বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

কৃষ্ণপুর গণহত্যা দিবসে এমপি আবু জাহির ॥ শহীদদের তালিকা তৈরি করে ক্ষতিগ্রস্থ পরিবারকে পুনর্বাসন করা হবে

  • আপডেট টাইম সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬
  • ৩৮৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় গতকাল রবিবার লাখাই উপজেলার কৃষ্ণপুর গণহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে কৃষ্ণপুরে পাকিস্তানী হানাদার বাহিনীর সদস্যরা স্থানীয় রাজাকারদের সহায়তায় ১২৭ জন নিরিহ গ্রামবাসীকে হত্যা করেছিল।
দিবসটি পালন উপলক্ষে স্থানীয় কমলাময়ী উচ্চ বিদ্যালয় মাঠে স্থপিত স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পন করেন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির। এ সময় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার এডভোভোকট মোহাম্মদ আলী পাঠান, উপজেলা চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোছাইন সহ শহীদ পরিবারের সদস্যবৃন্দ ও এলাকাবাসী উপস্থিত ছিলেন। কর্মসূচির শুরুতে শহীদ বেদিতে ফুল দেওয়া ছাড়াও ছিল পতাকা উত্তোলন, মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা, বিশেষ প্রার্থনা ও আলোচনা সভা। বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা অমরেন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির। অন্যান্যের মাঝে জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার গৌর প্রসাদ রায়, অবসরপ্রাপ্ত প্রকৌশলী প্রদীপ কুমার রায়, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোঃ আলমগীর খান, দৈনিক জনকন্ঠের জেলা প্রতিনিধি রফিকুল হাসান চৌধুরী তুহিন, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম সহ স্থানীয় নেতৃবৃন্দ এবং শহীদ পরিবারের সদস্যরা বক্তব্য দেন।
প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির বলেন, মুক্তিযুদ্ধ আমাদের অহংকার, আমাদের বিশাল ও শ্রেষ্ঠ অর্জন। কৃষ্ণপুর হবিগঞ্জের মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি নাম। এই গ্রামের নিরিহ মানুষ তাদের জীবনের বিনিময়ে স্বাধীনতা এনে দিয়েছেন। জাতি কখনো এই ত্যাগ ভুলবে না। তিনি বলেন, স্বজন হারানো পরিবারের শোককে শক্তিতে পরিণত করে ক্ষতিগ্রস্থ পরিবারকে পুনর্বাসন করতে হবে। আবু জাহির বলেন, বর্তমান সরকার মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য নানা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। এই এলাকার শহীদদের তালিকা তৈরি করে তাদের পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হবে।
উল্লেখ্য, মুক্তিযোদ্ধাদের আশ্রয়স্থল এবং শতভাগ সনাতন ধর্মাবলম্বী অধ্যুসিত গ্রাম হিসেবে যুদ্ধ চলাকালীন এই গ্রামটি হানাদারদের অন্যতম টার্গেট ছিল। এলাকাবাসী জানান, ১৯৭১ সালের ১৮ সেপ্টেম্বর ভোরে পাকিস্তানী বাহিনী বি-বাড়ীয়া অঞ্চল থেকে নৌকা যোগে এসে ঘুমন্ত গ্রামবাসীকে ধরে এনে কোন কিছু বুঝতে না দিয়েই নদীর পাড়ে সারিবদ্ধভাবে দাড় করিয়ে ব্রাশ ফায়ার করে হত্যা করে। এ সময় অনেকেই লুকানোর চেষ্ঠা করেও রেহাই পাননি। ভাটির জনপদের দুর্গম এই গ্রামটির চারদিকে পানি থাকায় কিছু সংখ্যক লোক গ্রামের গাছ গাছালী আর ঝোপ ঝারে লুকিয়ে প্রাণ রক্ষা করে। এ গ্রামের পঙ্গুত্ব বরণকারী বহু লোক সেদিনের লোমহর্ষক ঘটনার কথা মনে করে এখনও শিউরে উঠেন।
বর্তমান সরকার এই গ্রামে ৭১ সালে জীবন উৎসর্গকারীদের স্মৃতি রক্ষায় একটি বদ্যভূমি নির্মাণের উদ্যোগ গ্রহন করে। জেলা সদর থেকে এক সময় বিচ্ছিন্ন এই গ্রামের ছিল না কোন রাস্তা। সংসদ সদস্য আবু জাহির এর প্রতিশ্র“তি অনুযায়ী একটি সাবমার্জেবল রাস্তা নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এক সময় বর্ষা মৌসুমে নৌকাই ছিল তাদের একমাত্র ভরসা। গ্রামবাসী ও মুক্তিযোদ্ধাদের দাবি আপনজন হারানো পরিবারের সদস্যদের পুনর্বাসন এবং কৃষ্ণপুরের পরিকল্পিত উন্নয়ন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com