শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হবিগঞ্জ পিটিআইকে রক্ষায় এগিয়ে আসার আকুল আহবান

  • আপডেট টাইম শনিবার, ২১ এপ্রিল, ২০১৮
  • ৬৫৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরে ঐতিহ্যবাহী একটি বিদ্যাপীঠ পিটিআই। বিভিন্ন কারণে এই বিদ্যাপীঠটি করুণ দশায় পরিণত হয়েছে। গতকাল দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস পত্রিকায় মোঃ ফখরুল ইসলাম (বদরুল) নামে জনৈক শিক্ষক এক বার্তায় এর করুণ দশা তুলে ধরে জনস্বার্থে সংবাদটি প্রকাশের অনুরোধ জানিয়েছেন। তিনি ২০০৫ সেশনের সি.ইন.এড প্রশিক্ষণ নিয়েছেন। বর্তমানে আইসিটি প্রশিক্ষণরত।
তাঁর লেখাটি হুবহু তুলে ধরছি-
বাংলাদেশের ৬৬টি পিটিআই এর মধ্যে হবিগনজ পিটিআই অন্যতম। যার জৌলুস ছিলো, সুনাম ছিলো, ছিলো খ্যাতি। সময়ের বিবর্তনে আজ তা ম্রিয়মান হতে চলছে। এর অন্যতম প্রধান কারন বিভৎস জলাবদ্ধতা।
আজ সরেজমিনে দেখা যায়, পুরো পিটিআই এর চতুর্দিকে প্রচন্ড জলাবদ্ধতা। অফিস ভবনসহ সবকটি ভবনের গোড়ায় গোড়ায় পানি লেগে আছে-নিষ্কাশনের কোন রাস্তা নেই, নেই উর্দ্ধতন কর্তৃপক্ষের কোন উদ্যোগ। জলাবদ্ধতার কারনে কয়েকটি ভবনের অবস্থা বেশ বিপদ্জনক হয়ে উঠেছে। সর্বত্রই একটি ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। অথচ সেখানে কয়েকশত প্রশিক্ষণার্থী শিক্ষক-শিক্ষিকাগণ প্রতিদিন ঝুকি নিয়ে প্রশিক্ষণ গ্রহন করছেন। তাছাড়া এখানে আরেকটি গুরুত্বপূর্ন প্রতিষ্টান হলো পরীক্ষণ বিদ্যালয় যেখানে ৬০০/৭০০ শিশু (১ম শ্রেণি হতে ৫ম শ্রেণি পর্যন্ত) লেখাপড়া করছে। প্রতিদিনই সকালে শত শত মায়েরা তাদের সন্তানকে স্কুলে নিয়ে আসেন ও ছুটি পর্যন্ত অবস্থান করেন এখানে। বর্তমান পরিস্থিতিতে এখানে শিশুদের চলাচল অত্যন্ত বিপদ্জনক। চলাচলের রাস্তাসহ অনেক স্থান জলাবদ্ধ থাকায় অভিভাবকসহ শিশুদের স্কুলে যাতায়ত এবং প্রশিক্ষণার্থী শত শত শিক্ষকগণের সামাজিক কাজসহ প্রশিক্ষণের বিভিন্ন কার্যক্রমে মারাত্মক প্রভাব পড়ছে। প্রশিক্ষণার্থীদের অনেকেই ক্যাম্পাসের বাইরে অবস্থান করতে বাধ্য হচ্ছেন যা সার্বক্ষনিক ও হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে। ২০০৫ সেশনের সি ইন এড প্রশিক্ষণ গ্রহণকারি (বর্তমানে আইসিটি প্রশিক্ষন রত) শিক্ষক মোঃ ফখরুল ইসলাম (বদরুল) আক্ষেপের সাথে জানান যে ২০০৫ সনে আমরা প্রাণখুলে এ পিটিআই তে রাত-বিরাতে চলেছি, সর্বত্র বিচরণ করেছি নির্ভয়ে, সযতনে প্রশিক্ষন গ্রহন করেছি এখানে। তখন ছিলো সর্বত্র হইহুল্লোর আর প্রশিক্ষন গ্রহন ও প্রদানের প্রানবন্ত আয়োজন। কিন্তু আজ এই পিটিআই এর অবস্থান বা পরিবেশ খুবই খারাপ। আছে চতুর্দিকে পানি আর পানি। ড্রেনে ভেসে আসা ময়লা ও মশার ডিপোতে পরিনত হয়েছে হবিগনজ পিটিআই।
পিটিআই এর সম্মানীত সুপার জনাব মোঃ নজরুল ইসলাম স্যার জানান, প্রকট জলাবদ্ধতা দুরীকরনে সর্বত্রই ধর্ণা দিয়ে যাচ্ছেন তিনি কিন্তু কোন কাজই হচ্ছে না। ফলে ইচ্ছে থাকা সত্বেও পিটিআই এর সুন্দর ও মনোরম পরিবেশ তিনি রক্ষা করতে পারছেন না। এ বিষয়ে তিনি হবিগনজের সকল সচেতন নাগরিক, রাজনৈতীক নেতৃবৃন্দ, প্রাথমিক শিক্ষক সমাজ, সাংবাদিক ও সংশ্লিষ্ট সকল উর্ধ্বতন কর্তৃপক্ষের দ্রুত এবং কার্যকর সদয় হস্তক্ষেপ কামনা করেন। আমরাও আমাদের হবিগঞ্জের গৌরব ও সম্পদ এই পিটিআই কে পুনরায় সুন্দর ও মনোরম পরিবেশে ফিরিয়ে আনতে উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com