়া বলেন, ১০ জনের গ্র“প তৈরী করে সার ও বীজ দেয়া হয়। গ্র“প না হলে কৃষককে ফিরে আসতে হয়। এভাবে সারাদিন কেটে যায়। কৃষক আব্দুল হক বলেন, ৫ কেজি বীজ আর ২৫ কেজি সারের জন্য দুই দিন উপজেলায় গিয়েও সার ও বীজ পাইনি। যে পরিমান সার ও বীজ সরকারের তরফ থেকে দেয়া হচ্ছে, তা আনতে গিয়ে দুই দিন সময় ব্যয় হলেও এ নিয়ে কারো মাথা ব্যথা নেই। ফলে অনুদানের চেয়ে মুজুরীর পরিমাণ বেশী হয়ে যাচ্ছে। এজন্য অনেক কৃষক অসময়ে এমন দুর্ভোগের ফলে সরকারের দেয়া প্রান্তিক সহায়তায় লাভবান হচ্ছেনা। এনিয়ে কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী বলেন, সময় মতো কৃষকরা না আসায় সমস্যা তৈরী হয়। নাম প্রকাশে অনিচ্ছুুক কৃষি অফিস সূত্র জানায়, কথিত গ্র“পের নামে (১০ জনের গ্র“প) কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ একটি অশুভ কৌশল। এনিয়ে দরিদ্র কৃষকের মাঝে অনীহার ভাব তৈরী করা হয়। এমন দুর্ভোগের ফলে অনেকেই আর অল্প মূল্যেও সার আর বীজের জন্য যেতে চায়না।
উল্লেখ্য, সরকারের ভর্তুকি প্রজেক্টের আওতায় প্রান্তিক কৃষকদের সহায়তার নিমিত্তে ২০১৮-১৯ অর্থবছরে মৌসুমী ৫ কেজি বীজ ও দু’প্রকারের ২৫ কেজি রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com