শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হবিগঞ্জ পৌরসভায় সরকারি নির্দেশনা উপেক্ষিত পৌরবাসী উন্নয়ন থেকে বঞ্চিত হলে এই দায় কার ?

  • আপডেট টাইম বুধবার, ২৫ অক্টোবর, ২০১৭
  • ৪৭৮ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জ পৌরসভার মেয়রের বরাতে গতকাল জেলার কয়েকটি পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতি প্রতিবাদ জানিয়েছেন হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। পত্রিকায় প্রদত্ত এক বিবৃতিতে সংগঠনের সভাপতি এডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটো এবং সাধারণ সম্পাদক মোতাচ্ছিরুল ইসলাম বলেন, সরকারি নির্দেশনা উপো করে হবিগঞ্জ পৌরসভায় বেশ কয়েকটি সড়ক ও স্থাপনায় পৌর মেয়র জি কে গউছ ভিত্তিপ্রস্তর, উদ্বোধন এবং দর্শনীয় স্থানে নাম ফলক স্থাপন করায় বাস্তবায়নাধীন প্রায় ১০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। তারা বলেন, গত ২৪ মে ও ৮ অক্টোবর এলজিইডির সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক হবিগঞ্জ পৌরসভাকে দেওয়া পৃথক দুটি পত্রে জানান, সরকারের গৃহীত উন্নয়ন কর্মকান্ড এবং এর অর্জিত সুফল সম্পর্কে জনগণকে অবহিত করার লক্ষ্যে প্রতিটি উন্নয়ন কর্মকান্ডের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নির্মিতব্য অবকাঠামো সমূহের শুভ উদ্বোধন এবং বিভিন্ন উল্লেখযোগ্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তা নিয়মিতভাবে প্রচার করা প্রয়োজন। কিন্তু এই চিঠি পাশ কাটিয়ে মেয়র ১২ অক্টোবরের পুর্বের নামফলক তার নিজের নামে বসিয়েছেন। নামফলক বসানোর রাজনীতিতে বিশ্বাস করেন না বলে মেয়র বক্তব্য দিয়েছেন। প্রকৃতপক্ষে নামফলক স্থাপন বা উদ্বোধন পৌর মেয়র করতে পারেন না। এটি শুধু সরকারি নীতিমালায় উল্লেখিত ব্যক্তিবর্গরাই করার অধিকার রাখেন। এছাড়াও হবিগঞ্জে শারদীয় দুর্গাপূজায় প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে মেয়রকে বাধা দেওয়া হয়েছে মর্মে যে বক্তব্য তিনি দিয়েছেন তা সঠিক নয়। পৌর মেয়র সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকান্ডের আসামী হওয়ায় এবং মামলাটি বিচারাধীন থাকায় জেলা ও পৌর পূজা উদযাপন পরিষদ মেয়রকে প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে না আসার জন্য বলেন। ওই সময় প্রতিমা বিসর্জনের ঘাটে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সরকারের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
জেলা আওয়ামী লীগ কার্যালয়ের রাস্তা এবং সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহিরের বাসার রাস্তা পৌর মেয়র নির্মাণ করেছেন বলে যে বক্তব্য পত্রিকায় দিয়েছেন সে সম্পর্কে বিবৃতিতে পৌর আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেন, পৌর এলাকায় সকল রাস্তাঘাট, ড্রেন নির্মাণ করা ও ময়লা আবর্জনা পরিষ্কার করা পৌর মেয়রের দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। কিন্তু সরকারি নীতিমালা অনুযায়ী উন্নয়ন কাজের নামফলক বা উদ্বোধনী ফলক স্থাপন মেয়রের দায়িত্ব ও কর্তব্যের মাঝে