শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হাওরে বিপর্যয়ের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি

  • আপডেট টাইম শনিবার, ২৭ মে, ২০১৭
  • ৪৫৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ সম্প্রতি দেশের উত্তর-পূর্বাঞ্চলের হাওরে বন্যায় ভয়াবহ বিপর্যয় অনুসন্ধান ও সমাধান অনুসন্ধানে ‘গণতদন্ত কমিশন’ গঠন করেছে পরিবেশবাদীরা। ২৮ জন পরিবেশবাদী এবং সমাজকর্মীর সমন্বয়ে এই কমিটি গঠন করা হয়েছে।
শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘হাওরের পাশে বাংলাদেশ’ শিরোনামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। এতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে সভাপতি এবং হাসনাত কাইয়ুমকে সদস্য সচিব করা হয়।
কমিটির অন্যতম সদস্য আনু মোহাম্মদ বলেন, সম্প্রতি হাওর অঞ্চলে ঘটে যাওয়া ঘটনা মানব সৃষ্ট একটি দুর্যোগ। অথচ এটিকে পরিবেশের বিপর্যয় বলে চালিয়ে দেওয়া হয়েছে। হাওরের বুকে ডুবো সড়ক করে হাওরের পানি প্রবাহ বিঘিœত করা হয়েছে। হাওর এবং এর পার্শ্ববর্তী নদীতে পলি জমে ভড়াট হয়ে যাওয়ার পরেও ড্রেজিং না করায় পানি ঠিকমত ভাটিতে নামতে পারছে না। এছাড়া বাধগুলো টেকসইভাবে  তৈরি না করায় অল্প চাপে তা ভেঙ্গে যায়। তিনি আরও বলেন, হাওরে এত বড় বিপর্যয়ের পরও সরকার দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করেনি। হাওরবাসীর কল্যাণে জলমহালের ইজারা বাতিল করে ভাসান পানিতে মাছ ধরার অবাধ অধীকারের দাবি করেন তিনি।
বেলার নির্বাহী পরিচালক রিজওয়ানা হাসান সিদ্দিকী বলেন, হাওর বাংলাদেশের একটি সম্পদ। পৃথিবীতে একমাত্র বাংলাদেশেই হাওর আছে। অথচ এটা ধ্বংসের পায়তারা চলছে। জাফলং ধ্বংস হয়েছে, কক্সবাজারের পাহার ধ্বংস করেছে, সুন্দরবন ধ্বংসের সকল প্রস্তুতি শেষ। এখন হাওরকে শেষ করতে এর মাঝে ডুবো সড়ক তৈরি করা হচ্ছে। সেনানিবাস তৈরির প্রকল্প হাতে নেয়া হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ থেকে ইউরিনিয়াম আসার কারনে মাছ মরেছে অভিযোগ আসার পরেও সরকার এটা উড়িয়ে দিয়েছে। অথচ যে দেশ থেকে ইউরিনিয়াম আসার অভিযোগ আসলো সেই দেশের নাগরিকরা এর বিরুদ্ধে প্রতিবাদ করেছে।
আগামী ৬ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার প্রতিশ্র“তি দিয়ে কমিশনের সভাপতি সিরাজুল ইসলাম বলেন, দেশে দুর্যোগ আসলে বহু মানুষ, প্রতিষ্ঠান লাভবান হয়। তদন্তের মাধ্যমে তাদের চিহ্নিত করা হবে। হাওরের সমস্যা মানুষের তৈরি। এর জন্য সব থেকে বেশী দায়ী প্রতিবেশীরা। তাদের অসতর্ক উন্নয়ন আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এর জন্য তিনি জ্ঞান চর্চার অভাবকে দায়ী করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com