বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

এসএসসি পরীক্ষার ফরম পূরনে অতিরিক্ত টাকা আদায় করায় \্ দিনারপুর উচ্চ বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের ২ ঘন্টা ক্লাস বর্জন \ গেইটে তালা

  • আপডেট টাইম রবিবার, ২২ নভেম্বর, ২০১৫
  • ৬০১ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে \ নবীগঞ্জ উপজেলার দিনারপুর উচ্চ বিদ্যালয়ে ২০১৬ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরনের নামে অতিরিক্ত টাকা গ্রহণের অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট স্কুলের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে প্রতি মাসে বিভিন্ন কারন দেখিয়ে অতিরিক্ত টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। এনিয়ে ফুঁসে উঠেছে ছাত্র ছাত্রীদের একটি অংশ। গতকাল শনিবার এসব অনিয়মের প্রতিবাদে ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ মিছিল করে স্কুলের প্রধান গেইটে তালা ঝুলিয়ে দিয়ে প্রায় ২ ঘন্টা ক্লাস বর্জন করে গেইটে অবস্থান করে। খবর পেয়ে এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত হয়ে ছাত্র-ছাত্রীদের সাথে আলোচনা করে পরিস্থিতি সামাল দেন। পরে ছাত্র-ছাত্রীরা ক্লাসে ফিরে যায়।
অনুসন্ধানে জানা যায়, নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী দিনারপুর উচ্চ বিদ্যালয় থেকে আগামী ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরনের নামে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীসহ নিয়মিত ১৮শত ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোচিং, স্কাউট, বিদ্যুৎ বিল, দালান উন্নয়ন, পাঠাগার, রশিদ, ক্রীড়া, শিক্ষক কল্যাণ ফান্ডসহ বিভিন্ন কারন দেখিয়ে বিপুল পরিমাণ টাকা নেওয়া হচ্ছে। এ অনিয়মকে স্কুলের ছাত্র ছাত্রীরা পুকুর চুরি বলে অবহিত করেছেন।  তারা জানান,  সরকারী নিয়ম মোতাবেক প্রায় ৩শ এসএসসি পরীক্ষার্থীর কাছ থেকে শিক্ষা বোর্ডের ফরম পূরন বাবদ মানবিক বিভাগে ১৪শত টাকার স্থলে ৩৬শ ৭০ টাকা ও বিজ্ঞান বিভাগে ১৫শ টাকার স্থলে ৩৭শ ৭০টাকা এবং অন্যান্য উন্নয়নের নামে ৭শ ও কোচিং ফি’র নামে জনপ্রতি ১ হাজার টাকা করে নেওয়া হচ্ছে। এ নিয়ে গতকাল শনিবার সকালে পরীক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে স্কুলের প্রধান গেইটে তালা ঝুলিয়ে দিয়ে প্রায় ২ ঘন্টা কাস বর্জন করে গেইটে অবস্থান করে। খবর পেয়ে পেয়ে নবীগঞ্জ পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ফয়েজ আমীন রাসেলসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা স্কুলে গিয়ে ছাত্রছাত্রীদের সাথে অলোচনা করে আজ (রবিবার) বিষয়টি সমাধান করবেন বলে আশ্বাস দিলে ছাত্রছাত্রীরা গেইটের তালা খুলে দেয়। এ বিষয়ে দিনারপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আবুল কাশেমের সাথে দেখা করে তার বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, আমি ও শিক্ষক কৃপেশ চন্দ্র এবং শিক্ষিকা মোতাহেরা বেগম