পড়ে না। সরকারি কর্মকর্তাদের বাসভবন নির্মাণ, রণাবেক্ষণ ও সংস্কার করার জন্য সরকারি প্রতিষ্ঠান গণপুর্ত বিভাগ দায়িত্ব পালন করে। অথচ হবিগঞ্জ জেলা ও দায়রা জজের বাস ভবনে সরকারি বিধি লংঘন করে রাস্তা ও ড্রেন নির্মাণ করে দিয়েছেন পৌর মেয়র। এটি কতটুকু বিধি সম্মত? জেলা আওয়ামী লীগের কার্যালয়ের রাস্তা ও সংসদ সদস্যের বাসার সামনের রাস্তা যদি পৌর মেয়র নির্মাণ করে থাকেন এবং এটি যদি বেআইনী হয়, তাহলে কেন মেয়র এটি করলেন ? তা আমাদের কাছে বোধগম্য নয়। হবিগঞ্জ পৌরসভা জনগণের প্রতিষ্ঠান। জনগণের প্রতি দায়িত্ব ও কর্তব্যের কারণেই পৌর মেয়র এটি করে থাকবেন। পৌর মেয়র ১২ অক্টোবরের চিঠির মর্ম উল্লেখ করলেও ৫ মে তারিখের নির্দেশনা অনুসরণ করেননি এবং তা সংবাদপত্রে তুলে ধরেননি। কিবরিয়া হত্যার আসামী আওয়ামী লীগ কাউকে করে নাই। কিবরিয়া হত্যাকান্ডের প্রধান আসামী মুফতি হান্নান আদালতে ১৬৪ ধারার জবানবন্দিতে জি কে গউছ, আরিফুল হক, হারিছ চৌধুরীকে নিয়ে সাবেক স্বরাস্ট্র প্রতিমন্ত্রী বাবরের বাসায় সিলেট বিভাগের আওয়ামী লীগের জনপ্রিয় নেতাদের হত্যার মুল পরিকল্পনা গ্রহণ করেছিলেন বলে স্বীকারোক্তি দিয়েছেন। এছাড়াও মেয়র গউছ বিবৃতিতে উল্লেখ করেন কারা অভ্যন্তরে তাকে হত্যার চেষ্ঠা করা হয়েছিল। তা সম্পুর্ণ মিথ্যা ভিত্তিহীন ও বানোয়াট। কারণ আসামী ইলিয়াছ ম্যাজিস্ট্রেটের নিকট ১৬৪ ধারার জবানবন্দিতে উল্লেখ করে, মেয়র ৩০ লাখ টাকায় ভাড়া করেন আওয়ামী লীগ নেতাদের হত্যা করতে। আওয়ামী লীগ কোন ধরণের ষড়যন্ত্র ও হত্যার রাজনীতিতে বিশ^াস করে না।
গত ১২ অক্টোবর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতি করণ (সেক্টর) প্রকল্পের পরিচালক এ কে এম রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে জানান, বাংলাদেশ সরকার, এডিবি ও ওএফআইডি সহায়তাপুষ্ট তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের আওতায় বাস্তবায়িত/বাস্তবায়নাধীন প্রতিটি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও শুভ উদ্বোধনী মাননীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, এলজিইডি‘র প্রধান/অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও গন্যমান্য ব্যক্তিবর্গকে দিয়ে শুভ উদ্বোধন করাতে হবে। এছাড়া গৃহিত উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে জনগণকে অবহিত করার জন্য ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ব্যাপকভাবে প্রচার করতে হবে।
কিন্তু এই বিধিমালা অনুসরণ না করায় বর্তমানে হবিগঞ্জ পৌরসভায় বাস্তবায়নাধীন ইউজিপ-২ প্রকল্পের প্যাকেজের কাজের ওয়ার্ক অর্ডার এবং চুক্তিপত্র সম্পাদন না করার জন্য অনুরোধ জানিয়েছেন প্রকল্প পরিচালক। সুনির্দিষ্ট নির্দেশনা উপেক্ষিত হওয়ায় উন্নয়ন প্রকল্পসমুহ বাস্তবায়ন নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। অথচ মেয়র বলেছেন, উন্নয়ন কর্মকান্ড বাধাগ্রস্ত হবে না। এটি পৌর নাগরিকদের উন্নয়ন থেকে বঞ্চিত করার শামিল। প্রকল্পের উন্নয়ন থেকে পৌরবাসী বঞ্চিত হলে এর দায় কে নিবেন ?

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com