শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

সুজাতপুরে খোয়াই নদীর বাধ ভেঙ্গে হুমকির মূখে কয়েক হাজার হেক্টর বোরো জমি ॥ ২০ গ্রামের মানুষের চলাচলের রাস্তা অস্থিত্ব সংকটে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৫৮০ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ বানিয়াচং উপজেলার সুজাতপুর ইউনিয়নের শতমূখা গ্রামের দক্ষিণ দিকে অবস্থিত খোয়াই নদীর বাধ ভেঙ্গে মারাত্মক হুমকির মূখে পড়েছে কয়েক হাজার হেক্টর বোরো জমির ফসল । আর প্রায় ২০টি গ্রামের কয়েক হাজার মানুষের চলাচলের রাস্তাটিও বিলিন হয়ে অস্থিত্ব সংকটে। এই বাধটি ভেঙ্গে গত বছরেও তলিয়ে ছিল সুজাতপুর, শতমূখা, রাধাপুর, দক্ষিণ সাঙ্গর, দত্তপুর, বাজুকা, ইকরাম, বাল্লা, মধুপুর, চন্দ্রপুরসহ আশপাশের কয়েকটি গ্রামের প্রায় ৬ হাজার একর ফসলি জমি। এভাবে বছরের পর বছর সাধারণ মানুষের হাজার হাজার একর ফসলি জমি তলিয়ে গেলেও কর্তৃপক্ষ যেন দেখেও না দেখার ভান করছে। আর বাধ ভাঙ্গার পর তাৎক্ষণিক মেরামতের নামে পানি উন্নয়ন বোর্ডের কতিপয় অসাধু কর্মকর্তারা হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। নামেমাত্র মেরামত বা কোন রকমের সামান্য কিছু মাঠি ফেলে বিল উত্তোলন করে নিচ্ছে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্টান। এ যেন ধেখার কেউ নেই!
জানা যায়, উপজেলার সুজাতপুর ইউনিয়নসহ আশপাশের কয়েকটি গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা শতমূখা খোয়াই নদীর বাধ। আর খোয়াই নদীর প্রবল স্রোতে গ্রামীণ জনগোষ্ঠীর যাতায়াতের রাস্তা তথা নদীর বাধটি বিলীন হওয়ার পথে। সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, প্রয়াত চেয়ারম্যান আব্দুল্লাহ চৌধুরী বাড়ি সামনে থেকে সুজাতপুর বাজারের সম্মুখ পর্যন্ত নদীর পাড় ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। আর বাধের সাথে সাথে বিলীন হয়ে যাচ্ছে শতমূখা গ্রামের একমাত্র খেলার মাঠও।
এর ফলে দক্ষিণ বানিয়াচঙ্গের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ হানিফ দ্বি-মূখি উচ্চ বিদ্যালয়, সুজাতপুর বাজার, সুজাতপুর বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়, ব্র্যাক আঞ্চলিক কার্যালয়, সুজাতপুর বাজার কৃষি ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্টানে আসা মানুষ জনের পড়তে হচ্ছে নানাবিধ সমস্যায়। আসা যাওয়ার ক্ষেত্রে স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যেমন কোনো ধরনের উদ্যোগ চোখে পড়ছে না তেমনি স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের নদীরপাড় ভাঙ্গনে প্রতিরোধ কল্পে কোন কার্যক্রম দেখা যায়নি। এমনকি তারা বিষয়টি কর্ণপাতও করেননি। দীর্ঘদিন ধরে মেরামত করে কংক্রিট ব্লক বসানোর কথা থাকলে কিছুই করা হচ্ছে না। ধীরে ধীরে মাটি ভাঙ্গতে ভাঙ্গতে এমন এক পর্যায়ে পৌঁছেছে চলতি বোরো মৌসুমে ফসলের মারাত্মক ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা।
স্থানীয় কয়েক জনের সাথে কথা হলে তারা বলেন, নদীর পাড় ধীরে ধীরে ভাঙ্গতে ভাঙ্গতে প্রায় ৩০ থেকে ৪০ হাত ভূমি নদীর গর্বে বিলীন হয়ে গেছে। গত বছর খোয়াই’র প্রবল স্রোতে পাড়ের বেশ কিছু অংশ তলিয়ে যায়। নদীর পাড়টি পানি উন্নয়ন বোর্ড কর্তৃক প্রায় ২৫/২৬ বছর আগে স্থানীয় জনগনের চলাচল এবং বন্যা থেকে রক্ষা করতে নির্মিত হয়েছিল।
