মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

রোযা না রাখার পরিণতি ॥ এবিএম আল-আমীন চৌধুরী

  • আপডেট টাইম রবিবার, ১১ জুন, ২০১৭
  • ৫২৭ বা পড়া হয়েছে
by Photos8.com

রোযা সকল যুগের সকল আম্বিয়ায়ে কেরাম আলাইহিমুস সালামের উম্মতের উপরই ফরয ছিল। তবে কারও রোযা ছিল সপ্তাহে এক দিন, কারো ছিল প্রতি মাসের ১৩, ১৪ এবং ১৫ তারিখে, কারো ছিল একদিন পরপর। একেক যামানায় একেক রকম ছিল রোযার পদ্ধতি। উম্মতে মুহাম্মদী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর মাহে রামাদ্বানের পুরো মাস রোযা পালন করা ফরয। রোযার অস্বীকারকারী কাফের। এ মাসে রোযা ত্যাগ করা সুস্পষ্ট গুরুতর কবিরাহ গুনাহ। শরিয়ত সমর্থিত কোন কারণ ছাড়া এ ফরয ত্যাগকারীদের জন্য রয়েছে ভয়ংকর শাস্তি। মহান আল্লাহ পাকের পক্ষ থেকে এমন ফযিলত ও মর্যাদার মাহে রামদ্বানে রোযা না রাখাটা সত্যিই দুর্ভাগের লক্ষণ। পবিত্র কাল্লামুল্লাহ শরীফে মহান আল্লাহ তায়ালার সুস্পষ্ট বাণী, “তোমাদের উপর রোযা ফরয করা হয়েছে। যেমনিভাবে ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর।” অনত্র বলেন, “তোমাদের মধ্যে যারা রামাদ্বান পায় সে যেন রোযা রাখে।” অতএব মাহে রামাদ্বানে রোযা রাখা ছাড়া কোন বিকল্প নেই।
রোযা ত্যাগকারীদের সম্পর্কে হদিস শরীফে এসেছে, হযরত আবু উমামা বাহেলি রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, “একদা আমি ঘুমিয়ে ছিলাম, সহসা দুজন লোক এসে আমার বাহু ধরে আমাকেসহ তারা এক দুর্গম পাহাড়ে আগমন করল। তারা আমাকে বলল, আরোহণ কর। আমি বললাম, আমি আরোহণ করতে পারি না। তারা বলল, আমরা তোমাকে সাহায্য করব। আমি ওপরে আরোহণ করলাম। যখন পাহাড়ের চূড়ায় পৌঁছলাম, বিভিন্ন বিকট শব্দের সম্মুখীন হলাম। আমি বললাম, এ আওয়াজ কিসের তারা বলল, এগুলো জাহান্নামীদের ঘেউ ঘেউ আর্তনাদ। অতঃপর তারা আমাকে নিয়ে রওনা করল। আমি এমন লোকদের সম্মুখীন হলাম, যাদেরকে হাঁটুতে ঝুলিয়ে রাখা হয়েছে। তাদের চোয়াল ক্ষতবিক্ষত। অবিরত রক্ত ঝরছে। রাসূলুলাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি বললাম, এরা কারা? তারা বলল, এরা হচ্ছে সেসব লোক, যারা রোযা পূর্ণ হওয়ার আগে ইফতার করত।” (আল-মুসতাদরাকে হাকেম)
রামাদ্বানে যে ব্যক্তি জেনে ও ইচ্ছাকৃতভাবে, কোন কারণ ব্যতীত সময় হওয়ার পূর্বে ইফতার করে, তার জন্য কঠোর হুশিয়ারি রয়েছে এ হাদিসে। এটা কবিরা গুনাহ, যার জন্য রয়েছে কঠিন শাস্তি। আমাদের বুঝতে হবে, সূর্যাস্তের পূর্বে ইফতারে যদি এ শাস্তি হয়, তাহলে যে রামাদ্বানের রোযা রাখে না, অথবা কোন কারণ ব্যতীত কয়েক রামাদ্বান ইফতার করে, সে এরূপ বা তার চেয়ে কঠিন শাস্তি ভোগ করবে সন্দেহ নেই। অতএব যার থেকে এরূপ ঘটে তার কর্তব্য দ্রুত তওবা করা, যেন তাকে কবরের এ আযাব ¯পর্শ না করে।
