বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

তথ্য প্রযুক্তি আইনে মামলায় সাংবাদিক শোয়েব গ্রেপ্তার

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০১৬
  • ৪৩৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ তথ্য প্রযুক্তি আইনে আইনের মামলায় দৈনিক সমকাল ও চ্যানেল ২৪ এর হবিগঞ্জ জেলা প্রতিনিধি শোয়েব চৌধুরীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সকালে হবিগঞ্জ সদর থানার এসআই আব্দুল্লাহ আল জাহিদের নেতৃত্বে একদল পুলিশ রাজনগর এলাকার অনামিকা কমিউনিটি সেন্টারের সামন থেকে তাকে গ্রেফতার করে। পরে দুপুরে হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিশাত সুলতানার আদালতে তাকে হাজির করা হলে বিজ্ঞ আদালত তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
এদিকে, রাতে পুলিশ শোয়েব চৌধুরীর অফিস থেকে একটি কম্পিউটারের পিসি জব্ধ করে। হবিগঞ্জ সদর থানার ওসি ইয়াছিনুল হক জানান, খোয়াই নগরী আইডির এডমিন বের করতে শোয়েব চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ডের আবেদন করা হবে। অপরদিকে, মামলার অপর আসামী দৈনিক প্রথম আলো’র হবিগঞ্জ প্রতিনিধি হাফিজুর রহমান নিয়নকে গ্রেফতার করার জন্য তার বাসাসহ শহরের বিভিন্ন স্থানে অভিযান চালায় পুলিশ। তাকে কোথাও খুঁজে পায়নি। পুলিশের ধারণা গ্রেফতার এড়াতে নিয়ন হবিগঞ্জ শহর ছেড়ে পালিয়ে গেছে।
মামলার বিবরণ ও পুলিশ সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে ‘খোয়াই নগরী’ নামে ফেসবুকের একটি আইডি থেকে হবিগঞ্জের বিভিন্ন ব্যক্তি, জনপ্রতিনিধি, বিভিন্ন গ্রাম সম্পর্কে আপত্তিকর মন্তব্য এবং সাম্প্রদায়িক উস্কানীমূলক মন্তব্য প্রকাশ করা হয়। আর মন্তব্য প্রকাশের সাথে সাথেই তাতে মন্তব্য এবং লাইক দিয়ে থাকেন সাংবাদিক শোয়েব চৌধুরী ও দৈনিক প্রথম আলোর হবিগঞ্জ প্রতিনিধি হাফিজুর রহমান নিয়ন। সম্প্রতি একইভাবে হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক খোয়াই’র যুগ্ম সম্পাদক হারুনুর রশিদ চৌধুরী সম্পর্কে আপত্তিকর মন্তব্য প্রকাশ করা হয়। আর এতে তিনি ক্ষুব্ধ হয়ে গত রবিবার রাতে হবিগঞ্জ সদর থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করেন।
খোয়াই নগরী আইডি থেকে বিভিন্ন পোস্ট দেয়া হয়। যা মানহানীকর। গত ৪ আগস্ট দেয়া পোস্টে বলা হয়, ‘হবিগঞ্জ শহরের বি-জামান খান সড়কে অবস্থিত একটি হোটেল কাম কমিউনিটি সেন্টারের মালিকের (লন্ডন প্রবাসী) সাথে শহরে আলোচিত এক নারীর সেক্স ভিডিও ক্লিপ এখন অনেকের মোবাইলে ছড়িয়ে পড়েছে। পাশাপাশি শহরের কালীবাড়ি সড়কে অবস্থিত একটি লোকাল পত্রিকা (নদীর নামে নাম) এ পত্রিকার নির্বাহী সম্পাদককেও একই ভিডিও ক্লিপে আপত্তিকর অবস্থায় দেখা গেছে। ছি- ওরা নাকী সমাজের বিশিষ্ট।’ পোস্টটি শেয়ার হওয়ার পর আসামী শোয়েব চৌধুরী ৬ আগস্ট উক্ত পোস্টে উদ্দেশ্যমূলকভাবে মন্তব্য লেখেন, ‘বাঙ্গালীর দুই হাত ব্যস্ত থাকে। একটি থাকে পরের পাছায় আর আরেকটি থাকে নিজের পাছা সামাল দিতে। লে হালুয়া। ক্লিপের অপেক্ষায় রইলাম। এখন তোর কি হবে রে সাধু।’
একই দিন আসামী হাফিজুর রহমান নিয়ন উক্ত পোস্টে মন্তব্য লিখেন, “কিছু সংখ্যক সাংবাদিক মানুষের মান মারেন পত্রিকার পাতায়, এসব সাংবাদিকদের মান যাচ্ছে এখন ফেসবুকে। বাহ-বাহ–”।
খোয়াই নগরী নামে ফেসবুক আইডি থেকে যখনই কোন পোস্ট দেয়া হয় তখনই ২নং ও ৩নং আসামী সেগুলোতে বিভিন্ন অশ্লীল উস্কানীমূলক, মানহানীকর, সামাজিক ও রাষ্ট্রীয় শৃংখলা বিনষ্টকারী মন্তব্য লিখে শেয়ার করে থাকেন এবং মৌখিকভাবে উক্ত পোস্টটি দেখার এবং শেয়ার করার জন্য তাদের পরিচিতজনদেরকে অনুরোধ করে থাকেন। একই আইডি থেকে ২০১৪ সালের ৫ অক্টোবর হবিগঞ্জের বিশিষ্ট লেখিকা ও নাট্যকার রুমা মোদককে তসলিমা নাসরিনের সাথে তুলনা করে তাকে দেশছাড়া করার উদ্দেশ্যে উক্ত পোস্টে লিখা হয় “হবিগঞ্জের রুমা মোদক কারো কাছে সাহিত্যিক বা নাট্যকার হিসেবে পরিচিত। আমার কাছে কি তা পরে বলবো। তিনি গতকাল একটি স্ট্যাটাস দিয়েছেন, তাতে নিজেকে সংখ্যালঘু হিসেবে দাবী করেন। এ লেখায় তিনি কি ইংগিত করেছেন তা নিজেই ভালো জানেন। এর আগেও তিনি ইউক্রেন স্বাধীন হওয়ার সময় আরেকটি স্ট্যাটাসে বাংলাদেশেও এরকম নির্বাচনের দাবী করেন। আমি তার প্রতিটি লেখায় সাম্প্রদায়িকতার গন্ধ পাই। তিনি নিজেকে তসলিমা নাসরিন ভাবতে চান। কি আর করা যায়, হবিগঞ্জে তো ভালো লেখালেখির মানুষ নাই। যে কারণে অমেধাবীদের লেখা পড়ে মানুষ ভাবে তারা ভালো লেখক। কিন্তু জেলার সীমানা ছেড়ে শায়েস্তাগঞ্জ পাড়ি দিলেই এ ধরণের সাহিত্যিককে আর খোঁজে পাওয়া যাবে না।”
মামলার বাদী হবিগঞ্জের বিশিষ্ট সাংবাদিক হারুনুর রশিদ চৌধুরী বলেন, আমার দৃঢ় বিশ্বাস খোয়াই নগরী আইডিটি অজ্ঞাত পরিচয়ে পরিচালিত হলেও আসামী শোয়েব চৌধুরী ও হাফিজুর রহমান নিয়ন পরস্পর যোগসাজসে অজ্ঞাত আসামীদের সক্রিয় সহযোগিতায় উক্ত আইডি পরিচালনা করে থাকেন। মানহানিকর পোস্টগুলো আরও বিভিন্ন আইডি থেকে শেয়ার করা হয়েছে। এতে করে প্রদত্ত পোস্টটি অনলাইনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ফলে আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ি এবং সমাজে আমার মান সম্মান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। তিনি এর বিচার দাবি করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com