আমরা ৩জন মিলে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক এসব চাঁদা এবং ফি আদায় করছি। তিনি এ সময় সাংবাদিকদের বলেন, ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রতি মাসে জনপ্রতি কোচিং বাবদ ১হাজার টাকা, স্কাউট বাবদ ২০ টাকা, বিজ্ঞান ফি ২৫ টাকা, ক্রীড়া বাবদ ৫০ টাকা, দরিদ্র ফান্ডে ৩০ টাকা, মিলাদ বাবদ ২০ টাকা, দালান উন্নয়ন ২শ টাকা, পাঠাগার বাবদ ১৫ টাকা, রশিদ ছাপানো বাবদ ৩৫ টাকা, বিদ্যুৎ বিল বাবদ ৩৫ টাকা, ক্রীড়া বাবদ ৫০ টাকা, শিক কল্যাণ ফান্ডে ২৫ টাকা ও এসএসসি পরীার্থীদের অন্যান্য উন্নয়ন ফান্ডের নামে ৭শত টাকা উত্তোলন করছেন। এসব বিষয়ে ব্যাখ্যা চাইলে তিনি সহ অন্যান্য শিক্ষকরা বলেন ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত এসব প্রশ্নের উত্তর প্রধান শিক্ষক দিতে পারবেন।
শিক্ষকদের হিসাব অনুযায়ী দেখা যায় ১৮শত ছাত্র ছাত্রীর কাছ থেকে প্রতি মাসে স্কাউট ফি বাবদ তোলা হচ্ছে ৩৬ হাজার টাকা, বিজ্ঞান ফি বাবদ প্রতি মাসে ৪৫ হাজার টাকা, ক্রীড়া ফি বাদব প্রতি মাসে ৯০ হাজার টাকা, দরিদ্র ফান্ডের ফি বাবদ প্রতি মাসে ৫৪ হাজার টাকা, মিলাদ ফি বাবদ প্রতি মাসে ৩৬ হাজার টাকা, পাঠাগার ফি নামে প্রতি মাসে ২৭ হাজার টাকা, রশীদ ছাপানোর নামে প্রতি মাসে ৬৩ হাজার টাকা, বিদ্যুৎ বিল বাবদ ৬৩ হাজার, দালান উন্নয়নের নামে প্রতি মাসে ৩লাখ ৬০ হাজার টাকা আদায় করা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রছাত্রীরা অনেকেই জানান, এসব টাকা রাঘব বোয়ালদের পেটে যাচ্ছে। তারা জানায় স্কুলে পাঠাগার নেই তবুও পাঠাগারের নামে মাসিক ফি আদায় করা হচ্ছে। এসব ফি মাসিক হারে নেওয়া হচ্ছে বলে তাদের অভিযোগ।
এব্যাপারে স্কুলে উপস্থিত ম্যানেজিং কমিটির সদস্য হারুনুর রশীদ কোন বক্তব্য দিতে রাজি হননি। তিনি শিক্ষকদের সাথে পরামর্শে ব্যস্ত ছিলেন। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক হোসাইন আহমদ জানান, এসব বিষয়ে আমি কিছু জানিনা, এসব বিষয় ম্যানেজিং সব জানেন।
এ ব্যাপারে পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ফয়েজ আমীন রাসেল বলেন, আমি খবর পেয়ে স্কুলে গিয়ে শিক্ষক ও ছাত্রছাত্রীদের সাথে আলোচনা করে বিষয়টি নিয়ে রবিবার ম্যানেজিং কমিটি বসে সমাধানের আশ্বাস দিলে আন্দোলন সাময়িক স্থগিত করা হয়। ছাত্র ছাত্রীদের আন্দোলন যুক্তিসঙ্গত এসব অনিয়ম দূর্নীতি মেনে নেওয়া যায়না।
এ ব্যাপারে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ইমদাদুর রহমান মুকুলের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা কলে মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।
এ ব্যাপারে ম্যানেজিং কমিটির সদস্য শফিউল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- আমরা যে সব চাঁদা নিচ্ছি এটা বাৎসরিক হিসাবে নিচ্ছি তবে কোন অনিয়ম হয়ে থাকলে আমরা কমিটি বসে দেখবো। আর ছাত্র/ছাত্রীদের আন্দোলনের বিষয়ে শনিবার রাতে জরুরী সভার আহবান করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com