অন্য হদিসে হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ ফরমান, যে ব্যক্তি বিনা ওজরে ইচ্ছাপূর্বক মাহে রামাদ্বানের রোযা ভঙ্গ করেছে, অন্য সময়ের সারা জীবনের রোযা তার সমকক্ষ হবে না। (আহমদ)
যারা মাহে রামাদ্বানের রোযার ধার ধারেনা; তারা ইসলামের পঞ্চ স্তম্ভের অন্যতম প্রধান স্তম্ভে কুঠারাঘাত করল। সে আদমশুমারীতে মুসলিম হতে পারে কিন্তু মহান পরওয়ার দেগারে আলমের দরবারে মুসলিম নয়। আমাদের সমাজে কোন কোন বদবখত মূর্খ রয়েছে, যারা রোযাতো রাখেই না; বরং রোযার এবং রোযাদারদের সাথে বেআদবী ও বিরুপ আচরণ করে। তারা বলে যে, “যার ঘরে ভাত নাই সেইতো রোযা রাখে। আমাদেরকে উপবাস রেখে আল্লাহর লাভ কি?” এ সব কথায় নিঃসন্দেহে ঈমান নষ্ট হয়ে যায়।
একটি কথা মনে রাখতে হবে, কেউ সারা জীবন কোন ইবাদত না করলেও কাফের হয় না; কিন্তু শরীয়তের যে কোন ছোট একটি বিধানের সাথে উপহাস ঠাট্টা-বিব্রপ করলে বেঈমান হয়ে যায়। আর রোযাতো একটি প্রতিষ্ঠিত ফরয ইবাদত। ইসলামের মূল ভিত্তির অন্যতম। যে ব্যক্তি রোযা অস্বীকার করলো সেতো ইসলামকেই অস্বীকার করলো। রঈসুল মুফাসসিরীন বিশিষ্ট সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু রোযা ত্যাগকারীদের ব্যাপারে বলেন, “ইসলামের ভিত্তি তিনটি। ঈমান, নামায এবং রোযা। যে এ তিনটির কোন একটিও ত্যাগ করলো সে কাফের। এসব লোক কতলের যোগ্য।” তবে এরূপ হত্যার আদেশ ইসলামী রাষ্ট্রের আমীরুল মুমিনীনই দিতে পারেন। ইসলামী হুকুমত না থাকার কারণে হত্যা করা না হলেও এদের সকলকে অন্তরের অন্তস্থল থেকে ঘৃণা ও নিন্দা করতেই হবে। এটা ঈমানদারদের বৈশিষ্ট্য। অতএব, সকল মুসলমানের উচিত মাহে রামাদ্বানের রোযা যথাযথভাবে আদায় করা। সকল ঈমান বিধ্বংসি কথা ও কাজ থেকে বিরত থাকা। মহান পরওয়ার দেগারে আলম আল্লাহ তায়ালাকে ভয় করা। কবর আযাব থেকে নিজে এবং পরিবার পরিজনকে সুরার ব্যবস্থা গ্রহণ করা।  আল্লাহ আমাদের তৌফিক দিন। আমীন!
আজকের দোয়া- “আল্লাহুম্মা তাহহিরনী ফিহি মিনাদ দানাসি ওয়াল আকযারি, ওয়া ছাব্বিরনী ফিহি আলা কা-য়িনাতিল আকদারি, ওয়া ওয়াফফিকনী ফিহি লিত্তুকা ওয়া সুহবাতিল আবরারি, বি আউনিকা ইয়া কুররাতা আইনিল মাসাকীন।”
-হে আল্লাহ! আজকের দিনে আমাকে নাপাক ও ময়লা থেকে পবিত্র করো। তোমার ইচ্ছা ও তাকদীরের ভাল মন্দ সকল অবস্থায় ধৈর্য্য দান করো। তোমার বিশেষ অনুগ্রহে আমাকে তকওয়া অর্জন এবং নেককারগণের সাহচর্যে থাকার তৌফিক দান করো। হে মিসকিনদের প্রশান্তি ও স্থিরতার মালিক। লেখক:
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com