এ ব্যাপারে সাবেক শিক্ষক খোরশেদ আলম চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন, নদীর এপাড় ভাঙ্গে ওপাড় গড়ে। উপর ওয়ালা ইচ্ছাই হয়। তার মধ্যে রক্ষণনাবেক্ষণ করতে হয়। না হলে সমস্যা হবেই। গত বছরে বন্যায় নদীর পাড়টি ভেঙ্গে বোরো ফসলের ক্ষতির কথা উল্লেখ করে তিনি আরও বলেন, যদি দ্রুত সময়ের মধ্যে ভাঙ্গার স্থানে কংক্রিট ব্লক বসানো না হয় তাহলে এলাকার হাজারো হেক্টর ভূমি দিগন্ত বিস্তৃত বোরো ফসল পানিতে তলিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে কয়েক হাজার কৃষক। পানিতে তলিয়ে যাবে গ্রামীণ কৃষকের হাতের তৈরি ধানের মাঠ। ক্ষতিগ্রস্থ হবেন কৃষক। বাজার করে বাড়ি যাওয়ারত ইউসুফ খান চৌধুরী বলেন, এভাবে নদীর পাড় থেকে প্রায় ৩০ থেকে ৪০ হাত দুরে ছিলো খোয়াই নদী। গত ২ বছরে ধীরে ধীরে ভাঙ্গতে ভাঙ্গতে এখন নদী চলে এসেছে খেলার মাঠে। সে সময় মেরামতে উদ্যোগ নিলে এখন এতটা ক্ষতিগ্রস্থ হত না। জনসাধারণের যাতায়াত এবং নদীর পানি যাতে নিয়ন্ত্রণে থাকে সেই লক্ষে বাঁধটি অনেক উঁচু করা হয়েছিল। ফলে শতমুখা, পুরানহাটি, নোয়াহাটি, শুভংপুর, গুনিপুর, রাধাপুর, যাদবপুরসহ কয়েকটি গ্রামের লোকজন নৌকার পরিবর্তে এই বাঁধটিকে সড়ক হিসেবে ব্যবহার করে আসছে। বর্ষা মৌসুমে নৌকার ব্যবহার প্রয়োজন বোধ করতো না ওই সব এলাকার মানুষ।
নাম প্রকাশ না করার শর্তে ষাটোর্ধ এই ব্যক্তি বলেন কাজটি এতোদিন হয়নি এখন কি আর হবে? অতি সহজে কাজটি হবে কি না সন্দেহ প্রকাশ করেন ওই ব্যক্তি। তিনি বলেন জনসাধারণের দুর্ভোগের কথা এখন আর কেহ ভাবে না। প্রত্যেকেরই শুধু খাই খাই মনোভাব।
হানিফ খান হাই স্কুলে যাওয়াতরত কয়েকজন ছাত্র/ছাত্রী জানান, প্রতিদিনিই নদীর বাঁধের উপর দিয়ে স্কুলে যাওয়া-আসা করতাম। কিন্তু এখন অনেক পুরো গ্রাম ঘুরে যেতে হয়। শুকনো সময় আমরা খোলা মাঠ পেরিয়ে স্কুলে গিয়েছি। আর বর্ষার সময় নদীর বাঁধটিই একমাত্র স্কুলে আসা-যাওয়ার মাধ্যম। একপাশে নদী আর অন্যদিকে নদীর পাড়ের নিচ অংশ হলো খেলার মাঠ। বর্ষার এই মাঠটি পানিতে ঢাকা থাকে। ছোট ছোট ঢেউয়ের ফলে পানি এদিক সেদি ছুটাছুটি করে। হাত উচিঁয়ে দেখিয়ে তারা আরও বলেন, ভাঙ্গন প্রতিরোধে এখনই কাজ শুরু না করলে দিগন্ত বিস্তৃত ধানের জমিগুলোর ব্যাপক ক্ষতি হবে। কৃষকদের পরিশ্রম বৃথা যাবে। অর্থনীতিতে মারাত্মক ধাক্কা খাবে। গ্রামীণ জনগোষ্ঠী স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হবে। এই বাঁধের নিয়মিত পথচারি আমেনা খাতুন বলেন, ৩/৪ বছর ধরে ভাঙ্গতে ভাঙ্গতে নদীর পাড় বিলীন হয়ে গেছে। আমাদের দুর্ভোগ শেষ নেই!
বোরো ফসলের জমিতে চারার আগাছা পরিষ্কার-পরিচ্ছন্নরত কয়েকজন কৃষকের সাথে কথা বললে জানান, গত বোরো মৌসুমের সময় নদীর পাড়টি ভেঙ্গে যায়। যদি সামনে চৈত্র মৌসুমে ভাঙ্গনকবলিত স্থানে কংক্রিটে ব্লক বসানো না হয় তাহলে এই পরিশ্রমের ফসল পানিতে তলিয়ে যাবে। হাজারো কোটি টাকার ধান নষ্ট হবে। আমদেরকে না খেয়ে মরতে হবে। কৃষিই প্রাণ, কৃষিই প্রধান চালিকা শক্তি আমাদের। খোয়াই নদীর পাড় ভাঙ্গন প্রতিরোধে প্রয়োজনীয় কাজ শুরু করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় জন সাধারণ।
সুজাতপুর বাজার কমিটির সাবেক সভাপতি শুভ আহমেদ মজলিস বলেন, আগে আমাদের বাজারে প্রতিদিন কয়েক হাজার লোক জনের সমাগম হত। বর্তমানে রাস্তার কারনে এখন অনেক লোকজন কমে গেছে। তাই এলাকাবাসীর পক্ষ থেকে আমাদের দাবী দ্রুত রাস্তাটি মেরামত করে এলাকার মানুষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে পদক্ষেপ নিবে কৃর্তপক্ষ।
সাবেক চেয়ারম্যান এনাম খান চৌধুরী ফরিদ বলেন, আমি চেয়ারম্যান থাকাকালীন সময়ে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দিয়ে আনুষ্টানিকভাবে জানিয়েছিলাম বাধ মেরামতের বিষয়ে। কিন্তু কর্তৃপক্ষ এখন পর্যন্ত কার্যকর কোন ব্যবস্থা নেয়নি। কর্তৃপক্ষের উদাসিনতার কারনে গত বছরেও আমার এলাকার মানুষের ব্যাপক ক্ষতি হয়েছে। এবারও যদি দ্রুত কাজ শুরু না হয় তাহলে আমাদের ব্যাপক ক্ষতি হয়ে যাবে।
এ ব্যাপারে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম বলেন, আমরা ইতিমধ্যে ওই বাধ মেরামতের জন্য জন্য টেন্ডার আহ্বান করেছি। খুব শীঘ্রই ওই এলাকায় বাধ নির্মাণ কাজ শুরু হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com