শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

সমাজে সাদা মনের মানুষ এখনও বিদ্যমান

  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ মে, ২০১৮
  • ৫২৫ বা পড়া হয়েছে

আমাদের সমাজে সাদা মনের মানুষ এখনও বিদ্যমান রয়েছেন। যারা নিজের সব কিছু বিলিয়ে দিয়ে সমাজের কল্যাণ করে যেতে চান। এমনই একজন সাদা মনের মানুষ বানিয়াচঙ্গ উপজেলার কাটখাল গ্রামের মাওলানা কাজী আবুল ফজল। এলাকার শিশুদের মাঝে শিক্ষার আলো প্রসারের লক্ষে নিজ উদ্যোগে, নিজেদের পুকুর ভরাট করে ‘ফয়জে মদিনা’ নামে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। মাদ্রাসায় ইসলামী শিক্ষার পাশাপাশি ইংরেজি শিক্ষা প্রদান করা হয়। ২০১২ সালে এলাকার বিশিষ্ট্য মুরুব্বীদের উপস্থিতে ফয়জে মদিনা মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয়।

Exif_JPEG_420

কাটখাল গ্রামের আওয়ামী লীগ নেতা ও সাবেক মেম্বার আফরোজ মিয়া বলেন, মাওলানা কাজী আবুল ফজল ও তার পরিবার ভাল মানুষ। নিজের জমি ও অর্থ ব্যয় করে এবং এলাকাবাসীর সহযোগীতায় একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন।
এলাকার বিশিষ্ট মুরুব্বী আঃ আজিজ বলেন, আমি মাওলানা সাহেবের প্রতিবেশী। ৮/ ১০ বছর আগে থেকে দেখেছি তিনি প্রতি বছর জায়গাজমি ক্রয় করেছেন। কিন্তু মাদ্রাসা তৈরি করার পর আজ পর্যন্ত এক ছটাক জমিও ক্রয় করতে দেখিনি।
মুরুব্বী হিফজুর রহমান বলেন, মাদ্রাসা করার পূর্বেই মাওলানা কাজী আবুল ফজলের বাড়ী ঘরের অবস্থা ভাল ছিল। তিনি ইচ্ছে করলে নিজের বাড়ী ঘরের পরিবর্তন করতে পারতেন, কিন্তু তা না করে পরিবর্তন করেছেন মাদ্রাসার। আগে টিনের তৈরি মাদ্রাসা ছিল, বর্তমানে ৩ তলা ফাউন্ডেশনের পাকা ঘরে মাদ্রাসার কার্যক্রম চলছে। মাওলানা কাজী আবুল ফজলের অনেক মুরিদান রয়েছে দেশের বিভিন্ন স্থানে এবং তিনি বিভিন্ন স্থানে ওয়াজ মাহফিল করে থাকেন। ওয়াজ মাহফিল করে যে অর্থ হয় সে সব অর্থ মাদ্রাসার কাজে ব্যয় করেন। এ ছাড়া শিক্ষার্থীদের পরিবার স্বেচ্ছায় মাদ্রাসায় দান করে থাকেন। এলাকার অনেকেই ধান বা টাকা পয়সা দিয়ে থাকে মাদ্রাসায়। মাওলানা কাজী আবুল ফজল ও মাওলানা কাজী বশির আহমদ নিজেদের টাকা ও অন্যান্যদের দেওয়া টাকা ও দান মাদ্রাসার উন্নয়নে ব্যয় করেন।
মুরুব্বী মোঃ শাহেদ আলী জানান, মাদ্রাসার ছাত্র/ছাত্রীদের লেখাপড়া ভাল। মাদ্রাসায় তিন বেলা ছেলে মেয়েদের লেখাপড়া করানো হয় থাকে।
একজন অভিভাবক বলেন, আমার মেয়ে মাদ্রাসা থেকে ৩য় শ্রেণি পাস করে অন্য স্কুলে ভর্তি করে। বর্তমানে সে স্কুলে ৫ম শ্রেণিতে পড়ে। তার রোল নাম্বার ২, তা হয়েছে এই মাদ্রাসায় সঠিকভাবে পাঠদান করানোর কারণে। এ জন্য মাদ্রাসায় প্রতি বছর ছাত্র/ছাত্রী বাড়ছে।
মাদ্রাসার কার্যকরী কমিটির সদস্য মাওলানা আঃ বাছির বলেন, প্রথমে মাদ্রাসা পরিচালনার জন্য ১৪ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়। বর্তমানে ৭ সদস্যের কার্যকরী কমিটি রয়েছে। তিনি জানান, কওমী মাদ্রাসা সকলের সাহায্য সহযোগিতায় চলে এবং এর আয় ব্যয় রশিদের মাধ্যমে হয়ে থাকে। মাওলানা কাজী আবুল ফজল নিজের সকল অর্থ দিয়ে মাদ্রাসা পরিচালনা করে যাচ্ছেন। দীন ইসলাম প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন। মাদ্রাসা প্রতিষ্ঠা করতে প্রায় ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে।
মাদ্রাসায় গিয়ে দেখা যায়, প্রায় ২২০ জন ছাত্র/ছাত্রী রয়েছে। তাদেরকে ইসলামী শিক্ষার পাশাপাশি ইংরেজি শিক্ষা দেওয়া হচ্ছে। ছাত্র/ছাত্রী নিজের নাম, পরিবারের নাম ঠিকানা ইংরেজিতে লিখতে পড়তে পারছে। প্রতি বছর এ মাদ্রাসার ছাত্র/ছাত্রীরা শতভাগ পাশ করছে। ৬ জন শিক্ষক তিন বেলা পড়াচ্ছেন এবং সকলকে সুশিক্ষা প্রদান করা হচ্ছে।
এ ব্যাপারে মাওলানা কাজী আবুল ফজল বলেন, আল্লাহর নামে মাদ্রাসা করেছি নিজের জমি ও টাকা পয়সা দিয়ে। মাদ্রাসা তৈরি করতে এলাকাবাসী ও আমার মুরিদানদের অর্থ ও সার্বিক সহযোগিতায় আজ এতটুকু পথ পাড়ি দিয়ে এসেছি। আরও সামনের দিকে এগিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে। মাদ্রাসার ১তলা শেষ করেছি। ৩তলা পর্যন্ত সম্পন্ন করে যেতে চাই। আল্লাহ কতটুকু হায়াত দিয়েছেন জানি না। আমার এ কাজ অনেকের ভাল নাও লাগতে পারে। তাদের বিরুদ্ধে আমার কোন অভিযোগ নেই। আমি যতদিন বেচেঁ থাকবো তত দিন মাদ্রাসার উন্নয়নে কাজ করে যাব। আর যদি মরেও যাই, আমার ছেলে ও এলাকাবাসী মিলিতভাবে এই শিক্ষা প্রতিষ্ঠানটি যেন ঠিকিয়ে রাখেন। তাহলে মরণের পরও আমার আত্মা শান্তি পাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com