শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

প্রস্তুতি চলছে \ মে নাগাদ হতে পারে ইউপি নির্বাচন

  • আপডেট টাইম রবিবার, ৩ জানুয়ারী, ২০১৬
  • ৩৯৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক \ পৌরসভা নির্বাচনের পর এবার সারা দেশের সাড়ে চার হাজারের বেশি ইউনিয়ন পরিষদে নির্বাচন করতে যাচ্ছে নির্বাচন কমিশন। ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান পদে দলীয় ভিত্তিতে নির্বাচন হবে। এ বিষয়ে প্রস্তুতিমূলক কাজ আগেই শুরু হয়ে গেছে। নতুন ভোটার তালিকা চূড়ান্ত হওয়ার পর তফসিল ঘোষণার জন্য বাকি প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন হবে। ভোটগ্রহণ শুরু হতে পারে মে মাসের দিকে।
এদিকে আজ দেশব্যাপী ভোটার হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন। এই তালিকা সম্পর্কে দাবি, আপত্তি নিষ্পন্ন করার পর আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছে প্রায় সাড়ে ৪৭ লাখ নতুন ভোটার।
গত ২৫ জুলাই থেকে শুরু হয় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের কাজ। এ কাজে ১৯৯৮ সালের ২ জানুয়ারি বা এর আগে যাদের জন্ম এবং ১৯৯৮ সালের ২ জানুয়ারি থেকে ২০০০ সালের ১ জানুয়ারি পর্যন্ত জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করে ইসি। খসড়া ভোটার তালিকায় ১৯৯৮ সাল বা এর আগে যাদের জন্ম তাদের নাম অন্তর্ভুক্ত হবে। বাকিরা স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত হবে ১৮ বছর পূর্ণ হলে। ভোটার তালিকা হালনাগাদের কাজ দুই স্তরে মোট ছয় ধাপে সম্পন্ন করা হয়। শেষ ধাপে ঢাকা মহানগরীর ভোটার হালনাগাদ করা হয়। এতে প্রায় ৭২ লাখ ১৬ হাজার নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য ধরা হয়েছিল। তথ্য সংগ্রহের কাজ শুরুর সময় নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছিল, সর্বশেষ ২০১৪ সালের হালনাগাদ তালিকায় পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা কম হয়। এবার যাতে এমন অসমতা তৈরি না হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে। এ ছাড়া তালিকায় রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। সেখানে থাকবে বিশেষ ফরম। তবে ছিটমহলবাসীকে আপাতত ভোটার করা যাচ্ছে না। এদিকে গত অক্টোবরে সারা দেশে ভোটারদের তথ্য সংগ্রহ এবং নিবন্ধনের কাজ সম্পন্ন হওয়ার পর জানা যায়, নতুন ভোটার বা ১৯৯৮ সালের ২ জানুয়ারি বা এর আগে জন্ম নেওয়াদের অন্তর্ভুক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ লাখ ৩৫ হাজার ১০৪ জন। এর মধ্যে পুরুষ ২৬ লাখ ৪৬ হাজার ৬৫৯ জন এবং নারী ভোটার ২০ লাখ ৮৮ হাজার ৪৪৫ জন। নারীর চেয়ে পুরুষ ভোটার পাঁচ লাখ ৫৮ হাজার ২১৪ জন বেশি। ভোটার তালিকা বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম গতকাল জানান, বিধান অনুসারে ২ জানুয়ারিতেই (আজ শনিবার) সারা দেশে খসড়া ভোটার তালিকা প্রকাশ হবে। এ সম্পর্কে আজ তথ্য জানানো হতে পারে। কমিশন সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক আসাদুজ্জামান জানান, মাঠপর্যায়ের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের পর গত কয়েক মাসে আরো কিছু ভোটার অন্তর্ভুক্ত হতে পারে।
এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পর্কে সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, ‘৩১ জানুয়ারি ভোটার তালিকা চূড়ান্ত হলেও ফেব্র“য়ারিতে এসএসসি পরীক্ষার কারণে ওই নির্বাচন করা সম্ভব হবে না। মার্চেও কিছুটা সমস্যা আছে। ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান পদে দলীয় ভিত্তিতে নির্বাচন করার জন্য আইন সংশোধন করা হয়েছে। সংশোধিত ওই আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের নির্বাচন ও আচরণ বিধিমালা করতে হবে। আবার এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হবে। সে ক্ষেত্রে মে মাসেই নির্বাচন শুরু হওয়ার সম্ভাবনা বেশি। তবে এ নির্বাচন কখন শুরু হবে সে সম্পর্কে কমিশনই সিদ্ধান্ত নেবে।’ এদিকে ইসি সচিবালয় সূত্র জানায়, ইসির চাহিদা অনুযায়ী স্থানীয় সরকার বিভাগ নির্বাচন উপযোগী চার হাজার ৫৫৩টি ইউনিয়ন পরিষদের তালিকাসহ সংশ্লিষ্ট তথ্য সরবরাহ করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com