শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

কম্পিউটার নিয়ন্ত্রণ ও গোপনীয় তথ্য রক্ষনাবেক্ষণ যন্ত্র আবিষ্কার করলেন হবিগঞ্জ পলিটেকনিকের ৩ ছাত্র

  • আপডেট টাইম শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭
  • ৭১২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পলিটেকনিকের ৩ ছাত্র আবিষ্কার করেছেন কম্পিউটার নিয়ন্ত্রণ ও গোপনীয় তথ্য রক্ষনাবেক্ষণ যন্ত্র। এই যন্ত্রের মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্ত থেকে কম্পিউটার নিয়ন্ত্রণ এবং গুরুত্বপুর্ণ ও গোপনীয় তথ্য রক্ষনাবেক্ষণ করা যাবে। বিশ্বে এই প্রথম আবিষ্কারক যন্ত্র এটি। হবিগঞ্জ পলিটেকনিকের যে ৩ ছাত্র এই যন্ত্রটি আবিষ্কার করেছেন তারা হলেন, দলনেতা রাব্বি হোসেন, প্রথম টিম  মেম্বার আব্দুল আলীম ও দ্বিতীয় টিম মেম্বার আক্তারুজ্জামান নুর। তাঁরা ৩ জনই ইলেক্ট্রনিক বিভাগের ৫ম পর্বের শিক্ষার্থী। গত বৃহস্পতিবার হবিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত স্কিল কম্পিটিশনের আয়োজন করা হয়। কম্পিটিশনে ৮টি টিম অংশগ্রহণ করে। এর মধ্যে ৩টি টিমকে বিজয়ী ঘোষণা করা হয়। তন্মধ্যে উল্লেখযোগ্য হল, ‘কম্পিউটার নিয়ন্ত্রণ ও গোপনীয় তথ্য রক্ষনাবেক্ষণ যন্ত্র’ (জবভবৎধহপব চধংংড়িৎফ খড়পশ ঙঢ়বহবৎ উবারপব)। অত্র হবিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ প্রকৌশলী মোতাহার হোসেন, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সেলিম মিয়ার উপস্থিতিতে ৩ উদ্ভাবক এই যন্ত্রটি উপস্থাপন করেন। উপস্থিত বিচারকগণ এই যন্ত্রটি মনোনীত করেন।
আবিষ্কারকরা জানান, এই ডিভাইস দ্বারা কম্পিউটারের প্রকৃত ব্যবহারকারী বিশ্বের যে কোন প্রান্ত থেকে অন্য কোন ব্যক্তি দ্বারা কম্পিউটার ওপেন করতে পারবেন। এ ক্ষেত্রে ২য় ব্যবহারকারী পাসওয়ার্ড দেখতে পারবে না। অজানা পাসওয়ার্ড হিসেবে কম্পিউটার চালু হবে। এই ডিভাইস পরিচালনায় কোন ধরণের ওয়্যার বা ইন্টারন্টের প্রয়োজন হবে না। কম্পিউটারটি প্রকৃত ব্যবহারকারীর নিয়ন্ত্রণে থাকায় ২য় ব্যক্তিটি নিজের ইচ্ছামত ব্যবহার করতে পারবে না। কারণ প্রকৃত ব্যবহারকারী বিশ্বের যে কোন প্রান্ত থেকে কম্পিউটারটি অফ করে দিতে পারবে। কম্পিউটার অফ হয়েছে, কিনা তা নিশ্চিত হবার জন্য কম্পিউটারের প্রকৃত ব্যবহারকারীর মোবাইলে কল/মেসেজ যাবে। শুধু তাই নয়, এই ডিভাইস দ্বারা বাসা বাড়ির দরজা এবং ব্লিডিং অটোমেশন সিস্টেমে ব্যবহার করতে পারবে।
যে সকল স্থানে পাসওয়ার্ড ব্যবহার করে নিরাপত্তা প্রদান করা হয় সে সকল স্থানে (রেফারেন্স পাসওয়ার্ড লক খোলা ডিভাইস) ব্যবহার করে সিকিউরিটি সিস্টেমকে আরও শক্তিশালী করবে। যা সরকারিভাবে সরকারি বা ব্যক্তিগত কম্পিউটার আবিস্কৃত ডিভাইসটি ইন্সটল থাকলে মূল্যবান গোপনীয় তথ্য হাতিয়ে নেয়া অসম্ভব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com